Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

প্রোগ্রামিং-এ নিরব বিপ্লব ‘স্ক্র্যাচ বাংলা’

২১ সেপ্টেম্বর, ২০২১ ৬:৩৭ অপরাহ্ণ
প্রোগ্রামিং-এ নিরব বিপ্লব ‘স্ক্র্যাচ বাংলা’

তথ্যপ্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে দেশ। ইন্টারনেট কী জিনিস, তা না জানা গ্রামের সাধারণ মানুষও ঘন্টার পর ঘন্টা প্রবাসে থাকা আত্মীয়ের সাথে কথা বলে ইমোতে ইন্টারনেট ব্যবহার করে। কিন্তু ডিজিটাল বাংলাদেশে শুধু ইমো ব্যবহারের জ্ঞানে সীমাবদ্ধ থাকতে চায় না গ্রামের প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়া সাধারণ শিক্ষার্থীরাও। কিন্তু এখানে বাধা হয়ে দাঁড়িয়েছে ভাষা।

প্রোগ্রামিং-এর সকল লেখা ইংরেজি নির্ভর হওয়ায় এর সুফল পাচ্ছিল শুধু কিছু ইংরেজি মাধ্যমের স্কুল। এর সাথে বিজ্ঞান ভীতিও ছিল। যদিও এসব ভীতি দূর করতে ইতোমধ্যেই দেশে নীরবে কাজ করছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (BdSON)।

কম্পিউটার সার্ভিসেস এর সহায়তায় দেশে গণিত উৎসব, রোবট অলিম্পিয়াডসহ নানান আয়োজন করে তারা দেশের বাইরেও প্রতিভার স্বাক্ষর রেখে দেশের সুনাম-সম্মানকে সমুন্নত রেখেছে।

ইতোমধ্যে আরও একটি অসাধারণ উদ্ভাবন হলো ‘জেআরসি’ বোর্ড। প্রয়াত জামিলুর রেজা চৌধুরীর নামে তৈরি এই কন্ট্রোলিং বোর্ড সারাবিশ্বেই হয়ত হৈচৈ ফেলে দিবে। বিশ্বব্যাপী তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহারে অটোমেশন, কম্পিউটারায়ন ও ডিজিটালাইজেশনের কারণে আমাদের দেশেও প্রযুক্তিবিদ তথা কম্পিউটার প্রোগ্রামারদের চাহিদা বেড়েই চলেছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে একটি দক্ষ জাতি গড়ার উদ্দেশ্যে বাংলাদেশেও স্কুল পর্যায় থেকে প্রোগ্রামিং শেখার চল শুরু হয়েছে। কিন্তু প্রোগ্রামিং এর ভাষা স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য সহজবোধ্য না হওয়ায় বাংলায় প্রোগ্রামিং শিক্ষা দেয়ার চেষ্টা করে যাচ্ছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

কম্পিউটার সার্ভিসেস লিমিটেড এর সহযোগিতায় প্রোগ্রামিং ভাষা স্ক্র্যাচকে (Scratch.mit.edu) বাংলা ভাষায় লোকালাইজ (অনুবাদ) করার কাজ করেছে বিডিওএসএন যার ফলস্বরূপ Scratch.mit.edu ওয়েবসাইটে বাংলা ভাষা যুক্ত করা হয়েছে।

স্ক্র্যাচ (Scratch) হল একটি ব্লক ভিত্তিক প্রোগ্রামিং ভাষা যার মাধ্যমে প্রাইমারী স্কুলের শিক্ষার্থী থেকে শুরু করে যে কোন বয়সের মানুষ খুব সহজেই প্রোগ্রামিং লজিক শিখতে পারে এবং গেইম, এনিমেশন ভিডিও, আর্ট ছাড়াও নানা রকম প্রজেক্ট তৈরি করাতে পারে।

বিশ্বের মোট ৬০ টি ভাষায় Scratch ওয়েবসাইটে প্রোগ্রামিং করা যেত, কিন্তু বাংলাকে যুক্ত করায় এখন থেকে Scratch দিয়ে বাংলা ভাষায় ও কোডিং করা যাবে। এটি আমাদের বাংলা ভাষার জন্য একটি নতুন মাইলফলক যা আমাদের দেশের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রোগ্রামিং শিখার নতুন দ্বার উন্মোচন করবে।

দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে প্রোগ্রামিংচর্চাকে জনপ্রিয় এবং সহজতর করে তোলার লক্ষ্যে স্ক্র্যাচ প্রোগ্রামিং ভাষাকে বাংলায় ভাষান্তর করার সুফল পাবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী থেকে শুরু করে সকল পর্যায়ের প্রযুক্তি প্রেমীরা। আগামী ২৪ সেপ্টেম্বর ২০২১ আনুষ্ঠানিক উদ্বোধনীর মাধ্যমে বাংলায় স্ক্র্যাচ প্রোগ্রামিং কার্যক্রম শুরু হবে। এই কার্যক্রমের অংশ হিসেবে পরবর্তীতে দেশব্যাপী বাংলায় স্ক্যাচ প্রোগ্রামিং এর নানা কার্যক্রম আয়োজন করা হবে।

বাংলা স্ক্র্যাচ প্রোগ্রামিং এর উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং সভাপতিত্ব করবেন কথাসাহিত্যক ও শিক্ষাবিদ মুহম্মদ জাফর ইকবাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এসোসিও এর প্রাক্তন চেয়ারম্যান আব্দুল্লাহ এইচ কাফি।

শেয়ার