Top

কাবুল বোমা হামলায় তালেবান কমান্ডার নিহত

০৩ নভেম্বর, ২০২১ ৫:২৪ অপরাহ্ণ
কাবুল বোমা হামলায় তালেবান কমান্ডার নিহত

কাবুলে সামরিক বাহিনীর হাসপাতালে বোমা ও বন্দুক হামলায় তালেবানগোষ্ঠীর অন্যতম কমান্ডার হামদুল্লাহ মোখলেস নিহত হয়েছেন। গোষ্ঠীর একাধিক নেতার বরাত দিয়ে বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

নিহত হামদুল্লাহ মোখলেস তালেবানগোষ্ঠীর ঘনিষ্ঠ সহযোগী সংগঠন হাক্কানি নেটওয়ার্কের সদস্য ছিলেন। পাশাপাশি, তালেবান বিশেষ বাহিনী বাদরির এই জেষ্ঠ্য কর্মকর্তা ছিলেন কাবুলে তালেবান রক্ষীবাহিনীর অন্যতম কমান্ডার।

গত ১৫ আগস্ট তালেবান বাহিনী কাবুল দখলের পর থেকে যত তালেবান নেতা-কর্মী নিহত হয়েছেন, তাদের মধ্যে পদমর্যাদাগত দিক থেকে এখন পর্যন্ত শীর্ষে আছেন হামদুল্লাহ মোখলেস।

তালেবানগোষ্ঠীর জনসংযোগ বিভাগের এক নেতা এএফপিকে বলেন, ‘আমরা যখনই জানতে পারলাম, সরদার দাউদ খান হাসপাতালে হামলা হয়েছে, সঙ্গে সঙ্গে মৌলভি হামদুল্লাহকে তা অবহিত করেছি।’

‘হামলার সংবাদ পাওয়ার পরই তিনি ঘটনাস্থলে ছুটে গিয়েছিলেন। আমরা তাকে যেতে নিষেধ করেছিলাম, কিন্তু তিনি শোনেননি। পরে আমরা জানতে পেরেছি হাসপাতালে সম্মুখ যুদ্ধে তিনি শহীদ হয়েছেন।’

মঙ্গলবার আফগানিস্তানের রাজধানী কাবুলে দেশটির সামরিক বাহিনী পরিচালিত সরদার দাউদ খান হাসপাতালে জোড়া বিস্ফোরণ ও বন্দুক হামলা হয়। এতে নিহত হয়েছেন কমপক্ষে ১৯ জন এবং আহত হয়েছেন আরও অন্তত ৪৩ জন।

আফগান সামরিক বাহিনী দেশজুড়ে যতগুলো হাসপাতাল পরিচালনা করছে, সেসবের মধ্যে এই হাসপাতালটি বৃহত্তম।

হামলার দায় ইতোমধ্যে স্বীকার করেছে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের আফগানিস্তান শাখা আইএস খোরাসান (আইএস-কে)। নিজেদের টেলিগ্রাম চ্যানেলে প্রচারিত এক বিজ্ঞপ্তিতে আইএসকের পক্ষ থেকে বলা হয়েছে, আইএসকে যোদ্ধাদের ৫ টি দল বা গ্রুপ মঙ্গলবারের হামলা চালিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, হাসপাতালের প্রবেশ পথের কাছে প্রথমে যে বোমাটি বিস্ফোরিত হয়েছিল- সেটি আত্মঘাতী ছিল।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ জানিয়েছেন, সরদার দাউদ খান হাসপাতাল ও তার আশপাশের এলাকার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। তালেবান রক্ষীরা নিয়মিত সেসব এলাকায় টহল দিয়ে বেড়াচ্ছেন।

তাছাড়া অপরাধীদের ধরতে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে বলেও এএফপিকে জানিয়েছেন তালেবান মুখপাত্র।

শেয়ার