Top

পাকিস্তানের পরমাণু বিজ্ঞানী ড. আব্দুল কাদির খান আর নেই

১০ অক্টোবর, ২০২১ ১:৪০ অপরাহ্ণ
পাকিস্তানের পরমাণু বিজ্ঞানী ড. আব্দুল কাদির খান আর নেই

পাকিস্তানের পারমাণবিক বোমা তৈরী কর্মসূচির জনক বিজ্ঞানী ড. আবদুল কাদির খান মারা গেছেন। রোববার (১০ অক্টোবর) সকালে ইসলামাবাদের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ৮৫ বছর বয়সী এই গুণী ব্যক্তি।

জানা গেছে, ফুসফুসের জটিলতা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি।

রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস অব পাকিস্তানের (এপিপি) বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, করোনা আক্রান্ত হওয়ার পর গত ২৬ আগস্ট খান রিসার্চ ল্যাবরেটরিজ হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। পরে অবস্থার অবনতি হলে তাকে রাওয়ালপিন্ডির সামরিক হাসপাতালে স্থানান্তর করা হয়।

দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি বলেন, ১৯৮২ সাল থেকে তিনি ড. খান নামে পরিচিত মানুষের কাছে। তিনি বলেন, দেশের প্রতিরক্ষাখাতে উন্নয়নে তার যে অবদান তা কখনও ভুলবে না পাকিস্তানের মানুষ। গোটা জাতি তার কাছে কৃতজ্ঞ।

বিরোধী দলীয় নেতা শেহবাজ শরিফ বলেন, জাতি একজন সত্যিকারের বন্ধুকে হারালো, যিনি অন্তর দিয়ে দেশের জন্য কাজ করে গেছেন। তার মৃত্যুতে বহু ক্ষতি হলো দেশের। তার অসাধারণ কর্মগুণ পাকিস্তানকে পারমাণবিক শক্তির কেন্দ্রে নিয়ে এসেছে।

এদিকে, ড. আবদুল কাদির খানের মৃত্যুতে শোক জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘আমাদের পারমাণবিক অস্ত্রের রাষ্ট্র গঠনে গুরুত্বপূর্ণ অবদানের কারণে জাতির কাছে তিনি প্রিয় ছিলেন। পাকিস্তানি জনগণের জন্য তিনি জাতীয় আইকন।’

শেয়ার