Top

গত ২২ বছরে ১৬ বছরই লাভ করেছে রবি

২৬ নভেম্বর, ২০২০ ৪:৪৫ অপরাহ্ণ
গত ২২ বছরে ১৬ বছরই লাভ করেছে রবি

রবি আজিয়াটা কোম্পানিটি গত ২২ বছরে মাত্র ৬ বছর লোকসানে কাটিয়েছে। বাকি ১৬ বছর কোম্পানিটি ব্যবসায় লাভ করেছে বলে জানিয়েছে কোম্পানিটির পরিচালোনা পর্ষদ। বরি ইপিএস কম যাচ্ছে এটা ঠিক। কিন্তু কোম্পানিটি যে লাভবান কোম্পানি নয় এটা বলার সুযোগ নেই। ব্যবসায় লাভ ক্ষতি হবে এটাই স্বাভাবিক। তারই ধারা বাহিকতায় রবি আজিয়াটা ২২ বছরের মধ্যে ১৬ বছরই লাভ করেছে। বাকি ছয় বছর কাটিয়েছে লোকসানে।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) কোম্পানিটির ২০২০ সালে জুলাই- ৩০ সেপ্টেম্বর সমাপ্ত তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন নিয়ে আয়োজিত ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

করোনা কালে রবি সরকারের সাথে তাল মিলিয়ে তাদের সর্বোত্তম সেবা দিয়েছে। দেশের এ কঠিন সময়ে ভালো সার্ভিস দেওয়ায় রবি এওয়ার্ড পেয়েছে। যা কোম্পানিটিকে অনুপ্রেরণা দেয় বলে জানিয়েছে কোম্পানিটির এমডি মাহতাব উদ্দিন আহমেদ।

বর্তমানে রবি আজিয়াটা নতুন টেকনোলজি ব্যবহার করছে। রবি শিক্ষার্থীদের জন্য কম খরচে যে ডাটা দিয়েছে তা এর চেয়ে কম রেটে দেওয়া সম্ভব নয়। রবির এমন ভালো কাজের প্রতিদান হিসেবে পেয়েছে এওয়ার্ড।

মাহতাব আহমেদ উদ্দিন বলেন,  রবির ব্যবহার বাড়লেও রেভিনিউ বাড়ছে না। রবি কোম্পানিটিকে টেক্স দিতে হয় ৭৭ শতাংশ। যেখানে গ্রামীণ ফোন কোম্পানিকে টেক্স দিতে হয় ৪৫ শতাংশ। কারণ হিসেবে তিনি বলেন, রবি টেক্স দিতে হয় ৪৫ শতাংশ । আবার অন্য দিকে রেভিনিউর উপর রবি আজিয়াটাকে টেক্স দিতে হয় ২ শতাংশ। এর দ্বাড়া একই খাতের দুই কোম্পানির জন্য দুই নিয়ম হয়ে যাচ্ছে। আশা করছি, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এটা কমিয়ে আনবে।

তিনি বলেন, তবে সচেয়ে বড় সমস্যা হচ্ছে গ্রামীণফোন  ৪০ শতাংশ হারে কর দেয়। আর আমাদেরকে কর দিতে হচ্ছে রেভিনিউ’র উপরে। প্রতিবছর আমাদের রেভিনিউ হয় ৭ হাজার কোটি টাকা। আর সেখানে ২ শতাংশ টার্নওভার ট্যাক্স দিলে সরকারকে দিতে হচ্ছে সর্বনিম্ন ১৪০ কোটি টাকা।

কোম্পানিটির লাভ হোক বা ক্ষতি হোক কোম্পানিটিকে রেভিনিউর উপর ২ শতাংশ টেক্স দিতে হয়। দুই শতাংশ হারে রেভিনিউ’র উপর টার্নওভার ট্যাক্স দেওয়ার ফলে সরকারকে ৭৭ শতাংশ কর দিতে হয়। যা নিয়ে সরকারের আশ্বাস পেয়ে কোম্পানিটি পুঁজিবাজারে এসেছে। কোম্পানিটির পরিচারোনা পর্ষদ আশা করছেন অল্প সময়ে সরকারের আশ্বাসের প্রতিফলন গঠবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, তৃতীয় প্রান্তিকে (অর্থাৎ জুলাই-৩০ সেপ্টেম্বর সময়ে) রবি আজিয়াটার মুনাফা হয়েছে ৪০ কোটি টাকা। এর আগের প্রান্তিক অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে মুনাফা হয়েছিল ৬০ কোটি টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকের তুলনায় তৃতীয় প্রান্তিকে মুনাফা কমেছে ২০ কোটি টাকা।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, চিফ ট্রেটেজারী অফিসার রূহুল আমিন, চিফ কোঅপারেট এন্ড রেগুলেটরী অফিসার মোহাম্মদ সাহেদুল আলম।

শেয়ার