Top

মেক্সিকোতে ৭ মাত্রার ভূমিকম্প, নিহত ১

০৮ সেপ্টেম্বর, ২০২১ ১২:৩২ অপরাহ্ণ
মেক্সিকোতে ৭ মাত্রার ভূমিকম্প, নিহত ১

মেক্সিকোর দক্ষিণপশ্চিমাঞ্চলীয় সমুদ্রতীরবর্তী রিজোর্ট শহর আকাপুলকোর কাছে শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হেনেছে। হয়েছে। এতে একজন নিহত হয়েছেন।

মঙ্গলবার রাতের এই ভূমিকম্পে পাথর ধসে পড়ে ও কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয় এবং একটি খুঁটি উপড়ে পড়ে একজন নিহত হয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্যমতে, স্থানীয় সময় মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) রাতে দেশটির গুয়েরেরো রাজ্যের আকাপুলকো শহরে আঘাত হানে এ ভূমিকম্প। এর উৎপত্তিস্থল ছিল আকাপুলকো সমুদ্র সৈকত থেকে ১৬ কিলোমিটার দূরে। দেশটির গেরেরো রাজ্যের আকাপুলকোর ১১ মাইল উত্তরপূর্বে ৭ মাত্রার এই ভূমিকম্পটির উপকেন্দ্র বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ভূমিকম্পের জেরে আকাপুলকোর পাহাড়গুলো কেঁপে ওঠে। এতে পাহাড়ের পাথর ধসে ও গাছপালা ভেঙে রাস্তার ওপর পড়ে। ভবনগুলো কেঁপে উঠলে আতঙ্কিত মানুষজন রাস্তায় নেমে আসেন।

গেরেরো রাজ্যের গভর্নর এক্তোর আস্তুদেইও স্থানীয় টেলিভিশনকে বলেন, খুঁটি উপড়ে পড়ে এক ব্যক্তি নিহত হয়েছেন।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর জানিয়েছেন, ভূমিকম্পে গেরেরো, প্রতিবেশী রাজ্য ওয়াহাকা, মেক্সিকো সিটি এবং অন্য কোথাও বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

যুক্তরাষ্ট্রের সুনামি সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, মেক্সিকোর গেরেরোর ভূমিকম্পের পর কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

আকাপুলকো মেক্সিকো সিটি থেকে প্রায় ২৩০ মাইল (৩৭৫ কিলোমিটার) দক্ষিণপূর্বে।

মেক্সিকো সিটির রোমা সুর এলাকায় ভূমিকম্পের সময় বিদ্যুৎ চলে যায় এবং আতঙ্কিত বাসিন্দারা রাস্তায় নেমে আসেন। তাদের কেউ কেউ শুধু পায়জামা পরে ছিলেন বলে রয়টার্সের প্রত্যক্ষদর্শী সাংবাদিক জানিয়েছেন। বাসিন্দারা গাদাগাদি করে শিশু ও অথবা পোষা প্রাণী কোলে নিয়ে বৃষ্টির মধ্যে দাঁড়িয়ে থাকেন।

রোমা সুরের ৭০ বছর বয়সী বাসিন্দা ইয়াসমিন রিজক বলেছেন, “এটি খুব ভয়ানক ছিল। প্রতিবারই যদি এরকম কিছু ঘটে এটি আমাকে ১৯৮৫ সালের কথা মনে করিয়ে দেয়।”

বিশ্বের অন্যতম ভূমিকম্পপ্রবণ এলাকা মেক্সিকো। ১৯৮৫ সালের ১৯ সেপ্টেম্বর দেশটিতে ৮ দশমিক ১ মাত্রার এক প্রলয়ঙ্করী ভূমিকম্পে প্রাণ হারিয়েছিলেন ১০ হাজারের বেশি মানুষ, ধ্বংস হয়েছিল কয়েকশ ঘরবাড়ি। ২০১৭ সালে সেখানে ৭ দশমিক ১ মাত্রার এক ভূমিকম্পে নিহত হন অন্তত ৩৭০ জন।

শেয়ার