Top
সর্বশেষ

চীন থেকে আর্ট পেপার ঘোষণায় আনলো সিগারেটের স্ট্যাম্প

১৫ ডিসেম্বর, ২০২১ ৪:২৩ অপরাহ্ণ
চীন থেকে আর্ট পেপার ঘোষণায় আনলো সিগারেটের স্ট্যাম্প
চট্টগ্রাম প্রতিনিধি :

চীন থেকে আর্ট পেপারের ভেতরে লুকিয়ে আনা ৩ কোটি ১৯ লাখ ৮০ হাজার পিস সিগারেটের জাল স্ট্যাম্প জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস। ৯০ থেকে ১৪৩ কোটি টাকা শুল্ক ফাঁকি দেওয়ার এই চেষ্টা করেছিল বাপ্পু এন্টারপ্রাইজ নামে চট্টগ্রামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) চট্টগ্রাম কাস্টম হাউসের এআইআর শাখার ডেপুটি কমিশনার শরফুদ্দীন মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

চট্টগ্রাম কাস্টমস হাউসের এআইআর শাখা সূত্রে জানা গেছে, আমদানিকৃত পণ্য চালানটি খালাসের দায়িত্বে ছিল নগরীর আগ্রাবাদের সিএন্ডএফ এজেন্ট মধুমতি এসোসিয়েটস লিমিটেড। চালানটির বিল অব এন্ট্রি নং-সি-১৯৯১৯২৪ যা গত ৯ ডিসেম্বর কাস্টমস হাউসে দাখিল করে প্রতিষ্ঠানের মনোনীত সিএন্ডএফ এজেন্ট প্রতিষ্ঠানটি। চট্টগ্রাম কাস্টম হাউসের পোর্ট কন্ট্রোল ইউনিট (PCU) ঝুঁকি ব্যবস্থাপনার আওতায় রপ্তানিকারক, রপ্তানিকারকের ওয়েবসাইট, তৈরি দেশ, আমদানিকারকের ব্যবসায়ের ধরন ও ঠিকানা, পণ্যের বর্ণনা প্রভৃতি বিশ্লেষণ (Analysis) করে পণ্যচালানটিতে মিথ্যা ঘোষণায় সিগারেটের প্যাকেটে ব্যবহারযোগ্য জাল স্ট্যাম্প থাকার বিষয়ে প্রাথমিক ধারণা পাওয়া যায়। পরবর্তীতে আ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে পণ্যচালানটির বিল অব এন্ট্রিটি লক করা হয়। আজ মঙ্গলবার চালানটির শতভাগ কায়িক পরীক্ষা শেষে সিগারেটের জাল স্ট্যাম্প পাওয়া যায়।

চট্টগ্রাম কাস্টম হাউসের এআইআর শাখার ডেপুটি কমিশনার শরফুদ্দীন মিয়া বলেন, আটক করা চালানে ১০ শলাকা বিশিষ্ট সিগারেটের প্যাকেটে ব্যবহারের উপযোগী হালকা খয়েরী রংয়ের জাল স্ট্যাম্প পাওয়া যায়। নিম্নমানের সিগারেট স্ট্যাম্পগুলোর সর্বোচ্চ খুচরা মূল্য ৩৯ টাকা থেকে ৬২ টাকা যার বিপরীতে এসডি এর হার ৫৭% এবং মূসকের হার ১৫%। এই পণ্যচালানটি খালাস হয়ে গেলে সরকার প্রায় ৯০ থেকে ১৪৩ কোটি টাকা রাজস্ব হারাতো।

তিনি আরো বলেন, দি সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশন অব বাংলাদেশ ছাড়া অন্য কোন প্রতিষ্ঠান হতে সিগারেটের স্ট্যাম্প ক্রয় অথবা বিদেশ থেকে আমদানির সুযোগ নেই। চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনারের নির্দেষে দোষী ব্যক্তিদের চিহ্নিত করে কাস্টমস আইন, ১৯৬৯ এবং প্রচলিত অন্যান্য আইন ও বিধি অনুযায়ী প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, জাতীয় রাজস্ব বোর্ডের এসআরও নং ১৮১-আইন/২০১৯/৩৮-মূসক তারিখ: ১৩ জুন, ২০১৯ সালের বিধি ১১ এর উপবিধি (৫) অনুযায়ী, স্ট্যাম্প বা ব্যান্ডরোল দি সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশন অব বাংলাদেশ থেকে সংগ্রহ করতে হয়। বিধি (৬) অনুযায়ী, সংশ্লিষ্ট কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কর্তৃক দি সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশন অব বাংলাদেশ এবং সিগারেট উৎপাদনকারী প্রতিষ্ঠানের প্রতিনিধির সমন্বয়ে গঠিত কমিটি প্রতি ৩ (তিন) মাস অন্তর প্রতিষ্ঠানভিত্তিক সিগারেট স্ট্যাম্প ও ব্যান্ডরোল সরবরাহ ও ব্যবহার আড়াআড়ি যাচাইপূর্বক প্রতিবেদন জাতীয় রাজস্ব বোর্ডের মূসক বাস্তবায়ন শাখায় প্রেরণ করতে হয়। ফলে এই জাতীয় পণ্য দি সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশন অব বাংলাদেশ ব্যতীত অন্য কোনো প্রতিষ্ঠান থেকে ক্রয় অথবা বিদেশ থেকে আমদানি করার কোনো সুযোগ নেই।

শেয়ার