Top
সর্বশেষ

শীতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা, এই ৫ খাবার পরিহার করুন

০১ জানুয়ারি, ২০২৩ ১:১৮ অপরাহ্ণ
শীতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা, এই ৫ খাবার পরিহার করুন
লাইফস্টাইল ডেস্ক :

শীতকালে কোষ্ঠাকাঠিন্যের সমস্যা খুবই সাধারণ। সারা বছর যারা সুস্থ থাকেন, তারাও অনেকে শীতকালে এক বার হলেও কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। এর অন্যতম কারণ হল কম পানি খাওয়া। আর, খুব বেশি তেল-মশলা খাওয়ার কারণেও কোষ্ঠকাঠিন্য হয়।

কোন কোন খাবার শীতকালে বেশি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয়

অ্যালকোহল

কোষ্ঠকাঠিন্যের সম্ভাব্য কারণ অ্যালকোহল হতে পারে। কারণ অত্যধিক অ্যালকোহল সেবনের ফলে প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে প্রচুর তরল বেরিয়ে যায়। যার ফলে ডিহাইড্রেশন হয়।

কাঁচা কলা

কলা হজমের জন্য খুব ভালো হলেও, কাঁচা কলা খেলে কোষ্ঠকাঠিন্য হতে পারে। পাকা কলায় উচ্চ মাত্রায় ফাইবার থাকে, যা কোষ্ঠকাঠিন্য সারাতে সাহায্য করে। অন্যদিকে, অপরিপক্ক বা কাঁচা কলায় প্রচুর পরিমাণে স্টার্চ থাকে, যা হজম করা বেশ কঠিন। ফলে কোষ্ঠকাঠিন্য দেখা দেয়।

ফ্রায়েড ফুড

ভাজা বা ফাস্ট ফুড বেশি খেলেও কোষ্ঠকাঠিন্য হওয়ার ঝুঁকি বাড়ে। কারণ এই খাবারগুলোতে ফ্যাট বেশি এবং ফাইবার কম থাকে। এর ফলে হজম প্রক্রিয়া ধীর হয়ে যায়।

দুগ্ধজাত পণ্য বা দুধ

দুগ্ধজাত পণ্যের কারণেও অনেকে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। গরুর দুধে পাওয়া প্রোটিনের প্রতি সেনসিটিভিটির কারণে ছোট বাচ্চাদের কোষ্ঠকাঠিন্য হওয়ার আশঙ্কা বেশি থাকে।

প্রক্রিয়াজাত শস্য

উচ্চ ফাইবারযুক্ত খাবার হজমের জন্য দুর্দান্ত। কিন্তু সাদা রুটি এবং সাদা ভাতের মতো উচ্চ প্রক্রিয়াজাত শস্যে ফাইবারের অভাব থাকে, যা কোষ্ঠকাঠিন্যের অন্যতম কারণ।

 

 

শেয়ার