Top

দুই যুগ পর পাকিস্তান সফরে যাচ্ছে অস্ট্রেলিয়া

০৮ নভেম্বর, ২০২১ ৩:০২ অপরাহ্ণ
দুই যুগ পর পাকিস্তান সফরে যাচ্ছে অস্ট্রেলিয়া

পাকিস্তানের মাটিতেও যে ক্রিকেট খেলা হয়, তা হয়তো ভুলেই যেতে বসেছিল অস্ট্রেলিয়া। সেই ভুলতে বসা স্মৃতি তাজা করার উপলক্ষ এবার পেয়েছে তারা। আগামী বছরের মার্চে প্রায় দুই যুগ পর পাকিস্তান সফরে যাবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল।

সোমবার পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে এ খবর। অস্ট্রেলিয়ার সফরের পূর্ণাঙ্গ সূচিও ঘোষণা করেছে পিসিবি। পূর্ণাঙ্গ এই সফরে তিন টেস্ট, তিন ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলবে অসিরা। সবশেষ ১৯৯৮ সালে পাকিস্তান সফরে গিয়েছিল তারা।

অস্ট্রেলিয়ার এবারের সফরটি শুরু হবে টেস্ট ম্যাচ দিয়ে। আগামী ৩ মার্চ করাচিতে হবে প্রথম টেস্ট। রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্ট ১২ মার্চ আর ২১ মার্চ থেকে লাহোরে হবে সিরিজের শেষ ম্যাচটি।

একই মাসের ২৯ তারিখ থেকে শুরু হবে ওয়ানডে সিরিজ। পরের দুই ম্যাচ ২৯ মার্চ ও ২ এপ্রিল তারিখে। সবশেষ ৫ এপ্রিল একমাত্র টি-টোয়েন্টি খেলে পাকিস্তান সফরের ইতি টানবে অস্ট্রেলিয়া। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচ হবে লাহোরে।

এই সফরের টেস্ট সিরিজের ম্যাচ তিনটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। অন্যদিকে ওয়ানডে সিরিজের ম্যাচগুলো বিশ্বকাপ সুপার লিগের অংশ। তাই অসিদের এ পুরো সফরটিরই রয়েছে বাড়তি গুরুত্ব। তাদেরকে স্বাগত জানাতে মুখে রয়েছেন পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা।

তিনি বলেন, ‘অস্ট্রেলিয়াকে পাকিস্তানে স্বাগত জানাতে পেরে আমি আনন্দিত। ব্যক্তিগত দিক থেকে এটা আমার জন্য অনেক আনন্দের যে, এখানে তিনটি টেস্ট ম্যাচও হবে। প্রায় ২৪ বছর পর তারা আমাদের দেশে আসবে, এটা দর্শকদের জন্যও বড় পাওয়া।’

এর আগে ১৯৯৮ সালে যেবার পাকিস্তান সফরে গিয়েছিল অস্ট্রেলিয়া, তখন টেস্ট সিরিজটি ১-০ ব্যবধানে জিতেছিল তারাই। এরপর ২০০২ সালে কলম্বো ও শারজাহ, ২০১০ সালে ইংল্যান্ড এবং ২০১৪ ও ২০১৮ সালে আরব আমিরাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের হোম সিরিজ খেলেছে পাকিস্তান।

শেয়ার