Top

শিক্ষার্থীদের হোমওয়ার্কের চাপ কমাতে চীনে নতুন আইন

২৩ অক্টোবর, ২০২১ ৭:০৩ অপরাহ্ণ
শিক্ষার্থীদের হোমওয়ার্কের চাপ কমাতে চীনে নতুন আইন

শিক্ষার্থীদের হোমওয়ার্ক আর গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে প্রাইভেট টিউশনের চাপ কমাতে চীনে নতুন শিক্ষা আইন পাস হয়েছে। এতে বলা হয়েছে, শিশুদের ওপর ওই দুই ধরনের চাপ কমানো নিশ্চিত করা এবং তাদের পর্যাপ্ত বিশ্রাম ও খেলাধুলার সময় বের করতে পিতামাতাকে নির্দেশনা দেওয়ার দায় এখন থেকে স্থানীয় সরকারের। চীনের বার্তা সংস্থা সিনহুয়ার এক কর্মকর্তা শনিবার এ তথ্যও জানিয়েছে।

চলতি বছর চীন শিশুকিশোরদের মাত্রাতিরিক্ত অনলাইন গেম আসক্তি কমানো ও সেলিব্রেটিদের অন্ধ অনুকরণ কমানোর জন্য বেশকিছু কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে।

গত আগস্টে চীনের ভিডিও গেম নিয়ন্ত্রক সংস্থা ঘোষণা দেয়, শুক্রবার, সাপ্তাহিক ছুটির দিন ও সাধারণ ছুটির দিনগুলোতে ১৮ বছরের কম বয়সীরা মাত্র এক ঘণ্টা অনলাইনে গেম খেলতে পারবে। তাও খেলা যাবে রাত ৮টা থেকে ৯টা পর্যন্ত।

এরই ধারাবাহিকতায় নতুন এই আইন পাস হয়েছে বলে মনে করা হচ্ছে। এর আগে গত সোমবার চীনার পার্লামেন্টে বলা হয়েছিল, যদি বাচ্চারা ‘খুব খারাপ আচরণ’ করে অথবা অপরাধে জড়িয়ে পড়ে তাহলে বাবা-মাকে শাস্তি দেওয়ার আইন প্রণয়নের কথা বিবেচনা করা হচ্ছে।

নতুন আইনে বলা হয়েছে, স্থানীয় সরকার ‘দ্বৈত চাপ’ কমানোর বিষয়টি নিশ্চিত করবে। এই চাপ কমানোর পাশাপাশি বাবা-মা শিশুদের পর্যাপ্ত বিশ্রাম ও ব্যয়ামের সুযোগ তৈরি করে দেবে। একই সঙ্গে শিশুদের ইন্টারনেট আসক্তি কমানোর বিষয়টিও পর্যবেক্ষণ করা হবে।

শেয়ার