Top

কৃষক বিক্ষোভে গাড়ি উঠিয়ে হত্যায় ভারতের রাজনীতিতে উত্তাপ

০৬ অক্টোবর, ২০২১ ৯:৫৩ অপরাহ্ণ
কৃষক বিক্ষোভে গাড়ি উঠিয়ে হত্যায় ভারতের রাজনীতিতে উত্তাপ

ভারতের উত্তর প্রদেশের লাখিমপুর খেরিতে কৃষকদের বিক্ষোভে গাড়ি উঠিয়ে আটজনকে হত্যার ঘটনায় দেশটির রাজনীতিতে উত্তাপ ছড়িয়েছে। এ ঘটনায় অভিযোগের আঙুল উঠেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমার মিশ্রের ছেলে আশিস মিশ্রর দিকে। ঘটনার সময় তিনি গাড়িতে ছিলেন বলে অভিযোগ কৃষকদের। প্রতিমন্ত্রীর পদ থেকে অজয় মিশ্রকে বরখাস্ত এবং তাঁর ছেলেকে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন তাঁরা।

আশিসের বিরুদ্ধে এরই মধ্যে থানায় মামলা দায়ের হয়েছে। তাঁকে গ্রেপ্তারে সাত দিনের সময় বেঁধে দিয়েছেন ভারতীয় কৃষক ইউনিয়নের নেতা রাকেশ তিকাইত। এদিকে নিহত কৃষকদের পরিবারের সদস্যদের সমবেদনা জানাতে বুধবার উত্তর প্রদেশে পৌঁছেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। দলীয় নেতাদের পাশাপাশি দুই রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে নিয়েছেন তিনি।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমার মিশ্রর বাড়ি উত্তর প্রদেশের লাখিমপুর খেরিতে। গত রোববার সেখানে প্রতিমন্ত্রী এবং রাজ্যের উপমুখ্যমন্ত্রী কেশব মৌর্যর একটি অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার প্রতিবাদে বিক্ষোভ করেন কৃষকেরা। এ সময় মন্ত্রীর গাড়িবহরের একটি গাড়ি বিক্ষোভরত কৃষকদের ওপর উঠিয়ে দেওয়া হয়। এ ঘটনায় চার কৃষকসহ আটজন নিহত হন। কৃষকেরা বলছেন, ওই সময় গাড়িটি চালাচ্ছিলেন প্রতিমন্ত্রীপুত্র আশিস মিশ্র।

ওই ঘটনার পর ক্ষতিগ্রস্ত কৃষকদের সমবেদনা জানাতে পরদিন সোমবার সকালে কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী উত্তর প্রদেশে গেলে সীতাপুরে একটি গেস্টহাউসে তাঁকে আটকে রাখা হয়। তাঁর বিরুদ্ধে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে মামলা দায়েরের কথা জানিয়েছিলেন স্থানীয় কর্মকর্তারা। তবে দুই দিন পর বুধবার বিকালে তাঁকে সেখান থেকে বেরোনোর অনুমতি দেওয়া হয়েছে। রাহুল গান্ধী সীতাপুরে গিয়ে প্রিয়াঙ্কাকে নিয়ে লাখিমপুর খেরিতে যাবেন বলে টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে।

এদিকে বুধবার ক্ষতিগ্রস্ত কৃষক পরিবারের সদস্যদের সমবেদনা জানাতে লাখিমপুর খেরিতে পৌঁছেছেন। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ফোনে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর সদস্যদের সঙ্গে কথা বলেছেন বলে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে।

শেয়ার