Top

আফগানিস্তান নিয়ে ভারতের বৈঠকে যাবে না পাকিস্তান

০৩ নভেম্বর, ২০২১ ৫:০১ অপরাহ্ণ
আফগানিস্তান নিয়ে ভারতের বৈঠকে যাবে না পাকিস্তান

ভারতের আয়োজনে আফগানিস্তান বিষয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের (এনএসএ) বৈঠকে যোগ দেবে না পাকিস্তান। উজবেকিস্তানের এনএসএ-এর সঙ্গে দেখা করার পর পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মইদ ইউসুফ ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে বৈঠকে না যাওয়ার সিদ্ধান্তের কথা জানান।

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে ইঙ্গিত করে ইউসুফ বলেন, ‘একজন মন্দ মানুষ শান্তি স্থাপনকারী হতে পারে না।’

আফগানিস্তান সম্পর্কিত বিভিন্ন নিরাপত্তাজনিত বিষয়গুলো নিয়ে উদ্বেগের মধ্যে আছে ভারত। সেই উদ্বেগ দূর করতেই ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এই অঞ্চল এবং বিশ্বের গুরুত্বপূর্ণ দেশগুলোর সঙ্গে ব্যক্তিগতভাবে বৈঠকের উদ্যোগ নিয়েছেন৷

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, দেশটির শীর্ষ নিরাপত্তা সংস্থা, জাতীয় নিরাপত্তা পরিষদের সচিবালয়, সম্মেলন আয়োজনে নেতৃত্ব দিচ্ছে। আফগানিস্তানের প্রতিবেশী পাকিস্তান, ইরান, তাজিকিস্তান, উজবেকিস্তান এবং রাশিয়া, চীন সহ অন্যান্য গুরুত্বপূর্ণ দেশকে এই সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে।

এ প্রসঙ্গে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মইদ ইউসুফ বলেন, ‘আমি মনে করি এই অঞ্চলের প্রতিবন্ধকতাগুলো কি- তা সবার জানা। এ নিয়ে বিতর্কের দরকার নেই।’

তিনি শান্তি প্রক্রিয়াকে এগিয়ে নেয়ার জন্য ভারত সরকারের আচরণ ও আদর্শ নিয়েও প্রশ্ন তোলেন। তার মতে, ভারত বিষয়ে বিশ্ব তার চোখ বন্ধ করে রেখেছে এবং ভারতের সঙ্গে যেমন কথা বলা উচিত তেমন বলছে না।

তিনি বলেন, ‘যদি আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠিত হয়, তাহলে ওই দেশ সংযোগের একটি করিডোর হিসেবে বিশ্বের অন্যতম প্রধান কেন্দ্র হয়ে উঠতে পারে।’

এদিকে, দিল্লির জন্য আসন্ন নিরাপত্তা বিষয়ক বৈঠকটি গুরুত্বপূর্ণ। কারণ আফগানিস্তানে নতুন তালেবান ব্যবস্থার বিষয়ে ভারতের নেতিবাচক মনোভব এখনও অপরিবর্তিত রয়েছে।

আফগানিস্তানের মাটিকে সন্ত্রাসের নিরাপদ আশ্রয়স্থল হতে না দেয়া, প্রশাসনে সকল ধর্ম ও সম্প্রদায়ের প্রতিনিধিকে অন্তর্ভুক্ত করা এবং সংখ্যালঘু, নারী ও শিশুদের অধিকার রক্ষার বিষয়গুলো এখনও অনিশ্চিত হয়ে রয়েছে।

ভারতের দাবি, এখনও তালেবানের পক্ষ থেকে ওই প্রশ্নগুলোর উৎসাহব্যঞ্জক জবাব পাওয়া যায়নি।

শেয়ার