Top

জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে তালেবানের চিঠি

২২ সেপ্টেম্বর, ২০২১ ১:৫৪ অপরাহ্ণ
জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে তালেবানের চিঠি

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগ দিতে জাতিসংঘ দপ্তরে চিঠি পাঠিয়েছে তালেবান। নিউইয়র্কে বিশ্বনেতাদের এই মহা সম্মেলনে নিজেদের মতামত প্রকাশ করতে চায় তালেবান।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফানে ডুজারিখ এ তথ্য নিশ্চিত করেছেন।

সোমবার এক চিঠির মাধ্যমে সংগঠনটির পক্ষ থেকে অনুরোধ করা হয়, এই সপ্তাহের মধ্যে জাতিসংঘের সাধারণ পরিষদে বিশ্বের বিভিন্ন নেতাদের উদ্দেশ্য তালেবাদনদের পক্ষ থেকে কেউ বক্তব্য রাখতে চায়।

তবে তালেবানকে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন যোগ দিতে দেওয়া হবে কি না, তা নিয়ে একধরনের জটিলতা তৈরি হয়েছে। কারণ, ক্ষমতাচ্যুত আফগান সরকারের জাতিসংঘে নিযুক্ত স্থায়ী প্রতিনিধি গোলাম ইসাকজাইও এই পরিষদে যোগ দিতে চান। ফলে, কারা এ অধিবেশনে যোগ দিতে পারবে, এটা এখনো নির্ধারণ করা সম্ভব হয়নি। জাতিসংঘের নয় সদস্যের ক্রিডেনশিয়াল কমিটি এ বিষয়ে সিদ্ধান্ত নিয়ে থাকে। আর সাধারণ পরিষদের অধিবেশন শেষ হওয়ার আগে এ কমিটি বৈঠকে বসবে কি না, এটাও নিশ্চিত নয়। এ ছাড়া তালেবানের পক্ষ থেকে কেউ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গিয়ে সরাসরি জাতিসংঘের সাধারণ পরিষদে বক্তব্য দেবেন, নাকি ভিডিও বার্তা দেবেন, এটি নিশ্চিত নয়।

এদিকে ক্ষমতাচ্যুত আফগান সরকারের রাষ্ট্রদূত গোলাম ইসাকজাইকে সরিয়ে দেওয়ার বিষয়টিও চিঠিতে উল্লেখ করেছে তালেবান। এই চিঠিতে বলা হয়েছে, ইসাকজাই আর আফগানিস্তানের প্রতিনিধিত্ব করছেন না। তাঁর জায়গায় সুহাইল শাহিনকে স্থানীয় প্রতিনিধি হিসেবে মনোনয়ন দিয়েছে তালেবান। সুহাইল শাহিন তালেবানের অন্যতম মুখপাত্র। কাতারের দোহা থেকে তালেবানের হয়ে কাজ করেন তিনি।

কিন্তু জাতিসংঘের নিয়ম হলো, কমিটি যতদিন সিদ্ধান্ত না নিচ্ছে, ততদিন পুরনো দূতই বহাল থাকবেন। তাই আশরাফ গনির আমলে নিযুক্ত আফগানিস্তানের দূত গুলাম ইসাকজাই আগামী সোমবার কথা বলবেন। যদিও তালেবান জানিয়ে দিয়েছে, আশরাফ গনির আমলে নিযুক্ত দূত আর আফগানিস্তানের প্রতিনিধি নন।

জাতিসংঘের একজন মুখপাত্রের দেয়া তথ্য অনুযায়ী, তালেবানের জাতিসংঘে শীর্ষ পর্যায়ে আলোচনায় যোগ দিতে চাওয়ার অনুরোধ যাচাই করবে ৯ সদস্যের একটি কমিটি, যার মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়া।

তবে আগামী সোমবার সাধারণ সভা শেষ হওয়ার আগে এই কমিটির বৈঠকে বসার সম্ভাবান নেই।

কাজেই সে পর্যন্ত জাতিসংঘের নিয়ম অনুযায়ী, বৈশ্বিক সংগঠনটির কাছে আফগানিস্তানের মুখপাত্র হিসেবে বিবেচিত হবেন আশরাফ ঘানির সরকারের মনোনয়ন দেয়া গুলাম ইসাকজাই। সাধারণ সম্মেলনের শেষদিন ২৭ সেপ্টেম্বর, বক্তব্য দেয়ার কথা রয়েছে তার।

সাবেক আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানিকে বিশ্বের অনেক দেশ এখন আর স্বীকৃতি দেয় না বলেও মন্তব্য করেছে তালেবান।

শেয়ার