Top

নিজ নাগরিকদের আফগানিস্তান ছাড়তে বলছে ভারত

১০ আগস্ট, ২০২১ ৬:২৩ অপরাহ্ণ
নিজ নাগরিকদের আফগানিস্তান ছাড়তে বলছে ভারত

ভারত নিজ দেশের নাগরিকদের আফগানিস্তান ছাড়ার আহ্বান জানিয়েছে। মঙ্গলবার আফগানিস্তানের মাজার-ই-শরিফ থেকে দিল্লিগামী বিশেষ ফ্লাইটে ভারতীয় নাগরিকদের দেশে ফিরতে বলা হয়েছে। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি বিবেচনা করেই ভারত সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

মাজার-ই-শরিফের কনস্যুলেট জেনারেল অব ইন্ডিয়া এক টুইট বার্তায় লিখেছে, মাজার-ই-শরিফ থেকে একটি বিশেষ ফ্লাইট দিল্লির উদ্দেশে রওনা দেবে। মাজার-ই-শরিফ এবং এর বাইরে অবস্থানরত ভারতীয় নাগরিকদের আফগানিস্তান থেকে দেশে ফেরার আহ্বান জানানো হচ্ছে। মঙ্গলবার সন্ধ্যায় বিশেষ ফ্লাইটে দেশে ফিরতে পারবেন ভারতীয় নাগরিকরা।

সরকারি হিসাব অনুযায়ী, বর্তমানে আফগানিস্তানে দেড় হাজার ভারতীয় নাগরিক অবস্থান করছেন। এদের মধ্যে যারা বিশেষ ফ্লাইটে দেশে ফিরতে চান তাদের জরুরি ভিত্তিতে দূতাবাসে গিয়ে নিজেদের বিস্তারিত তথ্য দিতে বলা হয়েছে। গত মাসে কান্দাহারে অবস্থিত দূতাবাস থেকে প্রায় ৫০ জন কূটনীতিক এবং নিরাপত্তা সদস্যকে দেশে ফিরিয়ে নিয়েছে ভারত।

আফগানিস্তানে আগ্রাসী হয়ে একের পর এক শহর দখল করে নিচ্ছে তালেবান। অন্যদিকে তাদের কাছ থেকে বিভিন্ন শহরের নিয়ন্ত্রণ ফিরিয়ে নিতে লড়াই করে যাচ্ছে আফগান বাহিনী। দুপক্ষের লড়াইয়ে দেশটিতে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। যুদ্ধ, সংঘাতে শিশুসহ বহু বেসামরিক নাগরিক নিহত হয়েছে। বাস্তুহারা হয়েছে লাখ লাখ মানুষ। গত সোমবার তালেবানের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা আফগানিস্তানের আরও একটি প্রাদেশিক রাজধানী দখল করে নিয়েছে। চারদিনের মধ্যে এ নিয়ে ছয়টি প্রাদেশিক রাজধানী দখল করেছে তারা।

শেয়ার