Top

জার্মানিতে নির্বাচনী প্রচারণায় উত্তেজনা

২৯ আগস্ট, ২০২১ ৮:৩৯ অপরাহ্ণ
জার্মানিতে নির্বাচনী প্রচারণায় উত্তেজনা

জার্মানিতে নির্বাচনী প্রচারণায় নতুন উত্তেজনা তৈরী হয়েছে।কে হবেন জার্মানির পরবর্তী চ্যান্সেলর?সবার মনে একই প্রশ্ন।ক্ষমতা হারাবেন এঞ্জেলা মার্কেলের রক্ষণশীল দল? রোববার নতুন এক জনমত জরিপে দেখা যায়,সমর্থনের দিক থেকে বর্তমান চ্যান্সেলর এঞ্জেলা মার্কেলের রক্ষণশীল দলের চেয়ে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি) এগিয়ে রয়েছে।খবর রয়টার্সের।

(এসপিডি)এর সমর্থন গত সপ্তাহ থেকে দুই পয়েন্ট বেড়ে ২৪% হয়েছে, আইএনএসএ জরিপ অনুসারে চার বছরের মধ্যে এটাই তাদের সর্বোচ্চ ফলাফল।অপরদিকে রক্ষণশীলরা সমর্থন ১% হারিয়ে ২১% এ অবস্থান করছে।। এই পর্যন্ত করা সকল জরিপে এটাই তাদের সর্বনিম্ন ফলাফল।

২৬ সেপ্টেম্বর হতে যাচ্ছে জার্মানির জাতীয় নির্বাচন। টানা ১৬ বছর দায়িত্বে থাকার পর মার্কেল চ্যান্সেলর পদ থেকে পদত্যাগ করবেন।তিনি টানা চারটি জাতীয় নির্বাচনে জয়ী হয়েছেন। মার্কেলের আসন্ন প্রস্থান তার রক্ষণশীল জোটের প্রতি নেতিবাচক প্রভাব ফেলেছে ।

এটি গত সপ্তাহের দ্বিতীয় জরিপ যা এসপিডিকে এগিয়ে রেখেছে। মার্কেলের ক্রিশ্চিয়ান ডেমোক্রেটস ইউনিয়ন (সিডিইউ) এবং তাদের বাভারিয়ান সিস্টার পার্টি, ক্রিশ্চিয়ান সোশ্যাল ইউনিয়ন (সিএসইউ) -এর প্রতি সমর্থন সাম্প্রতিক সপ্তাহগুলোতে ক্রমাগত কমে আসছে।

চ্যান্সেলর পদে রক্ষণশীল জোটের প্রার্থী, সিডিইউ চেয়ারম্যান আরমিন ল্যাশেট, গত মাসে বন্যায় ক্ষতিগ্রস্ত একটি শহর পরিদর্শন করেন।এ সময় ক্যামেরায় ধারণ করা ছবিতে তাকে হাসতে দেখা যায়।এর পর থেকে তিনি তীব্র সমালোচনার সম্মুখীন হন।

আইএনএসএ জরিপে দেখা গেছে যে এসপিডির প্রার্থী, অর্থমন্ত্রী ওলাফ শোলৎলজ, ৩১% ভোট পাবেন, যখন ল্যাশেট মাত্র ১০% এবং গ্রীন পার্টির প্রার্থী অ্যানালেনা বেয়ারবক 14% ভোট পাবেন।

তিন প্রার্থী রবিবার সন্ধ্যায় একটি টেলিভিশন বিতর্ক অনুষ্ঠিনে যোগ দেওয়ার কথা রয়েছে।

জরিপে এসপিডি এগিয়ে থাকা সত্ত্বেও, সরকার গঠন করার জন্য এখনও অন্য দুটি দলের সঙ্গে জোটবদ্ধ হতে হবে।

ফ্রাঙ্কফুর্টার অ্যালজেমাইন সোন্টাগসাইতুংকে দেওয়া একটি সাক্ষাৎকারে শোলৎজ বামপন্থি দলগুলোর সঙ্গে জোট করার কথা অস্বীকার করেন। যদিও তিনি বলেছিলেন যেকোন জার্মান সরকারকে অবশ্যই ন্যাটো সদস্যপদে নিজেকে প্রতিশ্রুতিবদ্ধ করতে হবে।

বামপন্থি দল লিংকে তাদের নির্বাচনী ইশতেহারে ন্যাটো বিলুপ্তির আহ্বান জানিয়েছে।

এদিকে, গ্রীন পার্টির প্রার্থী বেয়ারবক সম্ভাব্য অংশীদার হিসাবে নিজেকে লিংকে থেকে দূরে সরিয়ে নিয়েছিলেন।

বেয়ারবক ফুঙ্কা মিডিয়া গ্রুপের সংবাদপত্রকে বলেন,আফগানিস্তান থেকে জার্মান নাগরিক এবং স্থানীয় বাহিনীকে উদ্ধারে জার্মান সশস্র বাহিনী বুন্দেসওয়েহরকে সমর্থন করা থেকে লিংকে নিজেকে সম্পূর্ণ প্রত্যাহার করে নিয়েছেন।

ল্যাশেট জার্মান সামরিক বাহিনীকে সমর্থন করার জন্য এসপিডি এবং গ্রীন পার্টি উভয়ের প্রতিশ্রুতি নিয়ে সন্দেহ প্রকাশ করে। শনিবার একটি অনুষ্ঠানে ল্যাশেট বলেন, সৈন্যদের সুরক্ষার জন্য গৃহিত পদক্ষেপ বাস্তবায়নে তারা অতীতে বাধা দিয়েছিল ।

শেয়ার