Top

মিত্ররা সবাই চুপ, তালেবান প্রশ্নে নিঃসঙ্গ নয়াদিল্লি

১৫ আগস্ট, ২০২১ ২:৩২ অপরাহ্ণ
মিত্ররা সবাই চুপ, তালেবান প্রশ্নে নিঃসঙ্গ নয়াদিল্লি
আন্তর্জাতিক ডেস্ক :

কিছুদিন আগে ভারত জানিয়েছিল অতীতের নীতি বদলে তারা তালেবানের সাথে শান্তি চুক্তি করতে চায়। কিন্তু সেই শান্তি চুক্তি প্রক্রিয়ার আগেই পরিস্থিতি বদলে গেছে। এত দ্রুত যে পরিস্থিতি বদলে যাবে, তা কল্পনাও করতে পারেনি ভারত। কাবুল দখলের মুখে দাঁড়িয়ে তালেবান হুমকির সুরে জানিয়ে দিল, আফগানিস্তানে কোন ভারতীয় সেনা পাঠালে বিপদ আছে।

আফগানিস্তানের গুরুত্বপূর্ণ প্রায় সব শহরসহ দেশের অধিকাংশ জমি দখল করে নিয়েছে তালেবান। কাবুল দখলের মুখোমুখি দাঁড়িয়ে তালেবানের মুখপাত্র সুহেল শাহিন সংবাদমাধ্যমকে বলেন, ‘যদি ভারতীয় সেনা আফগান সেনাকে সাহায্য করার জন্য আসে, তা হলে সেটা তাদের জন্য ভাল হবে না। আফগানিস্তানে অন্য দেশের সেনাদের সঙ্গে কী হয়েছে, সেটা সবাই দেখেছে। তারা এলে আগে থেকে সব জেনেই আসবে।’

আফগানিস্তানের উত্তপ্ত পরিস্থিতির মধ্যে থেকে নিজেদের নাগরিকদের দেশে ফিরিয়ে নিতে শুরু করেছে ভারত, আমেরিকা এবং অন্যান্য দেশ। শাহিন অবশ্য আজ বলেছেন, ‘দূতাবাস ও কূটনৈতিক কর্মকাণ্ডে যুক্ত ব্যক্তিদের কোনও ক্ষতি আমরা করব না। তাদের নিশানা করা হবে না। আমরা সেটা জানিয়েও দিয়েছি। ভারত তাদের নাগরিকদের জন্য যে চিন্তা করছে, সেটা তাদের সিদ্ধান্ত। কিন্তু আমরা তাদের কিছু করব না।’

এই পরিস্থিতিতে আফগানিস্তান বিষয়ক কাতার-জোটের পক্ষ থেকে (ভারত, জার্মানি, তাজিকিস্তান-সহ কিছু দেশ যার সদস্য) জানানো হয়েছে, সামরিক শক্তি খাটিয়ে আফগানিস্তানে সরকার গঠন করা হলে তাকে মান্যতা দেওয়া হবে না। রণকৌশলগত বিশেষজ্ঞরা মনে করছেন, এই যুদ্ধ পরিস্থিতিতে এই দেশগুলির মান্যতা দেওয়া বা না দেওয়ার উপর ঘটনার গতি আদৌ নির্ভর করছে না। এ ব্যাপারে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের কোনও সন্দেহ নেই যে, বিশ বছর পর তালেবানের এই উত্থানের পেছনে সম্পূর্ণ সহযোগিতা রয়েছে দু’টি বড় দেশ চিন এবং রাশিয়ার। অন্য একটি দেশ পাকিস্তানও যদি আগাগোড়া তালিবানের পাশে না থাকত, তা হলে তারা এই অবিশ্বাস্য ঝড়ের গতিতে সামরিক ভাবে অগ্রসর হতে পারত কি না, তা নিয়েও প্রশ্ন রয়েছে। এই প্রেক্ষাপটে ভারতের জন্য তালিবানের হুমকি যথেষ্ট উদ্বেগের।

এত দ্রুত যে পরিস্থিতির অবনতি হবে, তা ভারতের যাবতীয় অঙ্কের বাইরে ছিল। শুধু পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর নন, প্রধানমন্ত্রীর বিশ্বস্ত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালকেও কাবুল এবং পাকিস্তান নীতি নতুন করে সাজাতে দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু এতে খুব একটা ভালো ফল পায়নি ভারত। এদিকে, আফগানিস্তান সরকারও আজ ভঙ্গুর। বরং নিঃশব্দে পাকিস্তান এবং ইরান, রাশিয়ার মতো দেশগুলির সঙ্গে তালেবান নেতৃত্বের যোগাযোগ এখন স্পষ্ট হয়ে উঠছে।

দীর্ঘ ২০ বছর ধরে যুদ্ধ লড়াই করে যাওয়া আমেরিকা এখন তাদের নাগরিকদের দেশে ফিরিয়ে নিয়ে যেতে পারলেই খুশি। তার বেশি কোন আন্তর্জাতিক দায় মেটানোর ইচ্ছা বাইডেন সরকারের আপাতত নেই। উপমহাদেশ নিজেদের মধ্যে যুযুধান হলে, তাতে বিশেষ কিছু এসে যাবে না বাইডেন প্রশাসনের, যতক্ষণ না তার আঁচ আমেরিকায় গিয়ে পড়ছে। শুধু আমেরিকা নয়। সম্প্রতি ভারতের পুরনো মিত্র রাশিয়ার সঙ্গেও তালেবান-প্রশ্নে মতবিরোধ ঘটেছে মোদী সরকারের। ইরান বা ব্রিটেনের সঙ্গেও। তালেবান রাশিয়াকে আশ্বাস দিয়েছে, তারা নিশ্চিন্তে থাকতে পারে, যুদ্ধের প্রভাব আফগানিস্তানের বাইরে গড়াবে না। ফলে তালেবান ইস্যু নিয়ে মাথা গলাতে চায় না মস্কো। অনুরূপ আশ্বাস নাকি পেয়েছে ভারতের আদি অকৃত্রিম শক্তি-সহচর ইরানও।

সম্প্রতি ব্রিটেনের পক্ষ থেকেও ভারতকে জানিয়ে দেওয়া হয়েছে, তালেবান যদি ক্ষমতায় আসে, তবে তাদের স্বীকৃতি দিতে কোনও সমস্যা নেই। আফ-পাক নীতির ক্ষেত্রেও ব্রিটেনের সমর্থন রয়েছে পুরোপুরি ভাবে ইসলামাবাদের দিকে, এমন আশঙ্কা করছে নয়াদিল্লী। ঘটনা হল, ব্রিটেন এটাই বরাবর মনে করে এসেছে, তাদের ভূকৌশলগত অবস্থানের জন্য পাকিস্তানই আফ-পাক অঞ্চলের নিরাপত্তা বহাল রাখতে সবচেয়ে কার্যকরী। ফলে আফগানিস্তান এ বার তালিবান রাষ্ট্র হয়ে উঠলে তাতে পাকিস্তানপন্থী জঙ্গি সংগঠনগুলির ভূমিকা এবং প্রভাব বাড়ার সম্ভাবনা। সে ক্ষেত্রে তাদের বিরুদ্ধে লড়াইটা আপাতত একাই লড়তে হবে নয়াদিল্লিকে।

শেয়ার