Top
সর্বশেষ

রিজার্ভের তথ্য প্রকাশ বন্ধ হলে মানুষের সন্দেহ আরও বাড়বে: ড. জাহিদ হোসেন

১৫ জুলাই, ২০২৪ ১০:৩০ পূর্বাহ্ণ
রিজার্ভের তথ্য প্রকাশ বন্ধ হলে মানুষের সন্দেহ আরও বাড়বে: ড. জাহিদ হোসেন
জাহাঙ্গীর আলম আনসারী :

বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের তথ্য প্রতি সপ্তাহে প্রকাশ না করলে এটা নিয়ে মানুষের মনে সন্দেহ বাড়বে বলে মনে করছেন দেশের বিশিষ্ট অর্থনীতিবিদ ও বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন। একই সঙ্গে কেন্দ্রীয় ব্যাংক তথ্য প্রকাশ বন্ধ করে অর্থনীতির পুরনো দিনের মডেলে ফিরে যাচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

কেন্দ্রীয় ব্যাংক প্রতি সপ্তাহে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের তথ্য প্রকাশ করত। এখন থেকে ওই তথ্য প্রতি মাসে একবার প্রকাশ করবে। গত ১১ জুলাই বৃহস্পতিবার প্রকাশিত প্রতিবেদনে ৩০ জুনের রিজার্ভের তথ্য প্রকাশ করা হয়েছে। রোববার সন্ধ্যায় এ নিয়ে জানতে চাইলে ড. জাহিদ হোসেন বাণিজ্য প্রতিদিনকে এমন প্রতিক্রিয়া জানান।

ড. জাহিদ হোসেন বলেন, প্রতি সপ্তাহে রিজার্ভের তথ্য প্রকাশ না করার প্রথম প্রভাব পড়বে সাংবাদিকদের উপর। সাংবাদিকরা প্রতি সপ্তাহে রিজার্ভ নিয়ে একটা স্টোরি করতে পারতেন। এখন আর সেটা করতে পারবে না।

সপ্তাহ ভিত্তিক রিজার্ভের তথ্য প্রকাশ বন্ধ করায় মানুষের মধ্যে নেতিবাচক কী প্রভাব পড়তে পারে-এমন প্রশ্নের জবাবে ড. জাহিদ হোসেন বলেন, নিয়মিত তথ্য প্রকাশ না হলে গুজবেরও একটা আশঙ্কা থাকে। এখানে নিয়মিত তথ্য জানারতো একটা ব্যবস্থা ছিল। মানুষও প্রতি সপ্তাহে তথ্য জেনে অভ্যস্ত ছিল। কিন্তু সেটা আর এখন হবে না। আর রিজার্ভের অবস্থা যখন ভাল তখন তারা তাদের নীতি পরিবর্তন করেছে যে প্রতি সপ্তাহে তথ্য প্রকাশ করবে না। দুর্বল অবস্থায় যা করে ভাল অবস্থায় যদি সেটা থেকে সরে আসে তাহলে মানুষের মনে সন্দেহটা আরও বেড়ে যায়। আপনি সুস্থ অবস্থায় আপনার স্বাস্থ্যের তথ্য দেয়া বন্ধ করলে যা হবে অসুস্থ অবস্থায় সেটা করলে মানুষের মনের সন্দেহ আরও বেশি বাড়বে।

