Top

ব্রিটিশ প্রধানমন্ত্রীর মা আর নেই

১৪ সেপ্টেম্বর, ২০২১ ৬:১৯ অপরাহ্ণ
ব্রিটিশ প্রধানমন্ত্রীর মা আর নেই

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের মা শার্লট জনসন ওল মারা গেছেন। সোমবার লন্ডনের একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। ব্রিটিশ সংবাদপত্র টাইমসে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, সেন্ট ম্যারি হাসপাতালে ‘আচমকা ও শান্তিপূর্ণভাবে’ মারা গেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রীর মা।

বরিস জনসন একবার বলেছিলেন, সংসারে তার মা-ই ছিলেন ‘সর্বোচ্চ ক্ষমতাধর’ সদস্য।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর মায়ের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় রাজনীতিকরা। লেবার পার্টির জ্যেষ্ঠ নেতা স্যার কেয়ার স্টারমার এক টুইটে বলেছেন, প্রধানমন্ত্রীর (মা) হারানোর খবরে আমি খুবই দুঃখিত। তার ও পরিবারের জন্য আমার সমবেদনা রইলো।

কনজারভেটিভ পার্টির চেয়ারম্যান আমান্ডা মিলিং বলেছেন, আমি আজ সন্ধ্যায় বরিস জনসন ও তার পরিবারের কথা ভাবছিলাম। আমাদের ভাবনা ও প্রার্থনা আপনাদের সঙ্গে রয়েছে।

শার্লটের বাবা ছিলেন সত্তরের দশকে ইউরোপিয়ান কমিশন ফর হিউম্যান রাইটসের প্রেসিডেন্ট। ১৯৬৩ সালে স্ট্যানলি জনসনকে বিয়ে করেন ওল, এরপর অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে প্রথম বিবাহিত নারী হিসেবে স্নাতক সম্পন্ন করেন তিনি। তাদের সংসারে চার সন্তান জন্ম নেয়। তারা হচ্ছে বরিস জনসন, সাংবাদিক রাশেল জনসন, সাবেক ব্রিটিশ মন্ত্রী জো জনসন ও পরিবেশবিদ লিও জনসন। ১৯৭৯ সালে বিচ্ছেদ হয় এ দম্পতির।

পোট্রেইট আর্টিস্ট হিসেবে বেশ নাম করেছিলেন শার্লট। ১৯৮৮ সালে মার্কিন অধ্যাপক নিকোলাস ওলকে বিয়ে করে নিউইয়র্কে চলে যান তিনি। ১৯৯৬ সালে আবারো লন্ডনে ফেরেন, এরপর মৃত্যু অবধি সেখানেই ছিলেন।

শেয়ার