Top

তাইওয়ানের আকাশে সামরিক বিমান উড়াল চীন

০২ অক্টোবর, ২০২১ ১২:১০ অপরাহ্ণ
তাইওয়ানের আকাশে সামরিক বিমান উড়াল চীন

নিজেদের আকাশসীমায় চীনের ৩৮টি সামরিক বিমান অনুপ্রবেশ করে বলে অভিযোগ করেছে তাইওয়ান।

শুক্রবার (১ অক্টোবর) এ অভিযোগ করে দেশটির কর্তৃপক্ষ। এটিকে চীনের সবচেয়ে বড় অনুপ্রবেশ বলেও অভিহিত করেছে তারা। পারমাণবিক বোমা বহনে সক্ষম চীনের এমন বিমান দুইবার তাদের আকাশ সীমায় প্রবেশ করে। চীনের প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে এ অনুপ্রবেশের অভিযোগ আনে তাইওয়ান।

তাইওয়ানের প্রধানমন্ত্রী সু সেং-চ্যাং বলেছেন, চীনের অযৌক্তিক সামরিক আগ্রাসনে ক্রমাগতভাবে আঞ্চলিক শান্তি নষ্ট হচ্ছে। চীনের সামরিক বিমানের অনুপ্রবেশের পর শনিবার তিনি এ মন্তব্য করেন।

এক বিবৃতিতে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাইওয়ানের যোদ্ধারা তাদের আকাশসীমায় ১৮টি জে-১৬, ৪টি সু-৩০ যুদ্ধবিমানের সঙ্গে লড়াই করেছে। এছাড়াও পারমাণবিক বোমা নিক্ষেপে সক্ষম দুটি এইচ–৬ বিমান এবং একটি সাবমেরিন-বিধ্বংসী বিমানের বিরুদ্ধেও লড়াই করেছে তারা।

এসময় চীনা বিমানগুলোকে সতর্ক করার জন্য যুদ্ধবিমান পাঠানোর পাশাপাশি তাদের পর্যবেক্ষণের জন্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থাও মোতায়েন করে তাইওয়ান কর্তৃপক্ষ।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশ করা মানচিত্রে দেখা যায় প্রথম পর্বে চীনা বিমানগুলো এটলের প্যারাতাস দ্বীপের কাছ দিয়ে উড়ে যায় এবং দ্বিতীয় পর্বের বিমানগুলো বাশি চ্যানেলের উপর দিয়ে উড়ে যায় যা তাইওয়ানকে ফিলিপাইন থেকে আলাদা করেছে।

শেয়ার