Top

কাশ্মীরের মুসলিমদের পাশে দাড়াবে তালেবান

০৪ সেপ্টেম্বর, ২০২১ ৫:২৩ অপরাহ্ণ
কাশ্মীরের মুসলিমদের পাশে দাড়াবে তালেবান

ভারতশাসিত কাশ্মীরে বসবাসরত মুসলিমদের ব্যাপারে জোর গলায় কথা বলবে বলে জানিয়েছে তালেবানরা। গতকাল শুক্রবার তালেবানের মুখপাত্র সুহাইল শাহিন বিবিসিকে এ কথা বলেছেন। আফগানিস্তানের ক্ষমতা দখলের পর প্রথমবারের মতো ভারতশাসিত কাশ্মীর নিয়ে মন্তব্য করল তালেবান।

সুহাইল বলেন, একজন মুসলিম হিসেবে ভারতের জম্মু কাশ্মীর ও অন্য যেকোনো দেশের মুসলিমদের পক্ষে কথা বলার অধিকার তালেবানের রয়েছে। তবে তিনি জানান, কোনো দেশের বিরুদ্ধে সশস্ত্র তৎপরতা চালানোর নীতি তালেবানের নেই।

সম্প্রতি সংবাদমাধ্যম সিএনএন-নিউজ ১৮-এর সঙ্গে আলাপে তালেবান নেতা আনাস হাক্কানি বলেছিলেন, কাশ্মীর তাঁদের আওতাভুক্ত বিষয় নয়। কাশ্মীর নিয়ে হস্তক্ষেপ তাঁদের নীতিবিরোধী।

পাকিস্তানের একটি টেলিভিশন চ্যানেলের এক অনুষ্ঠানে সম্প্রতি অংশ নেন দেশটির ক্ষমতাসীন দল পিটিআইয়ের এক নেতা। ওই অনুষ্ঠানের ভিডিও ক্লিপে তাঁকে বলতে দেখা যায়, ‘তালেবান বলেছে, তারা আমাদের সঙ্গে আছে। কাশ্মীরে তারা আমাদের সাহায্য করবে।’

মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরের বিভিন্ন অংশ ভারত ও পাকিস্তান শাসন করছে। তবে উভয় দেশই পুরো কাশ্মীর নিজেদের বলে দাবি করে আসছে। ভারতশাসিত কাশ্মীরে ৩০ বছর ধরে সংঘাত-সহিংসতার ঘটনা ঘটছে।

২০১৪ সালে নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে ভারতে মুসলমানদের ওপর হামলা, নির্যাতন বেড়ে যাওয়া নিয়েও বিশ্লেষকরা দীর্ঘদিন ধরে উদ্বেগ জানিয়ে আসছিলেন।

দুই বছর আগে ভারতের সরকার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের প্রায় সবকিছু বাতিল করে জম্মু ও কাশ্মীরের স্বায়ত্তশাসন কেড়ে নিয়েছিল। উপত্যকাটি এরপর থেকেই আগের চেয়েও বেশি উত্তপ্ত হয়ে আছে।

তালেবান আফগানিস্তান নিয়ন্ত্রণে নেওয়ার পর যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের মতো দেশগুলো তালেবানের সঙ্গে সরাসরি আলোচনা চালিয়ে যেতে পারলেও ভারতকে সতর্কতার সঙ্গেই পা ফেলতে হচ্ছে।

শেয়ার