Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্রের ১১ বছর।

১০ নভেম্বর, ২০২১ ৪:১৯ অপরাহ্ণ
ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্রের ১১ বছর।

বাংলাদেশ আওয়ামীলীগ ঘোষিত ইশতেহার অনুসারে ২০১০ সালের ১১ ই নভেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একযোগে সকল ইউনিয়ন ও তথ্য সেবাকেন্দ্র উদ্ভোধন করেন।

ইউনিয়ন ডিজিটাল সেন্টার মূলত, স্থানীয় সরকার বিভাগ এবং একসেস টু ইনফরমেশন (a2i) প্রকল্পের একটি যৌথ উদ্যোগ। ইউনিয়ন ডিজিটাল সেন্টার বা ইউডিসির মূল লক্ষ্য হলো ইউনিয়ন পরিষদকে একটি শক্তিশালী প্রতিষ্ঠানে পরিণত করা। যাতে ভিশন ২১ অর্থ্যাৎ তথ্য ও জ্ঞানভিত্তিক দেশ প্রতিষ্ঠায় যথাযথ ভুমিকা রাখতে পারে এবং সরকারী বেসরকারি তথ্য ও সেবাসমূহ জনগনের দোড়গোড়ায় পৌছে দিতে পারে।

প্রধানমন্ত্রীর সুদূরপ্রসারী এই প্রকল্প গ্রহণের ফলে দেশের সাধারণ নাগরিক এখন সহজে ও কম খরচে, ঝামেলাহীনভাবে সরকারী-বেসরকারী সেবা পাচ্ছে। ইউডিসির কল্যানে সারা দেশের ৪৫১৬ টি গ্রামে গড়ে ৪৫ লাখ মানুষ বিভিন্ন তথ্য ও সেবা গ্রহণ করে।

বর্তমানে ইউডিসি থেকে পাসপোর্ট ভিসা সংক্রান্ত তথ্য, আইন বিষয়ক তথ্য, চাকুরীর খবর, নাগরিক সনদপত্র, পাবলিক পরীক্ষার ফলাফল, জমির পর্চা, পল্লিবিদ্যুতের বিল পরিশোধ, অনলাইনে বিশ্ববিদ্যায়ে ভর্তি, অনলাইন জন্ম-মৃত্যু নিবন্ধন, ভিজিএফ-ভিজিডি তালিকা, নাগরিক আবেদন, কৃষি তথ্য, স্বাস্থ্য পরামর্শ, মোবাইল ব্যাংকিং, কম্পিউটার প্রশিক্ষণ, ভিসা আবেদন ও ট্র‍্যাকিং, ভিডিও কনফারেন্সিংসহ মোট ৬০ ধরনের সরকারি-বেসরকারি সেবা প্রদান করা হয়।

উল্লেখ্য, দেশের কিছু কিছু ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের গাফিলতি ও কর্তব্য পালনে অনীহা এই প্রকল্পের সফলতার পথে বাধা সৃষ্টি করছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অভিযোগটি আমলে নিয়ে উদ্যোক্তাদের আরো বেশী সেবা প্রদানে অনুপ্রাণিত করতে পারলে প্রধানমন্ত্রীর এই প্রকল্প হবে চতুর্থ শিল্প বিপ্লবের পথে বাংলাদেশকে এগিয়ে রাখার যুগান্তকারী সিদ্ধান্ত।

শেয়ার