Top
সর্বশেষ

চাঁদপুরে মুক্তিযুদ্ধে অংশ নেওয়া পুলিশ সদস্যদের সম্মাননা

১৮ ডিসেম্বর, ২০২০ ১২:১০ অপরাহ্ণ
চাঁদপুরে মুক্তিযুদ্ধে অংশ নেওয়া পুলিশ সদস্যদের সম্মাননা

চাঁদপুরে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী পুলিশ সদস্যদের সম্মাননা দিলো জেলা পুলিশ প্রশাসন। বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) জেলা পুলিশ লাইন্সে পুলিশ সুপার মাহবুবুর রহমানের সভাপতিত্বে আনুষ্ঠানিকভাবে এই সম্মাননা দেওয়া হয়।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে আলোচনা সভায় পুলিশ সুপার মাহবুবুর রহমান বলেন, মুক্তিযোদ্ধারা কখনো মারা যায়না, তারা মারা যাবেনা এবং ৭১’র বীর যোদ্ধারা কখনো নড়বড়ে পথে হাঁটে না। আমরা হয়তো যথাযোগ্য প্রতিদান দিতে পারি না। আর সেটা আমাদের অনেক সীমাবদ্ধতার কারণে সম্ভব হয়না। এরমধ্যে প্রধান সীমাবদ্ধতা হচ্ছে, আমাদের নৈতিক সীমাবদ্ধতা। আমি সিদ্ধান্ত নিয়েছি -চাঁদপুর জেলার পক্ষ থেকে পুলিশ মুক্তিযোদ্ধাদের নাম গেজেটভূক্তকরণে প্রক্রিয়া সহজীকরণ সেল তৈরি করবো। আর এটা গঠন করতে পারলে আমি মনে করবো মুক্তিযোদ্ধাদের প্রতি সঠিক সম্মান দিতে পেরেছি।

তিনি বলেন, আমি সেই অফিসারকে এই সেলের প্রধান করবো, যার পরিবারের সদস্যে একজন মুক্তিযোদ্ধা রয়েছেন। আগে দেখতে হবে আমার ওই পুলিশ অফিসারের পরিবারের কোন সদস্য মুক্তিযুদ্ধের সাথে সরাসরি জড়িত ছিলো কিনা। কারণ ব্যাথা সেই বুঝতে পারে যে সাপের কামড় খেয়েছে। যাকে কভু আশীবিষে দংশেনি সে কখনো সাপের কামড়ের ব্যথা বুঝবে না। যে অফিসারের পরিবারের মধ্যে মুক্তিযুদ্ধের বেদনা লুকিয়ে আছে। সেই অফিসারকে নির্ধারণ করবো এই কমিটিতে।

সভায় আরো বক্তব্য রাখেন, অবসরপ্রাপ্ত অতিরিক্ত পুলিশ সুপার বীর মুক্তিযোদ্ধা শাহ আলম বকাউল।

সভায় মুক্তিযুদ্ধের বীরত্বের কথা আলোচনা করেন, বীর মুক্তিযোদ্ধা (অব.) এসআই ইউসুফ আলী (সশস্ত্র), এসআই মো. আমির হোসেন (সশস্ত্র), এএস আই আব্দুল মান্নান (সশস্ত্র) ও পুলিশ সদস্য তোফাজ্জল।

এছাড়াও সভায় প্রয়াত ও অসুস্থ মুক্তিযোদ্ধাদের পরিবারের পক্ষে অনুভূতি প্রকাশ করেন, মৃত এএসআই মোহনবাশি দত্তের ছেলে অজিত দত্ত, এসআই রুহুল আমিন কন্যা রেবেকা সুলতানা, মৃত পুলিশ সদস্য সফিকুল ইসলামের স্ত্রী ও অবসরপ্রাপ্ত পুলিশ সদস্য সেকান্দার আলীর ছেলে ফরহাদ আহমেদ।

সভায় চাঁদপুর জেলার অতিরিক্ত পুলিশ সুপার আ. রহিমসহ জেলা পুলিশ বিভাগের উর্ধ্বতন কর্মকর্তা ও পুলিশ সদস্যগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ৫৯ জন পুলিশ বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা ক্রেস্ট প্রদানের আয়োজন করা হয়। সময় স্বল্পতার কারণে অবসরপ্রাপ্ত অতিরিক্ত পুলিশ সুপার শাহ আলমসহ ২ জন মৃত পুলিশ মুক্তিযোদ্ধার পরিবার এবং ২ জন জীবিত পুলিশ মুক্তিযোদ্ধা পরিবারের হাতে এ সম্মাননা ক্রেষ্ট তুলে দেওয়া হয়। বাকি সম্মাননা ক্রেস্টগুলো স্বস্ব ঠিকানায় পৌঁছে দেওয়া হবে জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

সভার সঞ্চালনা করেন, চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) স্নিগ্ধা সরকার।

শেয়ার