Top
সর্বশেষ

খালি পেটে কফি পানে শরীরের যে ক্ষতি হতে পারে

১০ জানুয়ারি, ২০২৩ ১২:১৪ অপরাহ্ণ
খালি পেটে কফি পানে শরীরের যে ক্ষতি হতে পারে
লাইফস্টাইল ডেস্ক :

ঘুম থেকে উঠেই অনেকে সকাল শুরু করেন এক কাপ কফি দিয়ে। ক্যাফিনের ঘ্রাণ নাকে না গেলে যেন তাদের দিন শুরু হয় না। কফি খেলে বেশ তরতাজাও লাগে। কারণ এতে থাকা ক্যাফিন সাময়িকভাবে শক্তির যোগান দেয়। কিন্তু সকালে খালি পেটে কি কফি পান করা উচিত?

বিশেষজ্ঞরা বলছেন, খালি পেটে কফি পান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ঘুম থেকে ওঠার পর শরীরে কর্টিসোল হরমোন উৎপাদনের হার বৃদ্ধি পায়। বিভিন্ন গবেষণা অনুযায়ী, খালি পেটে কফি পান করলেই কর্টিসোল হরমোনের ক্ষরণ বেড়ে যায়। এতে ঘটে বিপত্তি।

আমাদের মানসিক চাপ বা স্ট্রেসের কারণ এই হরমোন। তাই, সকালে উঠেই কফি খেলে মন শান্ত হওয়ার বদলে বেড়ে যায় মানসিক চাপ। শরীরে স্বাভাবিক মাত্রায় কর্টিসোলে ক্ষরণ বিপাকহার, রক্তচাপ আর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এই ক্ষরণ বাড়লে হাড়ের ক্ষতি, উচ্চ রক্তচাপ, টাইপ ২ ডায়াবেটিস এমনকি হৃদরোগের ঝুঁকিও বাড়তে পারে।

 

 

অন্যদিকে গরমের সময় ক্যাফিন নামক পদার্থটি শরীরে পানির ঘাটতি ঘটায়। সকালে খালি পেটে কফি পান করলে পানিশূন্যতা বেড়ে যায়। গরমের দিনে যা মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। এর কারণে মাথা ঘুরতে পারে। পেশি শক্ত হয়ে যাওয়া, অতিরিক্ত ক্লান্তির মতো সমস্যাও দেখা দিতে পারে।

কফিতে রয়েছে ট্যানিন নামক একটি রাসায়নিক উপাদান। এটি দাঁতের রঙে পরিবর্তন ঘটায়। দাঁতে আলাদা একটি স্তর সৃষ্টি করে এটি। সকালে খালি পেটে কফি পানে বুক ও পেট জ্বালাপোড়া সমস্যা দেখা দিতে পারে। এটি আলসারের আশঙ্কা বাড়ায়

লিকার চা পানের ৪ উপকারিতা
কফিপ্রেমী হলেও খালি পেটে এটি পান করা বন্ধ করুন। বিকেলে কাজের ফাঁকে কফির কাপে চুমুক দিতে পারেন। কফি পানের ১৫ মিনিট আগে এক গ্লাস পানি পান করুন। এতে পানিশূন্যতা হওয়ার আশঙ্কা কমবে।

 

শেয়ার