Top

সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির আবেদন শুরু মঙ্গলবার

১২ ডিসেম্বর, ২০২০ ১:০৭ অপরাহ্ণ
সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির আবেদন শুরু মঙ্গলবার
বাণিজ্য প্রতিদিন ডেস্ক :

দেশের সরকারি মাধ্যমিক স্কুলগুলোতে ভর্তির জন্য অনলাইনে লটারির মাধ্যমে আগামী ১৫ ডিসেম্বর (মঙ্গলবার) থেকে আবেদন গ্রহণ শুরু করা হবে। চলবে ২৭ ডিসেম্বর পর্যন্ত।

শুক্রবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) ২০২১ শিক্ষাবর্ষে ভর্তির প্রজ্ঞাপনে এ তথ্য জানিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, মাধ্যমিকে ভর্তির জন্য https://gsa.teletalk.com.bd ওয়েবসাইট থেকে আবেদন করা যাবে। আবেদনের ভিত্তিতে ৩০ ডিসেম্বর অনলাইনে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হবে।

এতে আরও জানানো হয়, সারা দেশে আবেদনকারীরা প্রতিষ্ঠান নির্বাচনের সময় থানাভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পাবে। সেখান থেকে প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে পছন্দক্রম অনুযায়ী সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয় নির্বাচন করতে পারবে।

এদিকে ঢাকা মহানগরের ৪৬টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও তিনটি শাখায় আগে থেকেই মাউশির অধীনে কেন্দ্রীয়ভাবে ভর্তি করা হতো। বিদ্যালয়গুলোকে তিনটি গুচ্ছ বা গ্রুপে (এ, বি এবং সি) ভাগ করে শিক্ষার্থী নেয়া হতো।

এতদিন একজন ভর্তিচ্ছু শিক্ষার্থী একটি গুচ্ছের একটি বিদ্যালয়কে বেছে নিতে পারত। তবে এবার পছন্দক্রমে একটি গুচ্ছের পাঁচটি বিদ্যালয় দিতে পারবে। এখান থেকে লটারির মাধ্যমে একটি বিদ্যালয় নির্বাচন করা হবে।

এর আগে গত ২৫ নভেম্বর শিক্ষামন্ত্রী দীপু মনি সংবাদ সম্মেলনে জানান, করোনাভাইরাসের কারণে মাধ্যমিকে নতুন শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা হচ্ছে না। এর পরিবর্তে লটারির মাধ্যমে সব শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

লটারিতে ভর্তি পরীক্ষায় অনিয়মের আশঙ্কা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আমরা এ বিষয়ে অলরেডি বিশেষজ্ঞদের মতামত নিয়েছি। বিষয়টি আমাদের মাথায় আছে। অনিয়ম হলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এর আগে করোনা মহামারির কারণে স্কুলে বার্ষিক পরীক্ষা বাতিলের ঘোষণা দিয়েছিলেন মন্ত্রী।

এদিকে করোনার কারণে মার্চ থেকে বন্ধ থাকা শিক্ষা প্রতিষ্ঠান চলতি শিক্ষাবর্ষে আর খুলছে না। সবশেষ ঘোষণা অনুযায়ী, আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ থাকবে। পরে কী হবে, সে সিদ্ধান্ত এখনও জানায়নি সরকার।

শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, এবার স্কুলে বার্ষিক পরীক্ষা নেয়া হবে না। ফলে চলতি বছর আর স্কুল-কলেজ খোলার সম্ভাবনা নেই।

করোনার প্রকোপ গত এক মাসে কমে এলেও শীতে দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা করছে সরকার। এই পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ঝুঁকি নিতে চাইছে না মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে জানিয়েছেন, করোনার মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের ঝুঁকির মধ্যে ফেলতে চায় না সরকার।

বাণিজ্য প্রতিদিন/এমআর

শেয়ার