Top

চীন হামলা চালালে তাইওয়ানকে রক্ষা করবে যুক্তরাষ্ট্র: বাইডেন

২২ অক্টোবর, ২০২১ ৯:১৭ অপরাহ্ণ
চীন হামলা চালালে তাইওয়ানকে রক্ষা করবে যুক্তরাষ্ট্র: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, চীন যদি হামলা চালায় তাহলে তাইওয়ানকে রক্ষা করবে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার তাইওয়ানের প্রতিরক্ষা নিয়ে আয়োজিত মার্কিন গণমাধ্যম সিএনএনের এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তাইওয়ানকে এই সুরক্ষা দেওয়ার জন্য ‘যুক্তরাষ্ট্রের অঙ্গীকার রয়েছে’ বলে জানান তিনি। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের একটি আইন আছে যার আওতায় দেশটি তাইওয়ানের প্রতিরক্ষায় সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু তাইওয়ানের ব্যাপারে যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরেই ‘কৌশলগতভাবে অস্পষ্ট’ নীতি অবলম্বন করে আসছে।

হোয়াইট হাউজের মুখপাত্র বলেন, ‘তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সম্পর্ক পরিচালিত হচ্ছে তাইওয়ান রিলেশনস অ্যাক্ট দিয়ে। এই আইনের অধীনে আমরা আমাদের প্রতিশ্রুতি সমুন্নত রাখব। তাইওয়ানের প্রতিরক্ষায় সমর্থন দিয়ে যাব।’

তাইওয়ানকে নিজেদের একটি বিচ্ছিন্ন প্রদেশে হিসেবে গণ্য করে আসছে চীন। প্রয়োজনে শক্তি প্রয়োগ করে হলেও তাইওয়ান দখল করে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছে চীন। কিন্তু তাইওয়ান নিজেদেরকে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র বলেই দাবি করে আসছে।

সম্প্রতি তাইওয়ানের আকাশ-প্রতিরক্ষা জোনে চীনের রেকর্ড ১৫০ যুদ্ধবিমানের অনুপ্রবেশের পর থেকে দুই দেশের মধ্যে উত্তেজনা তীব্র হয়ে উঠেছে। এ উত্তেজনার মধ্যে কিছুদিন আগে চীনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষারও খবর এসেছে। এ নিয়ে সিএনএন টাউন হল প্রোগ্রামে আলোচনা হয়।

তাইওয়ানের প্রতিরক্ষা নিয়ে বাইডেনের মন্তব্যের পর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সমঝোতার কোনো জায়গা নেই। শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের প্রতি তাইওয়ানের স্বাধীনতার সমর্থকদের কোনো ভুল সংকেত পাঠানো বন্ধ করতে আহ্বান জানিয়েছে।

বেইজিংয়ে এক নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, চীনের মূল স্বার্থের ক্ষেত্রে ছাড়ের কোনো জায়গা নেই।

শেয়ার