Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

কুষ্টিয়ার কুমারখালীতে শহর রক্ষা বাঁধে ভাঙন

১৯ ডিসেম্বর, ২০২১ ৩:২৮ অপরাহ্ণ
কুষ্টিয়ার কুমারখালীতে শহর রক্ষা বাঁধে ভাঙন
কুষ্টিয়া প্রতিনিধি :

কুষ্টিয়ার কুমারখালীতে শহর রক্ষা বাঁধে ভাঙ্গন দেখা দিয়েছে। গত বৃহস্পতিবার রাতে কোন এক সময় বাঁধে ভাঙ্গন দেখা দেয়। ভাঙ্গন এখনও অব্যাহত রয়েছে।

শেরকান্দি ৫নং ওয়ার্ডের পৌর পাড়ায় শহর রক্ষা বাঁধে শুকনো মৌসুমে আকস্মিক ভাঙন দেখা দিয়েছে। এতে প্রায় ৪০ থেকে ৫০ মিটার শহর রক্ষা বাঁধ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। নদী ভাঙনে হুমকির মুখে পড়েছে বাধের তীরে বসবাসকারী ছিন্নমূল ভূমিহীনদের কয়েকশ বসতবাড়ি।

স্থানীয়রা জানান, হঠাৎ করে বৃহস্পতিবার রাতে কোন এক সময় পৌর এলাকার শহর রক্ষার বাঁধ ধসে যায় এবং অল্প সময়ের মধ্যেই বড় গর্তে পরিণত হয়। বাঁধ প্রায় একশ ফুট ভেঙে নদীগর্ভে চলে যায়। এ সময় বাঁধের ব্লকসহ মাটি নদী গর্ভে বিলীন হয়।

পৌর পাড়া এলাকার সবুর হোসেন জানান, বৃহস্পতিবার কোন এক সময় বাঁধের ভাঙন শুরু হয়। ভাঙন অব্যাহত থাকায় তারা আতংকে রয়েছেন। এদিকে ভাঙন কবলিত এলাকার মানুষজন বলছেন- বাঁধ টি অনেক পুরাতন। এর আগে কখনো এমন ভাঙন দেখা যায়নি। এবারের ভাঙনের যে তীব্রতা তাতে অতিদ্রুত ভাঙন প্রতিরোধ করা না গেলে বর্ষা মৌসুমে শহরে পানি ঢুকে পড়বে।

এদিকে, ভাঙনের খবর শহরে ছড়িয়ে পড়লে হাজার- হাজার মানুষ ঘটনাস্থলে ছুটে যায়।

৫নং ওয়ার্ডের কাউন্সিলর এস, এম রফিক বলেন, শুকনো মৌসুমে বাঁধে হঠাৎ ভাঙন আতঙ্কে শুধু এই এলাকা না পুরো শহর আতংকে রয়েছে। দ্রুত ব্যবস্থা গ্রহণ করবে পানি উন্নয়ন বোর্ড, এমনটি আশা করছি। তিনি আরও বলেন, দ্রুত ভাঙন প্রতিরোধ না করা গেলে কুমারখালী শহর ক্ষতিগ্রস্ত হবে।

কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা বিতান কুমার মন্ডল জানান, আমি এর আগেও পানি উন্নয়ন বোর্ড কে, আবাসন ও নদীর আশপাশের এলাকা ভাঙন বিষয়ে অবহিত করছিলাম। এ ব্যাপারে সরেজমিনে পরিদর্শন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আফছার উদ্দিন জানান, বাঁধটি অনেক পুরাতন। কি কারণে বাঁধে ভাঙন দেখা যাচ্ছে। বিষয়টি জানতে ঘটনাস্থল পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার