Top
সর্বশেষ

অমিত সম্ভাবনাময় শিল্প নগরী হতে পারে রাজবাড়ী

১০ ডিসেম্বর, ২০২০ ১২:৫৮ অপরাহ্ণ
অমিত সম্ভাবনাময় শিল্প নগরী হতে পারে রাজবাড়ী

রাকিবুল ইসলাম রাফি: রাজবাড়ীর রয়েছে গৌরবগাথা ইতিহাস। জেলার নামকরণের ইতিহাসটাও মজার। রাজবাড়ী যে কোন রাজার বাড়ীর নামানুসারে নামকরণ করা হয়েছে এ বিষয়ে কোন সন্দেহ নেই। রাজার নামে রাজবাড়ী। পদ্মা, হড়াই, গড়াই, চন্দনা, কুমার আর চিত্রা পলিবাহিত এক কালের ‘বাংলার প্রবেশদ্বার’ বলে পরিচিত গোয়ালন্দ মহকুমা আজকের রাজবাড়ী জেলা।

বাংলার রেল ভ্রমণ পুস্তকের (এল.এন. মিশ্র প্রকাশিত ইস্ট বেঙ্গল রেলওয়ে ক্যালকাটা ১৯৩৫) একশ নয় পৃষ্ঠায় রাজবাড়ী সম্বন্ধে যে তথ্য পাওয়া যায় তাতে দেখা যায় যে, ১৬৬৬ খ্রিষ্টাব্দে নবাব শায়েস্তা খান ঢাকায় সুবাদার নিযুক্ত হয়ে আসেন। এ সময় এ অঞ্চলে পর্তুগীজ জলদস্যুদের দমনের জন্যে তিনি সংগ্রাম শাহকে নাওয়ারা প্রধান করে পাঠান। তিনি বানিবহতে স্থায়ীভাবে বসবাস করতেন এবং লালগোলা নামক স্থানে দুর্গ নির্মাণ করেন।

এ লালগোলা দুর্গই রাজবাড়ী শহরের কয়েক কিলোমিটার উত্তরে বর্তমানে লালগোলা গ্রাম নামে পরিচিত। সংগ্রাম শাহ্ ও তার পরিবার পরবর্তীকালে বানিবহের নাওয়ারা চৌধুরী হিসেবে পরিচিত হয়ে ওঠেন। এল.এন. মিশ্র উক্ত পুস্তকে উল্লেখ করেন যে, রাজা সংগ্রাম শাহের রাজদরবার বা রাজকাচারী ও প্রধান নিয়ন্ত্রণকারী অফিস বর্তমান রাজবাড়ী এলাকাকে কাগজে কলমে রাজবাড়ী লিখতেন (লোকমুখে প্রচলিত)। ঐ পুস্তকের শেষের পাতায় রেলওয়ে স্টেশন হিসেবে রাজবাড়ী নামটি লিখিত পাওয়া যায়। ঐতিহাসিক আনন্দনাথ রায় ফরিদপুরের ইতিহাস পুস্তকে বানিবহের বর্ণনায় লিখেছেন – নাওয়ারা চৌধুরীগণ পাঁচথুপি থেকে প্রায় ৩০০ বছর পূর্বে বানিবহে এসে বসবাস শুরু করেন। বানিবহ তখন ছিল জনাকীর্ণ স্থান। বিদ্যাবাগিশ পাড়া, আচার্য পাড়া, ভট্টাচার্য পাড়া, শেনহাটিপাড়া, বসুপাড়া, বেনেপাড়া, নুনেপাড়া নিয়ে ছিল বানিবহ এলাকা। নাওয়ারা চৌধুরীগণের বাড়ি স্বদেশীগণের নিকট রাজবাড়ী নামে অভিহিত ছিল। মতান্তরে রাজা সূর্য কুমারের নামানুসারে রাজবাড়ীর নামকরণ হয়।

অর্থনীতি ও পর্যটনে এ জেলার রয়েছে অমিত সম্ভাবনা। এখানে উৎপাদিত বিভিন্ন সবজি, মিষ্টি পান, ফসল ও ফিড দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি হচ্ছে। এলাকার উন্নয়ন ও বিভিন্ন সম্ভাবনা নিয়ে বিশিষ্টজনদের সঙ্গে কথা হয়।

রাজবাড়ী ১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী বলেন, কৃষিপণ্য প্রক্রিয়াকরণের আদর্শ অঞ্চল হতে পারে রাজবাড়ী। এ জেলার মাটি ঊর্বর। বন্যা, খরাসহ অন্যান্য প্রাকৃতিক বৈরিতা থেকে মুক্ত। জেলার চারিপাশে নদী থাকায় এখানে সেচ সুবিধাও অবারিত। সবমিলে রাজবাড়ী ধান এবং বিভিন্ন অর্থকরী ফসল উৎপাদনের প্রাণকেন্দ হয়ে উঠতে পারে। বিপুল ফসল প্রক্রিয়াকরণের মাধ্যমে রাজবাড়ী যে ব্যাপক সম্ভাবনা রয়েছে, তা আমরা কাজে লাগাতে পারিনি। তিনি আরও বলেন, এখানে গড়ে উঠা শিল্পাঞ্চলে নেই গ্যাসসুবিধা। সফল শিল্পনগরী গড়ে ওঠার জন্য যে অবকাঠামোগত সুবিধা প্রয়োজন, তাও অনুপস্থিত। তাই উৎপাদিত ফসল কোনোরূপ মূল্য সংযোজন ছাড়াই চলে যাচ্ছে রাজবাড়ী থেকে। যথাযথ প্রক্রিয়াকরণ করে এখানে গড়ে তোলা যেত ব্যাপক শিল্প। যা থেকে কর্মসংস্থান হতো বিপুল জনগোষ্ঠীর। স্থানীয়ভাবে কৃষিপণ্যের সম্ভারকে পুঁজি করে উদ্যোক্তাগোষ্ঠী গড়ে ওঠার কথা ছিল। কিন্তু প্রাতিষ্ঠানিক পৃষ্ঠপোষকতার অভাবে সেটিও হয়নি। সরকার যায়, সরকার আসে, আলোচনাও হয়। কিন্তু রাজবাড়ীর অমিত সম্ভাবনা আলোর মুখ দেখে না।

