Top

ডিএসইতে ১০ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন

০৫ জানুয়ারি, ২০২১ ৩:২৭ অপরাহ্ণ
ডিএসইতে ১০ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন
পুঁজিবাজার ডেস্ক :

বছরের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। একই সঙ্গে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন আড়াই হাজার কোটি টাকার বেশি হয়েছে। যা ১০ বছরের মধ্যে সর্বোচ্চ।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, মঙ্গলবার  ডিএসইতে ২ হাজার ৫৪৬ কোটি ৮২ লাখ টাকা লেনদেন হয়েছে। যা ডিএসইতে ১০ বছর ২৯ দিন বা ২ হাজার ৩৮৯ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে ডিএসইতে ২০১০ সালের ৬ ডিসেম্বর আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওইদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ২ হাজার ৭১০ কোটি টাকার।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৬০৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৭৮পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৫৮পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৬০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৩ টির, দর কমেছে ১৯৭ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৫০টির।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩৪.৬৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৩৭.৭০ পয়েন্টে। সিএসইতে ২৯৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে।

এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১৫টির দর বেড়েছে, কমেছে ১৪৯টির আর ৩৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৫৫ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার