Top

শ্রমবাজারের সংকট মোকাবেলা করাই এখন ফেড’র বড় চ্যালেঞ্জ

১৭ সেপ্টেম্বর, ২০২১ ৭:০৩ অপরাহ্ণ
শ্রমবাজারের সংকট মোকাবেলা করাই এখন ফেড’র বড় চ্যালেঞ্জ

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক বা ফেডারেল রিজার্ভ ব্যাংক (ফেড) এর পক্ষে এখন শ্রমবাজারের সংকট মোকাবেলা বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে। ইতিমধ্যে দেশটির শ্রমবাজারে চরম সংকট দেখা দিয়েছে। সমস্যাটা এমন সময়ে দেখা দিল যখন ফেড আশা করছিল সেপ্টেম্বর বা তার কিছুদিন পরেই শ্রমবাজারে স্থিতিশীলতা আসবে। তখন তারা অর্থনৈতিক সংকট মোকাবেলায় গত বছরের শেষের দিকে নেওয়া অর্থনীতিক্ষেত্রে বিশেষ নীতির আওতাধীন তাদের মাসিক বন্ড ক্রয়ের পরিমাণ পরের সপ্তাহ থেকে কমাতে শুরু করবে। খবর রয়টার্সের।

কিন্ত‍ু এ আশার হিতে বিপরীত হলো। আগষ্টে অপ্রত্যাশিতভাবে ২৩৫০০০ জন লোক তাদের চাকরী হারাল। ফলে শ্রমবাজারে সংকট দেখা দিল।

গত বছরের নভেম্বরে যুক্তরাষ্টের ফেডারেল ব্যাংক (ফেড) করোনা মহামারির কারনে সৃষ্ট দেশের অর্থনৈতিক মন্দা মোকাবেলা করতে ‘টেপার’ নামে অর্থনীতিতে এক বিশেষ সুবিধানীতি চালু করেছিল। এ নীতির আওতায় বাজারে অর্থের সরবরাহ বাড়াতে সংস্থাটি বিপুল পরিমাণে বিভিন্ন প্রতিষ্ঠানের জিনিসপত্র ও মাসিক ১২০ বিলিয়ন মার্কিন ডলারের বন্ড ক্রয় করতে শুরু করে। যদিও মুদ্র‍ার অবমূল্যায়ন ঠেকাতে পরবর্তী সপ্তাহ থেকে মাসিক বন্ড ক্রয়ের পরিমাণ কমানোর পরিস্থিতি সৃষ্টির আশা করছিল সংস্থাটি।

ফেড’র চেয়ারম্যান জেরোম পাওয়েল ও অন্যান্য কর্মকর্তারা বলেছেন, কেন্দ্রীয় ব্যাংকের মাসিক ১২০ বিলিয়ন ডলারের বন্ড ক্রয়ের পরিমাণ এই বছরের শেষের দিকে কমানো শুরু হতে পারে যদি করোনা প্রাদুর্ভাবের কারনে সৃষ্ট অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠা সম্ভব হয়।

কিন্তু যদি করোনা মহামারি অর্থনৈতিক পুনরুদ্ধারে বাধা দেয় তাহলে বিকল্প হিসেবে মাসিক ব্ন্ড ক্রয়ের নীতি অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন ফেড কর্মকর্তারা।
আর যদি দেশের অর্থনৈতিক পুনরুদ্ধার নিশ্চিত হয় তাহলে তারা বন্ড ক্রয় কমাতেও প্রস্তুত রয়েছেন।

ইয়েল স্কুল অফ ম্যানেজমেন্টের অধ্যাপক এবং প্রাক্তন ফেড কর্মকর্তা উইলিয়াম ইংলিশ বলেন, “যদি চাকরির বাজারে মন্দা পরিস্থিতি বজায় থাকে তাহলে বন্ড ক্রয় কমানোর কাজটা কঠিন হবে। ২০০৭-২০০৯ সময়কালে যুক্তরাষ্ট্রে সৃষ্ট আর্থিক সংকট এবং মন্দার নিরসনে কেন্দ্রীয় ব্যাংকের বন্ড-ক্রয় নীতির কাঠামো গঠনে তিনি সাহায্য করেছিলেন ।

তিনি ব্যাংকের সমালোচনা করে আরও বলেন, ‘এ ব্যাপারে তাদের আরও বেশি তথ্য প্রয়োজন। যদি অবস্থা হতাশাজনক হয়, তারা অনুমান করে অপেক্ষা করতে থাকে ।এটি তাদের একটি কৌশল। তারা বন্ড ক্রয় কমাতে চায় কিন্তু অর্থনৈতিক পুনরুদ্ধার বা বন্ড-ক্রয় কমানোর ব্যাপারে নির্দিষ্ট সময়সীমার প্রতিশ্রুতি দেয় না। এটাই তাদের মিশন।’

এই মতভেদ সমাধান হবে ৪ অক্টোবর পরবর্তী মার্কিন কর্মসংস্থান প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর। সেখানে দেখা যাবে, ফেড কর্মকর্ত‍ারা যেরকম ভবিষ্যৎবানী করেছিল করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট অর্থনৈতিক মন্দায় তার চেয়ে গভীর প্রভাব ফেলছে কিনা। ফেড বলেছিল যে, অর্থনীতি মহামারীর প্রভাব থেকে নিজেকে মুক্ত করতে সক্ষম হয়েছে।

শেয়ার