Top

পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখীতা

১৩ জুলাই, ২০২০ ১১:৫৩ পূর্বাহ্ণ
পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখীতা

ঊর্ধ্বমুখী ধারায় ফিরেছে দেশের দুই পুঁজিবাজার। রোবাবার (১২ জুলাই) পঞ্চম দিনের মতো সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়ে শেষ হয়েছে লেনদেন। টানা দরপতনের পর সূচকের ঊর্ধ্বমুখীতে বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা স্বস্থি ফিরতে শুরু করেছে। তবে এদিনও বরাবারের মতো উভয় পুঁজিবাজারে ফ্লোর প্রাইসের কারণে অধিকাংশ শেয়ারের দাম অপরিবর্তিত থাকে।

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৩৪৯টি প্রতিষ্ঠানের ১০ কোটি ৬৭ লাখ ৫ হাজার ৭৩২টির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে।

লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১২২টির, কমেছে ৫৯টির এবং ১৬৮টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৯ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসইর শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯৫৪ এবং ১ হাজার ৩৮৩ পয়েন্টে উঠে আসে। দিন শেষে ডিএসইতে ২৪৬ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে।

অন্যদিকে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসই
র সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ৬৪ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৬০০ পয়েন্টে উন্নীত হয়। দিন শেষে সিএসইতে লেনদেন হওয়া ২০৮টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৯টির, কমেছে ৩৫টির এবং ১০৪টি শেয়ারের দাম অপরিবর্তিত থাকে। দিনশেষে সিএসইতে ১৫ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

শেয়ার