তিনি বলেন, এটা একটা মনস্তাত্বিক দিক। ক। মানুষ যেটাই অভ্যস্ত সেটার যদি একটা পরিবর্তন আসে আর সেটা যদি একটা দুঃসময়ে আসে তখন গুজব, ডিজইনফরমেশন ও মিসইনফরমেশনের সুযোগটা আরও বেড়ে যায়। আর এ যুগে গুজব ছড়ানো তো কোনো ব্যাপারই না। ড. জাহিদ বলেন, এখন বড় বড় প্রতিষ্ঠানগুলো তথ্য সরবরাহের ব্যাপারে উল্টো দিকে হাঁটছে । মানে একটা কটা সিক্রেসির (গোপনীয়তা) দিকে যাচ্ছে। সব কিছু গোপন রাখতে চাচ্ছে। এ যুগে মানুষ বিভিন্নভাবে তথ্য জানতে পারে। জানা তথ্যটা এখন পোগন রাখার প্রবণতা বেড়ে যাচ্ছে। আর রিজার্ভতো ধারাবাহিকভাবে কমছে। এটা নিয়ে মানুষের মধ্যে উদ্বেগ আছে। এখন প্রতি সপ্তাহে রিজার্ভর তথ্য দেয়াটা বন্ধ হলে মানুষের উদ্বেগটা আরও বাড়বে।

কেন্দ্রীয় ব্যাংক কেন তথ্য প্রকাশ করতে চায় না-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তথ্য গোপন রাখলে তাদের আর জবাবদিহী করতে হয় না। তথ্য বের না হলে প্রশ্ন উঠবে না এটাই তাদের ধারণা। আর্থিক অবস্থা নিয়ে আমি যে প্রশ্নের সম্মুখীন হচ্ছি সেই প্রশ্নের মুখোমুখী হতে হবে না যদি আমি দেরিতে তথ্য প্রকাশ করি কিংবা প্রকাশ না করি। মানে একটা নিয়ম পালন না করি। আসলে তাদের ধারণাটা ভুল। কারণ তথ্য প্রকাশ না করলে প্রশ্ন বেশি উঠবে। তথ্যতো গোপন থাকবে না। এটা কোনো না কোনোভাবে বের হবে। আর যেটা বেরিয়ে আসবে সেটা যে সত্য তথ্য সেটারও তখন আর নিশ্চয়তা থাকবে না। আর একটা প্রশ্নের সম্মুখীন না হতে তথ্য গোপন রেখে আপনি পরে দশটা প্রশ্নের সম্মুখীন হবেন বলে আমার ধারণা। পানিটাকে আরও মোলা করে দেয়া।

এই অর্থনীতিবিদ বলেন, কেন্দ্রীয় ব্যাংক যেসব নীতি প্রণয়ন করে সেগুলোর গুরুত্বপূর্ণ একটা দিক হল মানুষকে বুঝানো মানে পাবলিক কমিউনিকেশন। আপনি পলিসি করতে গিয়ে যদি পরিসংখ্যানগত তথ্য প্রকাশ না করেন তাহলে মানুষ কীভাবে জানবে এবং এটার ফিডব্যাক দিবে। এটা নিয়ে সাংবাদিকরা অর্থনীতিবিদসহ বিশিষ্টজনদের সাথে কথা বলেন ও বিশ্লেষণ করেন। সেটা থেকেতো কেন্দ্রীয় ব্যাংক কিছু ফিডব্যাক পাচ্ছে। এখন সেটাও বন্ধ হয়ে যাবে।

ড. জাহিদ বলেন, আমি শুনেছি এবার মুদ্রানীতি ঘোষণার দিনও নাকি সংবাদ সম্মেলন হবে না। সংবাদ সম্মেলনে মুদ্রানীতি ঘোষণার পর প্রশ্নত্তোর পর্বে এটার বিস্তারিত ব্যাখ্যা চলে আসে। কিন্তু সংবাদ সম্মেলন না হলেতো সেটা মানুষ জানতে পারবে না।

তিনি বলেন, কেন্দ্রীয় ব্যাংক প্রশ্নের সম্মুখীন হতে চাচ্ছে না। তারা ইকনোমির পুরনো দিনের মডেলের দিকে ফিরে যাচ্ছে। উল্টো দিকে হাঁটছে। আগে কোনো কিছু প্রকাশ হতো না। সেই দিকে যাচ্ছে। বাংলাদেশ ব্যাংকের নীতি সময়পোযোগী না। এখন সব কিছু বদলে গেছে। মানুষ সবসময় আপডেট তথ্য জানতে যায়। মানুষ এটা পেতেই এখন অভ্যস্ত। আর স্মার্ট বাংলাদেশ গড়ার জন্যতো স্মার্ট বাংলাদেশি লাগবে। স্মার্ট মানুষ ছাড়াতো আর স্মার্ট দেশ হয় না। তথ্য গোপন করে আপনি মানুষকে স্মার্ট বানাবেন কীভাবে?

