Top

বাংলাবান্ধা স্থলবন্দরে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রাজস্ব আদায়

১৯ আগস্ট, ২০২১ ৪:০৪ অপরাহ্ণ
বাংলাবান্ধা স্থলবন্দরে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রাজস্ব আদায়

মহামারি করোনাভাইরাসের মধ্যেও পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দরে বিদায়ী ২০২০-২১ অর্থবছরে রেকর্ড পরিমাণ রাজস্ব আদায় হয়েছে। এই অর্থবছরে ৬১ কোটি ১৪ লাখ টাকার রাজস্ব আদায় করা হয়েছে, যা ৩৩ কোটি ৪৩ লাখ টাকার লক্ষ্যমাত্রার চেয়ে ৮৩ শতাংশ বেশি এবং গত ১০ বছরের মধ্যে সর্বোচ্চ।

কাস্টমস কর্মকর্তা বলেন, বাংলাবান্ধা স্থলবন্দর এখন তিন প্রতিবেশী ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে যোগাযোগের অন্যতম প্রবেশদ্বার হয়ে উঠছে। ফলে ওই তিন দেশের সঙ্গে দিয়ে দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক বাণিজ্যের জন্য স্থলবন্দরটির সম্ভাবনা দিন দিন বাড়ছে। এতে সরকারের রাজস্ব আয় বৃদ্ধির সম্ভাবনাও বাড়ছে।

এই স্থলবন্দর দিয়ে সবচেয়ে বেশি আমদানি হয় পাথর। বিদায়ী ২০২০-২১ অর্থবছরে অবশ্য চাল আমদানি যোগ হয়েছে। মোট চাল আমদানি হয়েছে ১৩১ কোটি টাকার। এতে রাজস্ব আদায়ে ইতিবাচক প্রভাব পড়েছে। চাল আমদানির বিপরীতে ৩০ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে।

ব্যবসায়ীরা বলছেন, বাংলাবান্ধা স্থলবন্দরের সারা দেশের যোগাযোগব্যবস্থা ভালো থাকায় এবং এখানে ব্যবসাবান্ধব পরিবেশ বিরাজ করায় নতুন নতুন ব্যবসায়ীরাও এটি ব্যবহার করে আমদানি-রপ্তানি করতে আগ্রহী হচ্ছেন। তাঁরা বলেন, বন্দরের জায়গা সম্প্রসারণ ও অবকাঠামো উন্নয়ন করা হলে এবং ভারত থেকে ২২টি পণ্য আমদানির ওপর থেকে স্থগিতাদেশ প্রত্যাহার হলে এই স্থলবন্দর দিয়ে ব্যবসা-বাণিজ্যের আরও সম্প্রসারণ ঘটবে। ফলে সরকারেরও রাজস্ব আদায় বাড়বে।

স্থানীয় কাস্টমস সূত্রে জানা গেছে, বাংলাবান্ধা স্থলবন্দরে গত ১০ বছরের মধ্যে সর্বনিম্ন ৭ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছিল ২০১১-২০১২ অর্থবছরে। সেবার আদায়ের লক্ষ্য ছিল ৬ কোটি টাকা। এরপর ২০১২-২০১৩ অর্থবছরে ১৩ কোটি টাকা, ২০১৩-২০১৪ অর্থবছরে ১৬ কোটি টাকা, ২০১৪-২০১৫ অর্থবছরে ২৯ কোটি টাকা, ২০১৫-২০১৬ অর্থবছরে ৩৫ কোটি টাকা, ২০১৬-২০১৭ অর্থবছরে ১৮ কোটি টাকা, ২০১৭-২০১৮ অর্থবছরে ২৫ কোটি টাকা, ২০১৮-২০১৯ অর্থবছরে ২৫ কোটি টাকা, ২০১৯-২০২০ অর্থবছরে ২১ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে।
বাংলাবান্ধা স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট নাসিমুল হাসান প্রথম আলোকে বলেন, পর্যাপ্ত ওয়্যারহাউস, ইয়ার্ড ও শেড নির্মাণ করা হলে এই বন্দর আরও সচল হবে এবং সরকারের রাজস্ব আদায়ের পরিমাণ বাড়বে।

বাংলাবান্ধা স্থলবন্দরের সহকারী কাস্টমস কমিশনার (এসি) মবিন উল ইসলাম বলেন, এই বন্দর দিয়ে সবচেয়ে বেশি পাথর আমদানি হয়ে থাকে। গত অর্থবছরে প্রচুর পরিমাণে চাল এসেছে।

শেয়ার