Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

হ্যাকাথন ২০২১ : ৮০০ থেকে তিন

৩১ অক্টোবর, ২০২১ ২:২৬ অপরাহ্ণ
হ্যাকাথন ২০২১ : ৮০০ থেকে তিন
নিজস্ব প্রতিবেদক :

হ্যাকাথন ২০২১ সালের যাত্রা শুরু হয়েছিল চলতি বছরের জানুয়ারি মাসে। তখন এতে নিবন্ধন করেছিল ৮০০ দল। ১০ মাসের যাত্রা শেষে শীর্ষ ৩ টি দল তাদের পুরষ্কার ঘরে নিল। হ্যাকাথনের চ্যাম্পিয়ন দল টিম ওয়ান জিরো’র সদস্য নূর-এ-জান্নাত, অর্পন চন্দ্র, মাজেদুল ইসলাম নাইম ও নিহাম দাস অঙ্কুশ পেয়েছে নগদ ৫০ হাজার টাকার পুরষ্কার। প্রথম রানার আপ টিম প্রোডিজি’র সদস্য তৌসিফ সামিন, ফারহান করিম, ফাইয়াজ আজমাইন ও মো. আবীর হোসাইন পেয়েছে ২৫ হাজার টাকার পুরষ্কার এবং দ্বিতীয় রানার হিসেবে নির্বাচিত সাইবারট্রন টিমের মো. রাসেল খান হামীম ও মো. তামীমুল এহসান পেয়েছে ১৫ হাজার টাকার পুরুস্কার।

তাদের এই যাত্রা মোটেই সহজ ছিল না। ২৯ তারিখ সকাল ৯ টায় কাজ শুরু করে তারা। না ঘুমিয়ে টানা ৩৬ ঘন্টা কাজ করে তারা এক-একটি প্রজেক্ট দাড় করায়। দুপুর ২ টায় যখন তাদের সময় শেষ বলে ঘোষণা করা হয় তখন তাদের চোখে-মুখে রাজ্যের ঘুম। কিন্তু ঘুমকে প্রশ্রয় দিলে কী চলে! বিচারকদের প্রশ্নবানে জর্জরিত প্রতিভাবান মুখগুলোতে তখন চরম উৎকন্ঠা। আমরা জয়ী হবো তো?

২ ঘন্টার বিচার প্রক্রিয়া শেষে এবার ছুটতে হবে হলরুমে। যেখানে নানান আনুষ্ঠানিকতার মধ্যেও মূল আকর্ষণ আসলে ফলাফল।

আয়োজনের আসল রহস্য আসলে বিচার প্রক্রিয়া। কারণ আয়োজক প্রতিষ্ঠান বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক, বাংলাদেশ ফ্লাইং ল্যাবস বা কম্পিউটার সার্ভিসেস লিমিটেড এর কেউ নেই এই প্রক্রিয়ায়। শুধু তাই নয় ভেন্যু দিয়ে সহায়তা করা বিজ্ঞান জাদুঘর কিংবা স্পনসর প্রতিষ্ঠান কার্নিভাল ইন্টারনেট বা বিডি পিয়ার কেউ নেই। ঢাকা এবং ঢাকার বাইরে থেকে বিশ্বদ্যিালয়ের শিক্ষকগণ ছিলেন বিচারকাজে।

প্রক্রিয়া মোটেই সহজ ছিল না। মার্চ মাসেই শেষ হওয়ার কথা ছিল হ্যাকাথন ২০২১ পর্ব। করোনার প্রভাব বেড়ে গেলে সেই প্রক্রিয়া স্থগিত হয়ে যায়। কিন্তু আয়োজকদের মনোবল ভাঙতে পারেনি।

এই হ্যাকথনে আরও একটি বড় সাফল্য ধরা দিয়েছে আমাদের সামনে। সেটা হলো “জেআরসি বোর্ড”। এই বোর্ডটি ডিজাইন, এসেমব্লিং সব হয়েছে বাংলাদেশি। প্রয়াত জামিলুর রেজা চৌধুরী ছিলেন বাংলাদেশে গর্ব। এই বোর্ডটিও বাংলাদেশের প্রযুক্তি প্রেমিদের গর্বের বিষয় হবে তা নিশ্চিত ভাবেই বলে দেয়া যায়।

শিশু-কিশোর ও তরুণদের রোবটিক্স ও আইওটি এর প্রতি উৎসাহিত করতে এবং প্রাত্যহিক জীবন ও উৎপাদন শিল্পের মধ্যে মেলবন্ধন স্থাপন করে শিল্প বিপ্লব-৪.১ এর দিকে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে এই অনন্য আইওটি মাইক্রোকন্ট্রোলার ডিভাইস “JRC Board”। যার নকশা থেকে শুরু করে প্রস্তুতকরণ সবই হয়েছে বাংলাদেশে। এই মাইক্রোকন্ট্রোলার বোর্ড দিয়ে কেউ সাধারণ বৈজ্ঞানিক পরীক্ষা থেকে শুরু করে অনেক জটিল প্রযুক্তিও বানাতে সক্ষম হবে।

গত ৩০ অক্টেবর ২০২১ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মিলনায়তনে আয়োজিত হল দুই দিন ব্যাপী “সুবর্ণ জয়ন্তী হ্যাকাথন-২০২১” এর সমাপনী উৎসব। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি শহিদ-উল-মুনির। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনির চৌধুরী এবং আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মমলুক ছবির আহমেদ ।

