Top

গাজার রকেট হামলা ঠেকাতে ইসরায়েলকে ১০০ কোটি ডলার দিবে যুক্তরাষ্ট্র

২৪ সেপ্টেম্বর, ২০২১ ৮:৩১ অপরাহ্ণ
গাজার রকেট হামলা ঠেকাতে ইসরায়েলকে ১০০ কোটি ডলার দিবে যুক্তরাষ্ট্র

ইসরায়েলের আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থার উন্নতির জন্য দেশটিকে ১০০ কোটি মার্কিন ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র। এ-সংক্রান্ত একটি বিল গতকাল বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাস হয়েছে। তবে দুদিন আগেও বিলটি বাতিলের দাবি জানিয়েছিলেন ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির বেশির ভাগ উদারপন্থী আইনপ্রণেতা।

গত মে মাসে ইসরায়েল ও ফিলিস্তিনের হামাসের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত শুরু হয়। সেই সংঘাতে ইসরায়েলের বিদ্যমান আয়রন ডোম প্রযুক্তির চোখ ফাঁকি দিয়ে ফিলিস্তিনের গাজা থেকে ছোড়া অনেক রকেট ইসরায়েলের ভূখণ্ডে গিয়ে আঘাত হানে। এর পর থেকেই ইসরায়েলের সর্বাধুনিক এই প্রযুক্তির কার্যকারিতা নিয়ে প্রশ্ন ওঠে। সেই সঙ্গে পশ্চিমা দেশগুলোর মধ্যে শঙ্কা জাগে ইসরায়েলের নিরাপত্তা নিয়ে। এরপরই ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলের পাশে এসে দাঁড়াল যুক্তরাষ্ট্র।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলকে বিশাল পরিমাণ সামরিক সহায়তা দেওয়ার প্রশ্নে তোলা বিলের ওপর বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদে ভোটাভুটি হয়। এর পক্ষে ৪২০ জন আর বিপক্ষে ৯ জন আইনপ্রণেতা ভোট দেন।

বিপক্ষে ভোট দেওয়া আইনপ্রণেতাদের মধ্যে আটজন ডেমোক্র্যাট ও একজন রিপাবলিকান। এখন বিলটি কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে যাবে। সেখানে ভোটাভুটির তারিখ এখনো নির্ধারণ করা হয়নি। তবে বিলটি সেখানেও পাস হবে বলে ধারণা করা হচ্ছে।

তবে শুরু থেকেই কয়েকজন ডেমোক্রেটিক নেতা এই বিলের বিরোধিতা করে আসছিলেন। তাঁদের দাবি, ইসরায়েল ফিলিস্তিনিদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন করেছে। ফলে তাদের সামরিক সহায়তা দেওয়া মানে মানবাধিকার লঙ্ঘনের বিষয়টিকে সমর্থন করা। প্রতিনিধি পরিষদে বিলটি নিয়ে বিতর্কের সময় উদারপন্থী হিসেবে পরিচিত ডেমোক্র্যাট আইনপ্রণেতা রাশিদা তালিব বলেন, ‘ইসরায়েলের হামলা থেকে ফিলিস্তিনিদের রক্ষার বিষয়টিও আমাদের ভাবা উচিত, কথা বলা উচিত।’

তবে উদারপন্থী ডেমোক্র্যাটদের এমন মন্তব্যে ক্ষুব্ধ হন ডেমোক্রেটিক পার্টির মধ্যপন্থীরা। ক্ষুব্ধ হন বিরোধী দল রিপাবলিকান পার্টির শীর্ষ নেতারাও। উদারপন্থীদের এই দাবিকে তাঁরা ইসরায়েলবিরোধী বলে দাবি করেন। তবে শেষ পর্যন্ত উদারপন্থীদের ওই বিরোধিতা ধোপে টিকল না।

মার্কিন প্রতিনিধি পরিষদে বিলটি পাস হওয়ার পর এক বিবৃতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেত ডেমোক্র্যাট ও রিপাবলিকান—উভয় দলের নেতাদের ধন্যবাদ জানিয়েছেন। বিলটির বিরোধিতাকারীদের উদ্দেশে তিনি বলেছেন, ‘এই সহায়তাকে যাঁরা চ্যালেঞ্জ জানানোর চেষ্টা করছিলেন, তাঁরা আজ সেই জবাব পেয়েছেন।’

শেয়ার