Top

রোমে বসছে জি-২০ নেতাদের সম্মেলন; হাজারো মানুষের প্রতিবাদ

৩১ অক্টোবর, ২০২১ ৯:১৫ অপরাহ্ণ
রোমে বসছে জি-২০ নেতাদের সম্মেলন; হাজারো মানুষের প্রতিবাদ
পার্সটুডে :

ইতালির রাজধানী রোমে শিল্পোন্নত ২০ দেশের নেতাদের শীর্ষ সম্মেলনের আগ মুহূর্তে সেখানে ব্যাপক প্রতিবাদ শুরু হয়েছে। হাজার হাজার মানুষ মিছিল নিয়ে রোমের রাস্তায় নেমেছেন, বৈশ্বিক উষ্ণতা ও প্রাণঘাতী করোনাভাইরাসের টিকার সুষ্ঠু বণ্টনসহ তারা বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুর সমাধানের দাবি জানাচ্ছেন।

রোমের রাজপথে এসব দাবি নিয়ে নেমেছেন জলবায়ু পরিবর্তনের কর্মীরা, ছাত্র ও শ্রমিক ইউনিয়নের নেতা-কর্মীরা। তারা বিশ্ব নেতাদের অভিযুক্ত করে বলছেন, তাদের দেয়া অর্থনৈতিক উন্নয়নের মডেলের কারণেই বৈশ্বিক সমস্যা বেড়েছে। প্রতিবাদ মিছিলে অংশ নেয়া লোকজন হাতে বর্ণিল প্ল্যাকার্ড নিয়ে নেচে-গেয়ে রাজপথে তাদের দাবি তুলে ধরেন। ধরিত্রি এবং এর বাসিন্দাদের রক্ষা করতে মিছিলকারীরা বিশ্বের বড় বড় অর্থনীতির দেশগুলোর প্রতি কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান জানান।

এদোরাদো মেনত্রেস্তাতি নামে এক বিক্ষোভকারী বলেন, “পরিবেশ ও সামাজিক ইস্যু নিয়ে আমরা প্রতিবাদ মিছিলে নেমেছি, পাশাপাশি জি-২০’র অনুসরণ করা পথ যা আমাদেরকে মোটামুটিভাবে সামাজিক ও প্রতিবেশগত চূড়ান্ত ব্যর্থতার কাছে নিয়ে গেছে তার বিরুদ্ধেও আমাদের প্রতিবাদ কর্মসূচি।”

মেন্ত্রাস্তাতি বলেন, “বিক্ষোভের আয়োজকদের কাছে এমন কিছু প্রস্তাবনা রয়েছে যা বিশ্বকে বাঁচাতে পারে। আমরা শুধুমাত্র প্রতিবাদ করছি না বরং অর্থনৈতিক ও পরিবেশগত দৃষ্টিভঙ্গি থেকে আমাদের কাছে বাস্তবসম্মত কিছু প্রস্তাবনা ও বিশ্ব সংকটের সমাধান রয়েছে।”

শেয়ার