Top

পুনর্গঠিত কমিশনের ছয় মাস: নতুন নেতৃত্বে আস্থা, চাঙা পুঁজিবাজার

০১ ডিসেম্বর, ২০২০ ১:২৫ অপরাহ্ণ
পুনর্গঠিত কমিশনের ছয় মাস: নতুন নেতৃত্বে আস্থা, চাঙা পুঁজিবাজার
রাসেল মাহমুদ :
  • ছয় মাসে সূচক বেড়েছে ৮০৬ পয়েন্ট
  • লেনদেন বেড়েছে ৬০০ কোটি টাকার বেশি
  • ১৪টি আইপিও অনুমোদন
  • ১৩টি আইপিও আবেদন বাতিল
  • টেকসই বাজারের জন্য ১৫ হাজার কোটি টাকার তহবিল গঠনের উদ্যোগ
  • ২ ও ৩০ শতাংশ ইস্যুতে কঠোর অবস্থান

 

পুঁজিবাজারের ধারবাহিক পতনে সাধারণ বিনিয়োগকারী যখন দিশেহারা ঠিক তখনই শুরু হয় করোনা মহামারি। দেশ লকডাউনের কবলে পড়লে বন্ধ হয়ে যায় বাজার। ফলে কার্যত অচল হয়ে পড়ে দেশের অর্থনীতি। তবে এর মাঝেই পুনর্গঠন করা হয় পুঁজিবাজার নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। প্রতিষ্ঠানটির চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে। তিনি ১৭ মার্চ দায়িত্ব নেন। এরপর করোনার ছুটি কাটিয়ে ৩১মে ফের পুঁজিবাজারে লেনদেন শুরু হয়। তারপর থেকেই নতুন নতুন চমক দেখতে পায় বাজার সংশ্লিষ্টরা। নতুন কমিশনের তরিৎকর্মা কিছু সিদ্ধান্তে সাধারণ বিনিয়োগকারীদের আস্থা ফিরতে শুরু করে। তার ফলশ্রুতিতে গত ৬ মাসে পুঁজিবাজারে চাঙ্গাভাব বিরাজ করছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, করোনার পর গত ৩১ মে লেনদেন শুরুর পর গত ৬ মাসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেড়েছে সূচক ও লেনদেন। এ সময়ে ডিএসই এক্স বা প্রধান সূচক বেড়েছে ৮০৬ পয়েন্ট। ৩১ মে ডিএসই’র প্রধান সূচক ছিলো চার হাজার ৬০ পয়েন্টে, গতকাল ৩০ নভেম্বর পর্যন্ত যা স্থির হয়েছে চার হাজার ৮৬৬ পয়েন্ট। এই ছয় মাসে ডিএসই’র লেনদেন বেড়েছে ৬০০ কোটি টাকার বেশি।

আলোচ্য সময়ে তালিকাভুক্ত কোম্পানিগুলোর বাজার মূলধন বেড়েছে ৭৪ হাজার কোটি টাকা।। ৩১ মে লেনদেন শুরুর দিন ডিএসইতে তালিকাভুক্ত কোম্পানি এবং মিউচ্যুয়াল ফান্ডের মোট বাজার মূলধন ছিল তিন লাখ ১৬ হাজার ১৭৬ কোটি টাকা। ৩০ নভেম্বর যা তিন লাখ ৯০ হাজার কোটি টাকাতে দাঁড়িয়েছে।

বাজারের এই ইতিবাচক পরিবর্তনের কারণ হিসেবে বরাবরই স্টেকহোল্ডাররা বিএসইসি’র নেতৃত্বকে কৃতিত্ব দিয়েছেন। তারা বলছেন, নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের কিছু পদক্ষেপের কারণে বাজার এমন পরিস্থিতিতে এসেছে। কমিশনের উল্লেখযোগ্য কয়েকটি পদক্ষেপ হলো- আলোচ্য সময়ের মধ্যে বহুজাতিক কোম্পানিসহ ১৪টি প্রতিষ্ঠানকে আইপিও’র অনুমোদন দেয়া হয়। বিনিয়োগকারীদের স্বার্থ বিবেচনায় ১৩টি কোম্পানির আইপিও আবেদন বাতিল করা অন্যতম।

এছাড়া নতুন কমিশন দায়িত্ব নেওয়ার পর পুঁজিবাজারে সুশাসন প্রতিষ্ঠার জন্য জিরো টলারেন্সে অবস্থান করছে। শেয়ার কারসাজির দায়ে বড় ধরণের জরিমানা করেছে কয়েকটি কোম্পানিকে। ফ্রিজ করেছে অনেক কোম্পানির চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, পরিচালকদের বিও হিসেবে থাকা শেয়ার। বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে জব্দ করা হয়েছে অনেকের ব্যাংক হিসাব।

