Top

দেশে ফেরা নাগরিকদের কোয়ারেন্টাইন বিধিতে পরিবর্তন যুক্তরাজ্যে

০৮ আগস্ট, ২০২১ ৬:২৮ অপরাহ্ণ
দেশে ফেরা নাগরিকদের কোয়ারেন্টাইন বিধিতে পরিবর্তন যুক্তরাজ্যে

দেশে ফিরে কোয়ারেন্টাইনের ঝামেলা ছাড়াই এখন থেকে ফ্রান্সে ভ্রমণ করতে পারবেন ব্রিটেনের নাগরিকরা। করোনা মহামারির মধ্যে ভ্রমণবিধিতে পরিবর্তন আনার পর এই ঘোষণা দিয়েছে দেশটি। তবে করোনা টিকার ডোজ সম্পূর্ণ করা ব্যক্তিরাই কেবল এই সুবিধা পাবেন।

রোববার (৮ আগস্ট) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই তথ্য জানিয়েছে। বাংলাদেশ সময় রোববার বিকেল চারটা থেকেই দেশটিতে এই নিয়ম কার্যকর হয়েছে। তবে ভ্রমণ শেষে দেশে ফিরে আসার পর টিকা না নেওয়া যাত্রীদেরকে বাধ্যতামূলকভাবে ১০ দিনের সেলফ কোয়ারেন্টাইনে থাকতে হবে।

যুক্তরাজ্য ও ফ্রান্সের যাত্রীদের মধ্যে ফেরি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ব্রিটানি ফেরিস জানিয়েছে, করোনা মহামারির মধ্যে এতোদিন ধরে জারি থাকা ভ্রমণ বিষয়ক নিয়মটি বৃহস্পতিবার শিথিলের ঘোষণা আসার পরই ভ্রমণে ইচ্ছুক যাত্রীদের বুকিংয়ের চাপ হঠাৎ বৃদ্ধি পেয়েছে। তবে ট্রাভেল এজেন্টরা বলছেন, যুক্তরাজ্যের মানুষের সবচেয়ে প্রিয় একটি পর্যটন গন্তব্যে কোয়ারেন্টাইন মুক্ত চলাচলের ঘোষণাটি অনেক দেরিতে দেওয়া হয়েছে।

এর আগে করোনাভাইরাস মহামারির প্রকোপ মোকাবিলায় বাংলাদেশসহ বিশ্বের উচ্চ-ঝুঁকিপূর্ণ ৫৯টি দেশকে গত সপ্তাহে আন্তর্জাতিক ভ্রমণের লাল তালিকাভুক্ত করে যুক্তরাজ্য। একইসঙ্গে যুক্তরাজ্যের নাগরিকদেরও এসব দেশ ভ্রমণে বিধি-নিষেধ আরোপ করা হয়।

দেশটির সরকারের ওয়েবসাইটে বলা হয়েছে, আপনি যদি গত ১০ দিনের মধ্যে লাল তালিকাভুক্ত দেশে থাকেন, তাহলে কোনোভাবেই যুক্তরাজ্য ভ্রমণ করতে পারবেন না। তবে ব্রিটেনের নাগরিক, আইরিশ নাগরিক এবং যুক্তরাজ্যে যাদের বসবাসের অনুমতি আছে তারা লাল তালিকাভুক্ত দেশ থেকে ব্রিটেন ভ্রমণ করতে পারবেন।

বাংলাদেশসহ বিশ্বের ৫৯টি দেশ ব্রিটেনের লাল তালিকাভুক্ত হলেও এই তালিকা থেকে রেহাই পেয়েছে ভারত, বাহরাইন, কাতার ও সংযুক্ত আরব আমিরাত। লাল থেকে বাদামি তালিকায় ঠাঁই পেয়েছে ওই চার দেশ। এর ফলে এই চার দেশ থেকে কেউ যুক্তরাজ্য ভ্রমণে গেলে তাকে ১১ দিনের হোটেল কোয়ারেন্টাইনের বিল পরিশোধ করতে হবে না। রোববার থেকে এই নিয়ম কার্যকর হয়েছে।

শেয়ার