Top

চীন যুক্তরাষ্ট্রের মিত্রদের উপর জবরদস্তি করছে: কামালা হ্যারিস

২৬ আগস্ট, ২০২১ ৭:৫০ অপরাহ্ণ
চীন যুক্তরাষ্ট্রের মিত্রদের উপর জবরদস্তি করছে: কামালা হ্যারিস

যুক্তরাষ্টের ভাইস প্রেসিডেন্ট কামলা হ্যারিস চীনের বিরুদ্ধে তার দক্ষিণ-পূর্ব এশিয়ার মিত্রদের উপর জবরদস্তির অভিযোগ এনেছেন। ক্রমবর্ধমান অর্থনৈতিক ও সামরিক প্রভাবের মাধ্যমে এই জবরদস্তি চালাচ্ছে চীন। আঞ্চলিক সফরে এসে দুই দিনে দ্বিতীয়বারের মত এমন অভিযোগ করেন তিনি।‌ এর আগের দিন তিনি বলেন, বেইজিং তার বেআইনি দক্ষিণ চীন সাগরের দাবিকে সমর্থন করার জন্য তার দক্ষিণ-পূর্ব এশিয়ার মিত্রদের উপর জবরদস্তি ও ভয় দেখিয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার পাল্টা অভিযোগ করে বলে, যুক্তরাষ্ট্র আঞ্চলিক বিষয়ে হস্তক্ষেপ এবং শান্তি বিঘ্নিত করছে এবং দক্ষিণ -পূর্ব এশিয়ার দেশগুলির মধ্যে ভাঙ্গন চালানোর চেষ্টা করেছ।

বুধবার হ্যানয়ে হ্যারিস বলেন, চীনের সমুদ্র দাবির ওপর চাপ বাড়ানোর প্রয়োজন রয়েছে।দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের ক্রমবর্ধমান প্রভাব মোকাবেলায় সামুদ্রিক নিরাপত্তা বৃদ্ধিসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ এলাকায় ভিয়েতনামকে সহায়তা করার প্রস্তাব করেন তিনি।

ভিয়েতনামের রাষ্ট্রপতি এনগুয়েনের সাথে এক বৈঠকে হ্যারিস বলেন, “সমুদ্রের আইন সম্পর্কিত জাতিসংঘের কনভেনশন মেনে চলার জন্য বেইজিংয়ের উপর চাপ, চাপ বাড়াতে উপায় খুঁজে বের করতে হবে।হোয়াইট হাউসের একজন কর্মকর্তা নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তির মতে, হ্যারিস মার্কিন যুদ্ধজাহাজ এবং বিমানবাহী জাহাজ, ভ্যাকসিন এবং কোভিড -১৯ মোকাবেলায় সহায়তার জন্য ভিয়েতনামকে আরও বেশি পরিদর্শনের প্রস্তাব দিয়েছেন এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সহায়তা করার জন্য বেশ কয়েকটি কর্মসূচি চালু করার ঘোষণা দিয়েছেন।

হ্যারিসের সাত দিনের সিঙ্গাপুর এবং ভিয়েতনাম ভ্রমণ বিশ্বব্যাপী চীনকে মোকাবেলা করার জন্য একটি বিস্তৃত মার্কিন কৌশলের অংশ। চীন, ভিয়েতনাম, ব্রুনাই, মালয়েশিয়া, ফিলিপাইন এবং তাইওয়ান দক্ষিণ চীন সাগরের বিতর্কিত জলের কিছু অংশ দাবি করে, যা অত্যাবশ্যক শিপিং লেন এবং গ্যাস ক্ষেত্র এবং মাছের সমৃদ্ধ এলাকা অতিক্রম করে।

চীন দক্ষিণ চীন সাগরে কৃত্রিম দ্বীপে সামরিক ঘাঁটি স্থাপন করেছে যা বিদেশী যুদ্ধজাহাজগুলো সার্বভৌম অঞ্চল বলে দাবি করে ।

শেয়ার