রাজবাড়ীর বিশিষ্ট শিল্পপতি পান্না টেক্সটাইল ও পান্না গ্রুপের এমডি পান্না মিয়া বলেন, এখানে বেশ ফিড কারখানা সহ বেশ কয়েকটি শিল্প কারখানা চালু রয়েছে। সুযোগ-সুবিধার অভাবে নতুন কারখানা স্থাপনে কেউ উৎসাহ পাচ্ছেন না। যেগুলো চালু রয়েছে তারাও ভুগছে নানা সংকটে। এই অচলাবস্থার মূল কারণ অপর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহ। প্রতিদিন প্রায় ১২ ঘণ্টা লোডশেডিং থাকে।

তিনি আরও বলেন, রাজবাড়ীর অনেক দিনের লালিত স্বপ্ন গ্যাস সংযোগ। এ জেলার পাশের জেলা গুলোতে (গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারিপুর) গ্যাস যাচ্ছে অথচ এখানকার জনগণ বঞ্চিত। তাছাড়া যে কোনো শিল্প এলাকায় অন্যতম প্রধান শর্ত নিষ্কাশন ব্যবস্থা। অথচ এখানে নিষ্কাশন ব্যবস্থা নেই। ফলে শিল্প ও অন্যান্য বর্জ্য যেখানে সেখানে ফেলা হয়। যা পরিবেশ ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বর্তমান রাজবাড়ীর শিল্প-কারখানার সার্বিক চিত্র এতটাই ভয়াবহ যে, অনেক উদ্যোক্তা তাদের শিল্প কারখানা গুটিয়ে নেওয়ার কথা ভাবছেন।

রাজবাড়ীর আরেক শিল্পপতি নাসির গ্রুপের মালিক নাসির মিয়া বলেন, রাজবাড়ী ১৯৮৪ সালে হয় একটি স্বতন্ত্র জেলা। জাতীয় পর্যায়ে এ জেলার আর্থ-সামাজিক, রাজনৈতিক, ভৌগোলিক ও শিক্ষা-সাংস্কৃতিক গুরুত্ব অপরিসীম। ভৌগোলিক অবস্থানের কারণে রাজবাড়ীতে উৎপাদিত প্রচুর গাছপালা ও ফুল-ফসল বিশেষ করে পাট, পেয়াজ, কলা, মাছ জাতীয় অর্থনীতিতে সহায়তাদানসহ সামাজিক সমৃদ্ধি সাধনে অবদান রেখে চলেছে।

পদ্মা, হড়াই, গড়াই, চন্দনা, কুমার আর চিত্রা পলিবাহিত ছয়টি নদ-নদীর অববাহিকায় অবস্থা রাজবাড়ীতে। লেখক ও নাট্যকার মীর মোশারফ, সাহিত্যিক ও বিজ্ঞানী কাজী মোতাহার হোসেন, চিত্রশিল্পী রশিদ চৌধুরী, বীর-বিক্রম খবিরুজ্জামান, পাকিস্তান গণপরিষদের সাবেক স্পিকার ছাড়াও রয়েছে রাজবাড়ী সরকারি কলেজ, লাল ভবন, ধুঞ্জি গোদার বাজার, সমাধিনগর মঠ, রথখোলা সানমঞ্চ, চাঁদ সওদাগরের ঢিবি, কল্যাণ দিঘি, মুকুন্দিয়া জমিদার বাড়ি, ইংরেজদের নীলকুঠি, আবু হেনা পার্ক, নলিয়া জোড় মন্দির ইত্যাদি স্থান।

শিক্ষা-দীক্ষা, জ্ঞান-বিজ্ঞান, ব্যবসা-বাণিজ্য, কল-কারখানা ও সুস্থ সংস্কৃতি চর্চার অপার সম্ভাবনাময় রাজবাড়ী। এখানকার মানুষ সদালাপী, মিষ্টভাষী ও পরিশ্রমী। আর জমিতেও সহজেই ফলে সোনার ফসল। যদি বিশ্বকবির ভাষায় বলি ‘অবারিত মাঠ গগন ললাট চুমে তব পদধূলি ছায়া সুনিবিড় শান্তির নীড় ছোট ছোট গ্রামগুলি।’ রাজনৈতিক সদিচ্ছা, দীর্ঘ মেয়াদী সুনির্দিষ্ট পরিকল্পনা সর্বোপরি আমাদের সম্মানিত প্রয়াস রাজবাড়ীকে সমৃদ্ধি ও সভ্যতার পথে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব।

শেয়ার