Top

সিরিজ জয়ের উৎসব, নাকি ২-২ সমতা?

০৭ সেপ্টেম্বর, ২০২১ ৯:১৩ অপরাহ্ণ
সিরিজ জয়ের উৎসব, নাকি ২-২ সমতা?

আগামীকাল (বুধবার) নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজর চতুর্থ টি-টোয়েন্টি বাংলাদেশের। জিতলেই সিরিজ নিশ্চিত টাইগারদের। আর হারলে ২-২ সমতা।

টানা দুই ম্যাচ জিতে সহজেই সিরিজ জয়ের পথ তৈরি হয়ে গিয়েছিল। কিন্তু তৃতীয় ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে সেই পথে কাঁটা বিছিয়ে দিয়েছে নিউজিল্যান্ড। কিউইদের কাছে মাত্র ৭৬ রানে অলআউট হয়ে ৫২ রানের বড় হেরেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

তাই নতুন করে ভাবতে হচ্ছে সব কিছু। হাতে আরও দুই ম্যাচ আছে। কিন্তু তৃতীয় টি-টোয়েন্টিতে যেভাবে হুড়মুড়িয়ে ভেঙে পড়লো টাইগাররা। সেই ধাক্কা সামলে উঠতে পারবে কি?

কেন পারবে না? অস্ট্রেলিয়ার কাছেও তো এক ম্যাচ হেরে ঠিকই ৪-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছিল টাইগাররা। তাহলে নিউজিল্যান্ডের সাথে পারবে না কেন? কেউ কেউ এমন কথা বলছেন।

কিন্তু তারা মাথায় আনছেন না, অস্ট্রেলিয়ার সাথে টাইগাররা ম্যাচ হেরেছিল সিরিজ নিশ্চিত হওয়ার পরে। মানে প্রথম ৩ ম্যাচ টানা জয়ের পর চতুর্থ খেলায় গিয়ে। কিন্তু এবারের প্রেক্ষাপট ভিন্ন।

এ সিরিজে বাংলাদেশ ব্ল্যাক ক্যাপসদের সাথে হেরেছে ঠিক তিন নম্বর ম্যাচে। ওই এক হারে সিরিজ ২-১ হয়ে গেছে। এখন সিরিজ নিশ্চিত করতে হলে অন্তত পরের দুই ম্যাচের একটিতে জিততে হবে।

তাই সংশয়টা একটু বেশি। সিরিজ নিজেদের করে ফেলার পর এক ম্যাচ হেরে আবার জেতা একরকম আর দুই ম্যাচ জয়ের পর সিরিজ নিশ্চিতের ম্যাচে গিয়ে হেরে বসা অন্যরকম।

আগেরবার মানে অস্ট্রেলিয়ার সাথে সিরিজ খোয়ানোর ভয় ছিল না। এবার সেটা আছে। অনেকেরই মত, সিরিজ নিশ্চিত করতে হলে বাংলাদেশকে আগামীকাল জিততেই হবে। কেননা ২-২ সমতা হয়ে গেলে তখন হিসেব-নিকেশ আরও জটিল হবে। বাড়তি চাপও তৈরি হবে।

তখন শেষ ম্যাচটি পরিণত হবে অঘোষিত ফাইনালে। নিউজিল্যান্ডও নিশ্চয়ই সর্বশক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়বে পঞ্চম টি-টোয়েন্টিতে। আর চাপের মুখে বাংলাদেশের ভেঙে পড়ার ঘটনা কম নয়। তাই চতুর্থ টি-টোয়েন্টিটি এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ টাইগার বাহিনীর কাছে।

এমন চিন্তা মাথায় নিয়ে কেমন করবে মাহমুদউল্লাহ রিয়াদের দল? অস্ট্রেলিয়ার সাথে ১২২ রানের লক্ষ্য ছোঁয়া গেছে। সেটাও মিচেল স্টার্ক, জস হ্যাজেলউড আর অ্যাডাম জাম্পা-অ্যাশটন অ্যাগারদের নিয়ে সাজানো ধারালো বোলিং লাইন আপের বিপক্ষে।

অন্যদিকে নিউজিল্যান্ডের এই দলে একজনও প্রথম সারির বোলার নেই। সেই দলের বিপক্ষেই তো ১২৯ তাড়া করতে পারেনি টাইগাররা। আগের খেলার ছন্নছাড়া ব্যাটিংয়ের কারণেই নতুন করে সব ভাবতে হচ্ছে।

আসলে কত রান নিরাপদ? ওদিকে কিউইদের জন্য কত রানের লক্ষ্যমাত্রাইবা কঠিন? সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ১৪১ করেও জিততে অনেক কষ্ট হয়েছে স্বাগতিকদের। সেখানে অস্ট্রেলিয়ার সাথে গড়পড়তা ১২০ করেই জেতা গিয়েছিল। দুই দলের কন্ডিশনে খাপ খাওয়ানোর মধ্যে পার্থক্যটা এখানেই স্পষ্ট।

কাজেই এখন আর কোনো কিছুই নিশ্চিত নয়। হেসেখেলে জয় পাওয়া যাবে, আগে থেকে সেটাও ভাবার উপায় নেই। জিততে হলে কিউইদের বিপক্ষে সেরাটাই দিতে হবে। মাথায় রাখতে হবে, গত ম্যাচের মতো আরও একবার বড় ধাক্কা খেলে বিশ্বকাপ দলের আত্মবিশ্বাসটাও তলানিতে চলে যাবে। সেটা যেন না হয়!

শেয়ার