Top

সতর্ক বার্তা আমলে নেয়নি রাজাপাকসে সরকার

০৬ এপ্রিল, ২০২২ ৫:৪০ অপরাহ্ণ
সতর্ক বার্তা আমলে নেয়নি রাজাপাকসে সরকার
আন্তর্জাতিক ডেস্ক :

শ্রীলঙ্কা ৫১ বিলিয়ন মার্কিন ডলারের বিদেশি ঋণের খেলাপি হতে পারে বলে সতর্ক করে দিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন রেটিং সংস্থা। ব্যাপক অর্থনৈতিক বিপর্যয় ও ঋণ পরিশোধে ব্যর্থ হওয়ায় দেশটি নতুন করে আন্তর্জাতিক ঋণও সংগ্রহ করতে পারছে না।

অর্থনীতিবিদরা বলছেন, সরকারের অব্যবস্থাপনা, বছরের পর বছর ধরে পুঞ্জীভূত ঋণ এবং অযৌক্তিক শুল্ক কাটছাঁটের কারণে দেশটিতে সংকট আরও বৃদ্ধি পেয়েছে।

গত বছরের ডিসেম্বরে দেশটির কৃষি মন্ত্রণালয়ের সচিব উদিথ জয়াসিংহে সতর্ক করে বলেছিলেন, কৃষি রাসায়নিক আমদানি নিষিদ্ধের সরকারি সিদ্ধান্তের কারণে দেশে দুর্ভিক্ষ হতে পারে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ানোর প্রচেষ্টায় দেশটির সরকার রাসায়নিক আমদানি নিষিদ্ধের ওই সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু কৃষকরা সার ও কীটনাশক না পেয়ে তাদের আবাদি জমি ফেলে রাখেন।

দুর্ভিক্ষের ব্যাপারে সতর্ক করে দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে সেই সময় সচিব উদিথ জয়াসিংহেকে বরখাস্ত করা হয়। শ্রীলঙ্কা বলছে, সংকট কাটিয়ে উঠতে আইএমএফের কাছে ঋণ চাওয়া হবে। তবে ঋণ চাওয়ার এই আলোচনা এখনও শুরু হয়নি। এদিকে, দায়িত্ব নেওয়ার ২৪ ঘণ্টা যেতে না যেতে দেশটির নতুন অর্থমন্ত্রী মঙ্গলবার পদত্যাগ করেছেন।

শেয়ার