Top
সর্বশেষ

অস্ট্রেলিয়ার বিপক্ষে হোয়াইটওয়াশ এড়াল ভারত

০২ ডিসেম্বর, ২০২০ ৭:১৬ অপরাহ্ণ
অস্ট্রেলিয়ার বিপক্ষে হোয়াইটওয়াশ এড়াল ভারত

শ্বাসরুদ্ধকর ম্যাচে অস্ট্রেলিয়াকে ১৩ রানে হারিয়ে টানা দ্বিতীয় ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ এড়াল ভারত। নিয়মরক্ষার সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে বিরাট কোহলিরা এমন জয় তুলে নিলেও প্রথম দুই ম্যাচে জিতে সিরিজ আগেই ২-০তে নিশ্চিত করেছিল অজিরা।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফরে গিয়ে তিন ম্যাচের ওয়ানডেতে হোয়াইটওয়াশ হয়েছিল ভারত। যদিও গত মার্চে দক্ষিণ আফ্রিকা ভারত সফর করেছিল তিন ম্যাচের ওয়ানডে খেলতে। তবে প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়ার পর করোনা ভাইরাস মহামারি শুরু হলে দেশে ফিরে যায় প্রোটিয়ারা।

বুধবার (০২ ডিসেম্বর) ক্যানবেরায় মুখোমুখি হয় দুদল। যেখানে প্রথমে ব্যাট করা ভারত নির্ধারিত ৫০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ৩০২ রান করে। জবাবে ইনিংসের ৩ বল বাকি থাকতে ২৮৯ রানে গুটিয়ে যায় স্বাগতিক অস্ট্রেলিয়া।

৩০৩ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে একরকম নিয়মিত বিরতিতেই উইকেট হারায় অজিরা। ডেভিড ওয়ার্নার ইনজুরিতে এ ম্যাচে ওপেনার করতে নামা মার্নাস লাবুশানে ব্যক্তিগত ৭ রানে টি নটরাজনের বলে বোল্ড হন। আর আগের দুই ম্যাচের সেঞ্চুরিয়ান স্টিভেন স্মিথও ৭ রানে রবীন্দ্র জাদেজার বলে মাঠ ছাড়েন।

কিন্তু অন্যদের আসা-যাওয়ার মিছিলে দৃঢ়ভাবে ব্যাট চালান অধিনায়ক অ্যারন ফিঞ্চ। তবে জাদেজার দ্বিতীয় শিকারে পরিণত হওয়া এই ব্যাটসম্যান ৮২ বলে ৭টি চার ও ৩টি ছক্কায় ৭৫ করে বিদায় নিলে স্বপ্ন ভাঙে অজিদের। মাঝে অবশ্য অ্যালেক্স ক্যারি-গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাক্সওয়েল-অ্যাশটন অ্যাগার জুটি গড়ে দলকে জয়ের প্রায় কাছেই নিয়ে গিয়েছিলেন। তবে ভারতীয় বোলাররা ঘুরে দাঁড়ানোয় তা আর সম্ভব হয়নি।

জসপ্রিত বুমরাহ’র বলে বোল্ড হওয়ার আগে ম্যাক্সওয়েল দ্বিতীয় সর্বোচ্চ ৩৮ বলে ৩টি চার ও ৪টি ছক্কায় ৫৯ রান করেন। ক্যারির ব্যাট থেকে আসে ৩৮ রান। এছাড়া ২৮ রান করেন অ্যাগার।

ভারতীয় বোলারদের মধ্যে সর্বোচ্চ ৩টি উইকেট পান শার্দুল ঠাকুর। বুমরাহ ও নটরাজন ২টি করে উইকেট দখল করেন। জাদেজা ও কুলদীপ যাদব একটি করে উইকেট নিয়েছেন।

ম্যাচ সেরা হয়েছে পান্ডিয়া। তবে প্রথম দুই ম্যাচে সেঞ্চুরি করা স্মিথ সিরিজ সেরা নির্বাচিত হয়েছেন।

বাণিজ্য প্রতিদিন/ এমআর

শেয়ার