Top

দু’টি খালের সম্প্রসারণ ও সংযোগ হলে দশ হাজার হেক্টর জমিতে ফসল ফলানো সম্ভব

০৮ মে, ২০২২ ১১:০৩ পূর্বাহ্ণ
দু’টি খালের সম্প্রসারণ ও সংযোগ হলে দশ হাজার হেক্টর জমিতে ফসল ফলানো সম্ভব
 নওয়াপাড়া(যশোর)প্রতিনিধি :

যশোরের অভয়নগরের দুটি খালের সম্প্রসারণ,সংযোগ ও সংস্কার না করায় জলাবদ্ধ ভবদহের দশ হাজার হেক্টর জমির ফসল উৎপাদন এক দশক ধরে ব্যাহত হচ্ছে।

ষোল বিলের পানি নিষ্কাশনে সৃষ্টি হচ্ছে বাঁধার। জমি অধিগ্রহণের মাধ্যমে মাত্র পৌনে এক কিলো সংযোগ করে দিলে ভবদহের একাংশের পানি আমডাঙ্গা দিয়ে ভৈরব নদে পড়তে পারবে।

অপরদিকে রাজাপুরের ব্রিজের মুখ থেকে ইপিজেড এলাকার পানি নিষ্কাশনের জন্য প্রস্তাবিত খালের সাথে জুড়ে দিলে ১৬ বিলের পানি আমডাঙ্গা হয়ে ভৈরবে পড়তে পারবে। এ ক্ষেত্রে মাত্র আধা কিলোমিটার সংযোগ খাল খনন করলে ব্যয় কমে আসবে। মশিয়াহাটী- রাজাপুর খালের সাথে আমডাঙ্গা খালের সংযোগ করার অন্যতম বাঁধা ব্যাক্তিমালিকানার মাছের ঘের। ইপিজেড থেকে ভৈরবমুখী আমডাঙ্গা খাল পর্যন্ত নতুনভাবে খনন অপরিহার্য।

পনি উন্নযন বোর্ড আন্ত: মন্ত্রণালয় আলোচনা ও সিদ্ধান্ত নিয়ে ইপিজেডের পানি নিষ্কাশনের বিকল্প খালকে ব্যবহার করতে পারে। সেক্ষেত্রে ভবদহের পানি সরানো খুবই সহজ বলে অনেকে মনে করছেন। আবার মশিয়াহাটী- রাজাপুর খালের সাথে আমডাঙ্গা খাল সংযুক্ত হলে আর একটি নিষ্কাশন রুট তৈরি হবে। আমডাঙ্গা মোড়ের ব্রিজ এর মধ্য থেকে পানি প্রবেশের দ্বার মাত্র ৮ ফুট চওড়া। মজুমদার ব্রিজের নিকট এ পথ ২০ ফুট, একইভাবে রেলব্রিজও একই অবস্থা। যশোর খুলনা মহাসড়কে পাউবো নির্মিত স্লুইচ গেট এর পানি নিষ্কাশনের পথ ৩০ ফুট,সর্বশেষ ৪৮৫ মিটার পথ পরিক্রমা শেষে ভৈরব নদের মুখে ৬০ ফুট চওড়া। অর্থাৎ প্রবেশ মুখ ৮ ফুট দিয়ে যে পানি প্রবেশ করে,তা’ আমডাঙ্গা খালের শেষ প্রান্তে ৬০ ফুট দিয়ে বের হয়। যে কারণে বর্তমান পানি নিষ্কাশনের মাত্রা নাজুক। প্রস্তাবিত খাল দুটোর সম্প্রসারণ,সংস্কার,সংযোগ স্থাপন হলে বর্ষা মৌসুমে বিল থেকে পানি সরে যাবে। কৃষকরা পাবে উৎপাদিত ফসল।

শেয়ার