Top

দেশত্যাগ করা আফগান সামরিক বাহিনীর সরঞ্জাম ফিরিয়ে দিলো ইরান

০৪ সেপ্টেম্বর, ২০২১ ২:৩৬ অপরাহ্ণ
দেশত্যাগ করা আফগান সামরিক বাহিনীর সরঞ্জাম ফিরিয়ে দিলো ইরান

আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিতে তালেবান যোদ্ধাদের অভিযানের মুখে আফগান সামরিক বাহিনীর সৈন্যদের সাথে সীমান্ত অতিক্রম করা সামরিক সরঞ্জাম তালেবানের কাছে ফিরিয়ে দিয়েছে ইরান। ফিরিয়ে দেয়া সামরিক সরঞ্জামের মধ্যে বেশিরভাগই যুক্তরাষ্ট্রের নির্মিত অত্যাধুনিক সাঁজো‍য়া যান, বিমান ও ড্রোন। শনিবার (৪ সেপ্টেম্বর) মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আমওয়াজ মিডিয়ার বরাতে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) এক বিশেষ প্রতিবেদনে আমওয়াজ মিডিয়া জানিয়েছে, সাবেক আফগান সেনাদের চালানো সাঁজোয়া যানগুলোর ‘প্রায় সবই’ আফগানিস্তানের নতুন শাসকদের হাতে তুলে দিয়েছে ইরান।

গত কয়েক সপ্তাহে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে আফগানিস্তান থেকে সারিবদ্ধভাবে বহু সাঁজোয়া যান ইরানে ঢুকতে দেখা গেছে।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) এক বিশেষ প্রতিবেদনে আমওয়াজ মিডিয়া জানিয়েছে, সাবেক আফগান সেনাদের চালানো সাঁজোয়া যানগুলোর ‘প্রায় সবই’ আফগানিস্তানের নতুন শাসকদের হাতে তুলে দিয়েছে ইরান। বর্তমানে তালেবানের তত্ত্বাবধানে আফগানিস্তানে নতুন সরকার গঠনের প্রক্রিয়া চলমান রয়েছে।

ইরানি কর্মকর্তাদের বরাত দিয়ে খবরে জানানো হয়, তালেবানের অভিযানের মুখে সাবেক আফগান সরকারি বাহিনীর সৈন্যরা সীমানা অতিক্রম করে ইরানে আসার সময় সাথে করে যে সামরিক সরঞ্জাম নিয়ে এসেছিলো, তার সম্পূর্ণ অংশই আফগানিস্তানের নতুন প্রশাসনের কাছে ফেরত দেয়া হচ্ছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্র তাদের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ যুদ্ধের সমাপ্তি টেনে আফগানিস্তান ছাড়ার ঘোষণা দেয়। এরপর থেকেই দক্ষিণ এশিয়ার দেশটিতে সশস্ত্র অভিযান জোরদার করে তালেবান বিদ্রোহীরা। গত ১৫ আগস্ট একপ্রকার বিনাযুদ্ধেই কাবুল দখল করে তারা। এ অবস্থায় আফগানিস্তান ছাড়তে মরিয়া হয়ে ওঠেন এতদিন পশ্চিমাদের সহায়তাকারী দোভাষী, আফগান সেনা ও তাদের পরিবারের সদস্যরা। অনেকেই পার্শ্ববর্তী দেশ ইরান, পাকিস্তান, তাজিকিস্তানে পালিয়ে যান। কয়েক হাজার আফগানকে আশ্রয় দিয়েছে পশ্চিমা দেশগুলোও।

শেয়ার