Top

সরকারে অংশগ্রহনের দাবিতে কাবুলে নারীদের বিক্ষোভ,তালেবানের বাধা

০৫ সেপ্টেম্বর, ২০২১ ১১:২৯ পূর্বাহ্ণ
সরকারে অংশগ্রহনের দাবিতে কাবুলে নারীদের বিক্ষোভ,তালেবানের বাধা

সরকারে দায়িত্বপালন ও তালেবানের সঙ্গে আলোচনায় অংশ নেওয়ার দাবিতে কাবুলের রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন আফগান নারীরা। আল জাজিরা জানায়, গতকাল শনিবার ৫০ জন নারী প্রেসিডেন্ট প্রাসাদের দিকে অগ্রসর হয়ে এই বিক্ষোভ শুরু করেন।

এ সময় তালেবান যোদ্ধারা তাদের বিক্ষোভ মিছিলে বাধা দেয়। পরে তাদেরকে ছত্রভঙ্গ করতে পেপার স্প্রে ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে তালেবান বাহিনি।

বিক্ষোভকারী নারীরা জানায়, অধিকার আদায়ের দাবিতে তাঁরা কাবুলে একটি বিক্ষোভ বের করেন। তাঁরা একটি ব্রিজ থেকে হেঁটে প্রেসিডেন্ট প্রাসাদের দিকে যাওয়ার চেষ্টা করছিলেন। এ সময় অর্থ মন্ত্রণালয়ের গেইটের কাছে তাধেরকে থামানো হয়। সেখানে তালেবান সদস্যরা তাদেরকে ঘিরে ফেলে এবং প্রাসাদের দিকে অগ্রসর হতে বাধা দেয়। পরে তাঁদেরকে লক্ষ্য করে কাঁদানে গ্যাস ও পিপার স্প্রে করে তালেবান।

তালেবান সদস্যরা বিক্ষোভকারী নারীদের মাথায় বন্দুক দিয়ে আঘাত করেছেন বলে অভিযোগ করেছেন এক নারী। বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, তালেবানের হামলায় অনেক নারী রক্তাক্ত হন।

এই নিয়ে চতুর্থবারের মতো নিজেদের অধিকারের দাবিতে রাস্তায় নামলেন আফগান নারীরা। এর আগে বৃহস্পতিবার আফগানিস্তানের পশ্চিমের শহর হেরাতে চাকরি ও শিক্ষাক্ষেত্রে নিজেদের অধিকারের দাবিতে নারীদের বিক্ষোভ হয়েছিল।

শিগগিরই আফগানিস্তানে নতুন সরকার ঘোষণা করতে যাচ্ছে তালেবান। তারা জানিয়েছে, নতুন সরকারে নারীদের অংশগ্রহণের সুযোগ থাকবে। তবে মন্ত্রিত্বের মতো গুরুত্বপূর্ণ পদে নারীদের রাখা হবে না।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানের ক্ষমতায় ছিল তালেবান। সে সময় নারী অধিকারের চরম লঙ্ঘন ঘটে। শিক্ষাসহ বিভিন্ন মৌলিক ও মানবিক অধিকার থেকে নারীদের বঞ্চিত করে তালেবান। তালেবান আবার আফগানিস্তানের ক্ষমতা দখল করায় নারীরা তাঁদের অধিকারের বিষয়ে শঙ্কার মধ্যে রয়েছেন।

শেয়ার