Top

নিউজিল্যান্ডের জলসীমায় ঢুকবে না অস্ট্রেলিয় সাবমেরিন

১৬ সেপ্টেম্বর, ২০২১ ১২:৪৬ অপরাহ্ণ
নিউজিল্যান্ডের জলসীমায় ঢুকবে না অস্ট্রেলিয় সাবমেরিন

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন বলেন, অস্ট্রেলিয়া যে নতুন সাবমেরিন তৈরি করতে যাচ্ছে, সেটি তার দেশের জলসীমায় ঢুকতে পারবে না। জলসীমায় পারমাণবিক শক্তিচালিত নৌযান চলাচলের ব্যাপারে যে নিষেধাজ্ঞা রয়েছে, তা বহাল থাকবে বলেও জানান তিনি।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার এসব কথা বলেছেন জেসিন্ডা আরডার্ন। অস্ট্রেলিয়া পারমাণবিক সাবমেরিন তৈরির ঘোষণা দেওয়ার পর এসব কথা বলেন তিনি।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, অস্ট্রেলিয়ার পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন তৈরির বিষয়ে দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে তাঁর কথা হয়েছে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সহযোগিতায় তারা এ সাবমেরিন তৈরি করছে।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র ইন্দো-প্যাসিফিক চুক্তির অধীনে অস্ট্রেলিয়াকে সাবমেরিন তৈরির সুযোগ করে দিচ্ছে। মূলত, চীনকে ঠেকাতে এ চুক্তি করা হয়েছে। এর আগে ১৯৪০-এর দশকে ‘ফাইভ আইস’ নামে একটি জোট গঠিত হয়েছিল। এ জোটে রয়েছে কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়ার সাবমেরিন তৈরির ঘোষণা আসার পর দুটি চুক্তি নিয়েই কথা বলেন জেসিন্ডা আরডার্ন। তিনি বলেন, নতুন যে চুক্তি হয়েছে, এ চুক্তির ফলে নিরাপত্তা ও গোয়েন্দাসংক্রান্ত, আদান–প্রদানসংক্রান্ত পুরোনো যে চুক্তি রয়েছে, তার ওপর কোনো প্রভাব পড়বে না।

জেসিন্ডা আরডার্ন বলেন, ‘আমি এটা দেখে সন্তুষ্ট যে আমাদের মিত্রদেশগুলো এ অঞ্চলের ওপর নজর দিয়েছে।’ তবে পারমাণবিক শক্তিচালিত যানবাহন নিয়ে অবস্থান পরিবর্তন করেনি নিউজিল্যান্ড। ১৯৮৫ সালে দেশটি এমন বাহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

শেয়ার