এর বাইররেও ম্যাজিকের মতো কাজ করছে পরিচালকদের ২ শতাংশ ও সম্মিলিতভাবে ৩০ শেয়ার ধারনের বিষযে কমিশনের নির্দেশনা। বন্ড মার্কেটকে গতিশীল করতে এনবিআরের সাথে বৈঠক করে কর সুবিধা বাড়ানো, ব্যাংকের নগদ লভ্যাংশ সেপ্টেম্বরের আগে না দেওয়ার সিদ্ধান্ত থেকে ফেরাতে বাংলাদেশ ব্যাংকের সাথে কথা বলা, আইসিবিকে শক্তিশালী করতে উদ্যোগ নেওয়াসহ অনেক ইতিবাচক সিদ্ধান্ত নিয়েছে তারা।

কমিশনের সর্বশেষ দৃশ্যমান পদক্ষেপ পুঁজিবাজারের জন্য ১৫ হাজার কোটি টাকার তহবিল গঠনের উদ্যোগ। জানা গেছে, গত ১০ নভেম্বর পুঁজিবাজারের টেকসই উন্নয়নে ১৫ হাজার কোটি টাকার দুটি আলাদা তহবিল গঠনে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরকে চিঠি দিয়েছেন বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

এতে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অফ বাংলাদেশের (আইসিবি) জন্য পাঁচ হাজার কোটি টাকা চাওয়া হয়। আর আইসিবিসহ স্টক ব্রোকার, স্টক ডিলার, মার্চেন্ট ব্যাংকের জন্য চাওয়া হয় আরও ১০ হাজার কোটি টাকা।

চিঠিতে বলা হয়, বাংলাদেশ ব্যাংক এই বিশেষ তহবিলে তিন থেকে চার শতাংশ সুদে ১০ বছর মেয়াদী ঋণ দেবে। আর তহবিলের বিনিয়োগের সুদ হার হবে চার শতাংশ, যার এক শতাংশ সিংকিং ফান্ডে জমা থাকবে। সিংকিং ফান্ড এমন একটি তহবিল যা দায় পরিশোধ অথবা সম্পদ পরিবর্তনে কাজে লাগানো হয়।

এই তহবিলের অর্থ মার্চেন্ট ব্যাংকার, স্টক ব্রোকারস ও স্টক ডিলার ইস্যুকৃত করপোরেট বন্ড/ডেট সিকিউরিটিজে (যার কুপন হার হবে ছয় থেকে সাত শতাংশ) বিনিয়োগ করা হবে বলে জানায় বিএসইসি।

সংশ্লিষ্টরা বলছেন, মাত্র ৬ মাসে পুনর্গঠিত কমিশন যেসব উদ্যোগ নিয়েছে তা সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে আস্থা তৈরি করেছে। ফলে বাজারে তার ইতিবাচক প্রভাব পড়েছে।

বাজারে চাঙ্গা ভাব বিরাজের প্রমাণও মিলেছে পরিসংখ্যানে। করোনা মাহামারির মধ্যেই গত আগস্ট মাসে ‌’বিশ্বসেরা’ পুঁজিবাজারের খেতাব পেয়েছে বাংলাদেশের পুঁজিবাজার। এই মাসে দেশের পুঁজিবাজার সারা বিশ্বের মধ্যে সবচেয়ে ভালো পারফরম্যান্স করেছে। ওই সময়ে (আগস্টে) পুঁজিবাজারে ১৫ দশমিক ৮০ শতাংশ উত্থান হয়েছে।

এসব বিষয়ে বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বাণিজ্য প্রতিদিনকে বলেন, কমিশন সব সময় বিনিয়োগকারীদের স্বার্থরক্ষায় কাজ করে। এ জন্য যতোদ্রুত সম্ভব আমরা সেবা প্রদানের চেষ্টা করি। এতে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে আত্মবিশ্বাস তৈরি হয়। গত ৬ মাসে কমিশন যে পদক্ষেপ নিয়েছে তাতে বিনিয়োগকারীরা উপলব্ধি করতে পেরেছেন, বিএসইসি তাদের কল্যাণে কাজ করছে।

তিনি আরও বলেন, আমরা প্রাইমারি মার্কেটকে গতিশীল করতে কাজ করছি। সেকেন্ডোরি মার্কেটকে স্থিতিশীল করতেও আমরা বেশ কিছু পদক্ষেপ নিয়েছি। বাজারের স্বাভাবিকতা নষ্ট করে গুজব। গুজব নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে রয়েছে বিএসইসি। এ জন্য বিটিআরসি’র সহযোগিতা নেয়া হয়েছে। ইতিমধ্যে কয়েকজনকে শাস্তির আওতায় আনা হয়েছে।

মোহাম্মদ রেজাউল করিম বলেন, সারাদেশ থেকে মানুষ যেন পুঁজিবাজারে লেনদেন করতে পারে এ জন্য ডিজিটাল বুধ করা হবে। দেশের বাইরেও ডিজিটাল বুধ স্থাপন করা হবে। সর্বোপরি আমরা সাধারণ বিনিয়োগকারীর জন্যই কাজ করছি। এ জন্য তাদের মধ্যে আস্থা তৈরি হয়েছে।

শেয়ার