Top
সর্বশেষ

জুম মিটিং: তথ্য ফাঁস ঠেকাতে যা করণীয়

০২ ডিসেম্বর, ২০২০ ৩:৫০ অপরাহ্ণ
জুম মিটিং: তথ্য ফাঁস ঠেকাতে যা করণীয়

বৈশ্বিক মহামারি করোনায় ঘরবন্দি হয়ে পড়েছেন মানুষজন। এই সময়ে ঝুঁকি এড়াতে বেড়েছে অনলাইনের ব্যবহার। ভার্চুয়াল পদ্ধতি ব্যবহার করেই অনেকে করছেন ক্লাস, পরীক্ষা, ব্যবসায় মিটিংসহ পারিবারিক আড্ডা। ভিডিও কন্ফারেন্সিং অ্যাপগুলোর মধ্যে মধ্যে সবচেয়ে জনপ্রিয় জুম অ্যাপ। বেশিরভাগ লোকজন ব্যবহার করছেন এই ডিজিটাল প্লাটফর্মটি।

কিন্তু ভেবে দেখেছেন, আপনি যে মিটিং করছেন তা কতটা নিরাপদ। অনাকাঙ্খিত কেউ ঢুকে পড়ছে না তো কিংবা আড়ি পাতছে না তো। ফাঁস হয়ে যাচ্ছে না তো কোন তথ্য। এ বিষয়ে সতর্ক থাকতে হবে। কারণ হ্যাকিংয়ের শিকার হয়ে খোয়া যেতে পারে গুরুত্বপূর্ণ তথ্য কিংবা ফাইলও।

কথায় আছে দেয়ালেরও কান আছে। কিন্তু ডিজিটাল প্লাটফর্মে দৃশ্যমান দেয়াল না থাকলেও সবসময় ওঁত পেতে থাকে হ্যাকাররা। যারা ব্যবহারকারীদের সামান্য অসতর্কতায় সুযোগ নেয়। তাই ব্যবহারকারীদের সুরক্ষা নিশ্চিত করতে নতুন ফিচার নিয়ে এসেছে ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুম।

জুমের নতুন এই ফিচারটি হলো টু স্টেপ অথেন্টিকেশন। অ্যাপভিত্তিক প্রতিষ্ঠানটি সম্প্রতি ঘোষণা করেছে যে,গত বছরের তুলনায় বর্তমানের আড় বেড়েছে চারগুণ। এরপর পরই সুরক্ষা ও নিরাপত্তায় জোর দেয় সময়ের জনপ্রিয় অ্যাপটি।

তথ্য ফাঁস ঠেকাতে যা করতে হবে

মিটিং আহ্বানকারী বা অ্যাডমিন যারা থাকবেন প্রথমে জুম ড্যাসবোর্ডে সাইন ইন করবেন।

দ্বিতীয় ধাপে মেনু থেকে অ্যাডভান্সে গিয়ে সিকিউরিটিতে যাবেন।

এরপর সেখানে সক্রিয় করবেন, সাইন ইন উইথ টু-ফ্যাক্টর অথেনটিকেশন অপশনটি।

এবং সবশেষ সেখানে নির্দিষ্ট বিকল্প বেছে নিয়ে ওকে করে সেভ করুন।

ব্যাস, এতেই সক্রিয় হয়ে যাবে টু স্টেপ অথেন্টিকেশন বা আপনার মিটিংয়ের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা চালু।

শেয়ার