Top
সর্বশেষ

পৌরসভায় ভোটগ্রহণের তফসিল ঘোষণা

০২ ডিসেম্বর, ২০২০ ৫:০৯ অপরাহ্ণ
পৌরসভায় ভোটগ্রহণের তফসিল ঘোষণা

দ্বিতীয় ধাপে মোট ৬১ পৌরসভার ভোট আগামী ১৬ জানুয়ারি অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)। সারাদেশে ৪ ধাপে ১৯৪টি পৌরসভা অনুষ্ঠিত হবে।

বুধবার (০২ ডিসেম্বর) ইসি সচিবালয়ের সিনিয়র সচিব মো. আলমগীর সাংবাদিকদের এসব তথ্য জানান।

সচিব বলেন, আগেই সিদ্ধান্ত হয়েছে এবার চার ধাপে পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে পৌরসভা নির্বাচনে প্রথম ধাপে মেয়র পদে ১১২ জনের মনোনয়নপত্র দাখিল করেছেন। আর দ্বিতীয় ধাপের পৌরসভা নির্বাচন ২০২১ সালের ১৬ জানুয়ারি হবে। নির্বাচনে ইভিএমে ভোটের তফসিল দেওয়া হয়েছে।

কমিশনের সিদ্ধান্তের বিষয়ে ইসি সচিব মো. আলমগীর বলেন, আর দুটি ধাপে ১০৮ পৌরসভায় নির্বাচনের সিদ্ধান্ত হয়েছে। দ্বিতীয় ধাপের ভোট ১৬ জানুয়ারি, তৃতীয়ধাপের ভোট জানুয়ারির শেষের দিকে। আর চতুর্থ ধাপের ভোট হবে মধ্য ফেব্রুয়ারিতে। সক্ষমতা, প্রাপ্তি, প্রশিক্ষিত লোক ও কারিগরি বিষয় বিবেচনায় সব পৌরসভায় ইভিএমে ভোট করা সম্ভব হবে না বলে জানান সচিব।

তিনি বলেন, প্রত্যেকটি ধাপে ইভিএমে ভোট হবে ৩০টির মতো পৌরসভায়। বাকিগুলোয় ব্যালটে ভোট হবে। শীতকাল হওয়ায় সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ভোট হবে। দ্বিতীয় ধাপের তফসিল খুব তাড়াতাড়ি হবে। কর্মপরিকল্পনা কমিশন অনুমোদন করলেই তফসিল দেওয়া হবে। বাকি পৌরসভাগুলোয় প্রতিটি ধাপে অন্তত ৫৪টি করে পৌরসভার তফসিল দেওয়া হবে বলে জানান সচিব। দেশের পৌরসভা রয়েছে মোট ৩২৯টি। আইন অনুযায়ী, মেয়াদ শেষের পূর্ববর্তী ৯০ দিনের মধ্যেই পৌরসভার ভোট করতে হয়।

উল্লেখ, প্রথম ধাপে ২৫টি পৌরসভার তফসিল ঘোষণা করা হয়েছিল।

বাণিজ্য প্রতিদিন/ এমআর

শেয়ার