Top

বিশ্বের সবচেয়ে বেশি সবুজ পোশাক কারখানা এখন বাংলাদেশে

১৮ অক্টোবর, ২০২১ ৪:০৮ অপরাহ্ণ
বিশ্বের সবচেয়ে বেশি সবুজ পোশাক কারখানা এখন বাংলাদেশে

বর্তমানে বাংলাদেশে ১৫০ টি সবুজ পোশাক কারখানা রয়েছে, যা বিশ্বে সবচেয়ে বেশি। এ তালিকায় নতুন যুক্ত হলো দেশের ডেনিম প্রসেসিং প্ল্যান্ট। ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিলের (ইউএসজিবিসি) এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্ট ডিজাইন (এলইইডি) সার্টিফিকেশন পেয়েছে এই কারখানা।

টেক্সটাইল ও তৈরি পোশাক খাতের সবুজ বিপ্লবে বাংলাদেশের শীর্ষ অবস্থানকে স্থিতিশীল করবে নতুন এই অর্জন। রোববার রাতে এ কথা জানিয়েছে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)। সবুজায়ন উদ্যোগে ভূমিকা রাখার জন্য এই বছরের জুনে এলইইডি সার্টিফিকেশন পায় বিজিএমইএ।

বিভিন্ন ক্যাটাগরিতে এলইইডি সার্টিফিকেশন পেয়েছে এই ১৫০টি কারখানা। এদের মধ্যে ৪৪ টি কারখানা প্লাটিনাম, ৯৩ টি কারখানা স্বর্ণ, নয়টি কারখানা রৌপ্য এবং চারটি কারখানা রয়েছে সীসা ক্যাটাগরিতে।

এছাড়াও, বিশ্বের শীর্ষ ১০ পরিবেশবান্ধব পোশাক কারখানার মধ্যে নয়টির মালিক বাংলাদেশ। শুধু তাই নয়, শীর্ষ ১০০ গ্লোবাল প্ল্যাটিনাম কারখানার মধ্যে ৩৯ টি রয়েছে এই দেশে।

২০১২ সালের মে মাসে বাংলাদেশের ভিনটেজ ডেনিম স্টুডিও বিশ্বের প্রথম এলইইডি প্লাটিনাম সার্টিফায়েড কারখানা হিসেবে স্বীকৃতি পায়।

এর পরের বছর, ২০১৩ সালে রাজধানীতে রানা প্লাজা ভবন ধসে ২ হাজারেরও বেশি মানুষ আহত হওয়ার পাশাপাশি প্রাণ হারান ১,১৩৪ জন। সেই ঘটনার পর, সবুজ উদ্যোগে প্রচুর বিনিয়োগ শুরু করেন পোশাক উদ্যোক্তারা।

এ ধরনের উদ্যোগ শিল্প ও দেশের ভাবমূর্তি পুনরুদ্ধারে সহায়তা করেছে বলে জানান বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। আন্তর্জাতিক ক্রেতাদের আস্থা বাড়াতে সবুজ ভবনে বিনিয়োগ করছেন আমাদের উদ্যোক্তারা।

শেয়ার