Top

আফগানিস্তানে গৃহযুদ্ধের আশঙ্কা ইমরান খানের

২৩ সেপ্টেম্বর, ২০২১ ২:২১ অপরাহ্ণ
আফগানিস্তানে গৃহযুদ্ধের আশঙ্কা ইমরান খানের

আফগানিস্তানের শাসনক্ষমতা তালেবানের দখলে যাওয়ার পর দেশটিতে গৃহযুদ্ধের সম্ভাবনা দেখছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি সতর্ক করে বলেছেন, সরকারে সবার প্রতিনিধিত্ব নিশ্চিত না হলে শিগগিরই দেশটিতে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

এর আগে, ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নেয় তালেবান। এরপর চলতি মাসের শুরুর দিকে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে তারা। এই সরকারে তালেবানের বিতর্কিত ও সন্ত্রাসী তালিকায় নাম থাকা নেতারা থাকলেও আফগানিস্তানের ক্ষুদ্র জাতিসত্তার কোনো প্রতিনিধি স্থান পাননি। এ ছাড়া কোনো নারীও নেই এ সরকারের মন্ত্রিসভায়। এ কারণে সমালোচিত হচ্ছে তালেবান।

ইমরান খান বলেন, আফগানিস্তানে গৃহযুদ্ধ শুরু হলে মানবিক ও শরণার্থী সংকট দেখা দেবে। এ ছাড়া তখন আফগানিস্তানের মাটি ব্যবহার করবে বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠী। পাকিস্তানের উদ্বেগ এসব নিয়ে। কারণ, এসব সন্ত্রাসী গোষ্ঠীকে মোকাবিলা করতে হচ্ছে তার সরকারকে।

তিনি আরও বলেন, এর অর্থ হলো আফগানিস্তানে অস্থিতিশীল ও বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

এদিকে সবার অংশগ্রহণে ইমরান খান সরকার গঠনের কথা বললেও তা আগেই নাকচ করে দিয়েছে তালেবান। তালেবান নেতা মোহাম্মদ মোবিন আগেই বলেছেন, এমন সরকার গঠনের আহ্বান জানানোর এখতিয়ার কারও নেই। মঙ্গলবার আফগানিস্তানের অরিয়ানা টিভিকে তিনি বলেন, পাকিস্তানের মতো তারাও স্বাধীনতা পেয়েছে। তাদের নিজস্ব ব্যবস্থা গড়ে তোলার অধিকার রয়েছে।

শেয়ার