স্বাগত বক্তব্যে কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মমলুক ছবির আহমেদ বলেন, আজ আমাদের জন্য অত্যন্ত আনন্দের দিন। কেননা যেই প্রয়োজন থেকে আমরা একটি মাইক্রোকন্ট্রোলার বোর্ড বানিয়েছি তার পরীক্ষামূলক পর্যবেক্ষণের পরে আজকে আমরা এর ব্যবহারিক প্রয়োগ দেখতে পাচ্ছি। ইতোমধ্যে দেশের বিভিন্ন জায়গায় প্রায় ১৭০০০ ছেলেমেয়েকে প্রশিক্ষণ দিয়েছি যার ফলাফল অতি শীঘ্রই আমরা দেখতে পারব।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নূর-এ-জান্নাত বলেন, প্রথমবারের মত নিজের দেশের তৈরি মাইক্রোকন্ট্রোলার বোর্ড দিয়ে কাজ করতে পারাটা আমাদের জন্য অত্যন্ত গর্বের। একই অভিমত ফুটে ওঠে আরেকজন অংশগ্রহণকারী আতিয়াব জোবায়েরের বক্তব্যে, “নিজের দেশের উদ্ভাবন নিয়ে কাজ করাতে অন্যরকম আবেগ কাজ করে এবং এই হ্যাকাথন আমাদের সেই সুযোগ করে দিয়েছে।

বাংলাদেশ কম্পিউটার সমিতির প্রেসিডেন্ট শহিদ-উল-মুনির বলেন, ৩৬ ঘন্টা একটানা কাজ করেও অংশগ্রহণকারীদের মাঝে কোন ক্লান্তি দেখা যায়নি এবং তাদের মাঝে যে শেখার আগ্রহ তা আমাকে অনুপ্রেরণা জুগিয়েছে। এমন উদ্যোমী ছেলেমেয়েদের হাত ধরেই প্রযুক্তির আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের তৈরি মাইক্রোকন্ট্রোলার বোর্ড জনপ্রিয়তা অর্জন করবে বলে আমার বিশ্বাস।

বিশেষ অতিথির বক্তব্যে ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, কোন দেশকে এগিয়ে নিতে এর মূল অবকাঠামো হচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে উন্নতি। আমি খুব দৃঢ়ভাবে বিশ্বাস করি যে বাংলাদেশ এই ক্ষেত্রে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, আমাদের সময় বিশ্ববিদ্যালয়ে পড়তে গিয়েও কোন ডিভাইস ধরা যেতনা, ব্যবহারিক জ্ঞান তো ভাবনার বাইরে। তবে এখনকার ছেলেমেয়েরা অনেকটা এগিয়ে। আমার খুব ভালো লেগেছে এই ভেবে যে শুধুমাত্র কম্পিউটার বা তড়িৎকৌশল নয় অন্যান্য বিভাগসহ এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিলো কলেজের শিক্ষার্থীরাও।

তিনি আরও বলেন, ইলেকট্রনিক্স নিয়ে কাজ করতে হলে খুব গুরুত্বপূর্ণ একটা জিনিস হচ্ছে সার্কিট বোর্ড যা আগে আমাদেরকে ভিনদেশ থেকে কিনে আনতে হতো। গর্বের বিষয় হচ্ছে এখন আর অন্যদেশের বোর্ড দিয়ে আমাদের কষ্ট করে কাজ করতে হবেনা, নিজের ভাষায় নিজের দেশের তৈরি জিনিস দিয়েই আমরা এখন কাজ করতে পারবো।

প্রধান অতিথির বক্তব্যে স্থপতি ইয়াফেস ওসমান বলেন, ছাত্র-ছাত্রীদের কাজের মাঝেই আমি দেশের ভবিষ্যৎ দেখি। সারা পৃথিবীর সাথে প্রতিযোগিতা করতে হলে চাই জ্ঞানের চর্চা আর আজকের আয়োজনটি শিক্ষার্থীদের এমন সুযোগ করে দিয়েছে যা আমাকে আনন্দিত করেছে।

এ কার্যক্রমের মধ্য দিয়ে জেআরসি বোর্ডের যাত্রা শুরু হল এবং এর অংশ হিসেবে পরবর্তীতে সারাদেশে রোবট-প্রিয় শিশু-কিশোরদের মাঝে এই বোর্ড ছড়িয়ে যাবে। হ্যাকাথনে সারাদেশের ৮০০ টিরও অধিক দল থেকে পর্যায়ক্রমে বাছাইকৃত ১৩টি দল মূল পর্বে অংশগ্রহণ করছে।

হোম অটোমেশন ও মনিটরিং, বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেম, এগ্রিকালচার ও ফার্মিং সমাধান, লাইব্রেরী ডেভেলপমেন্ট এন্ড ইমপ্লিমেন্টেশন, ম্যাস নেটওয়ার্কিং সিস্টেম ইমপ্লিমেন্টেশন, ইন্টারনেট অব থিংস -এসকল সমস্যাগুলোকে লক্ষ্য করে জেআরসি বোর্ডে দিয়ে সমস্যার সমাধান করেছে হ্যাকাথনের অংশগ্রহণকারীরা। এছাড়াও ফ্লাইট কন্ট্রোলার ডেভেলপমেন্ট নামের একটি বিশেষ ক্যাটাগরিতে জেআরসি বোর্ডে ব্যবহার করে একটি ড্রোন বানিয়ে দেখাতে হয়েছে অংশগ্রহণকারীদের।

যখন মিলনমেলা ভাঙল তখন আসলে সবার চোখে মুখে দৃপ্তির আভা। সে আভায় সকল আধাঁর কেটে কেটে বিজ্ঞানের আলোয় তৈরি হবে যুক্তির সমাজ। মুখরিত হবে হবে আমদের তরুণরা।

শেয়ার