উল্লেখ্য, কেন্দ্রীয় ব্যাংক বেশ আগে থেকেই তাদের ওয়েবসাইটে সাপ্তাহিক, মাসিক, ত্রৈমাসিক, যামাসিক ও বার্ষিক ভিত্তিতে দেশের অর্থনীতি ও ব্যাংক খাতের বিভিন্ন আর্থিক সূচকের হালনাগাদ তথ্য প্রকাশ করে আসছিল। তবে ২০২২ সালের জুলাইয়ে বর্তমান গভর্নর আব্দুর রউফ তালুকদার বাংলাদেশ ব্যাংকে যোগ দেওয়ার পর প্রতিষ্ঠানটিতে সাংবাদিকদের প্রবেশাধিকার প্রথমে সীমিত করেন। পরে তা একেবারে বন্ধ করে দেওয়া হয়। পাশাপাশি প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে অর্থনীতির হালনাগাদ তথ্য প্রকাশ বন্ধ করে দেওয়া হয়। অনেক আগে থেকেই বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে পণ্যভিত্তিক ঋণপত্র (এলসি) খোলার তথ্য সাপ্তাহিক ভিত্তিতে প্রকাশ করে আসছিল। তা দুই বছর ধরে বন্ধ রাখা হয়েছে। এ ছাড়া কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগে (সিএমএসএমই) যে ঋণ বিতরণ করা হচ্ছে, আগে তা ত্রৈমাসিক ভিত্তিতে প্রকাশ করা হতো, যা এখন বন্ধ রয়েছে। ব্যাংকভিত্তিক ঋণ ও আমানতের সুদহারসহ বিভিন্ন তথ্য প্রকাশও নিয়ন্ত্রক সংস্থাটি বন্ধ করে দিয়েছে।

সর্বশেষ গত সপ্তাহ থেকে রিজার্ভের তথ্য প্রকাশ বন্ধ করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, আইএমএফস্বীকৃত বিপিএম-৬ পদ্ধতি অনুযায়ী ৪ জুলাই রিজার্ভের স্থিতি ছিল ২১ দশমিক ৭৮ বিলিয়ন বা ২ হাজার ১৭৮ কোটি মার্কিন ডলার। এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নে (আকুতে) আমদানি দায় শোধের পর তা কমে হয়েছে ২০ দশমিক ৪৬ বিলিয়ন বা ২ হাজার ৪৬ কোটি ডলার। তবে প্রকৃত রিজার্ভ আরও ৬ বিলিয়ন বা ৬০০ কোটি ডলার কম। ৪ জুলাই পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের নিজস্ব হিসাবে মোট রিজার্ভ ছিল ২৬ দশমিক ৮১ বিলিয়ন বা ২ হাজার ৬৮১ কোটি ডলার, যা থেকে আকুতে আমদানি দায় শোধ করা হয়। এরপর রিজার্ভ কমে হয়েছে ২৬ দশমিক ১৭ বিলিয়ন বা ২ হাজার ৬১৭ কোটি ডলার। কিন্তু ১১ বৃহস্পতিবার প্রকাশিত কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে ৩০ জুনের তথ্য প্রকাশ করা হয়েছে। ওখানে দেখা যাচ্ছে রিজার্ভ ২১ বিলিয়নের উপরে রয়েছে। অর্থাৎ কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভের তথ্য প্রকাশকে আরও সংকুচিত করে ফেলল। এমনিতেই কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিকদের প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। তার ওপর আবার রিজার্ভের তথ্য প্রকাশ আরও সংকুচিত করে ফেলল।

এম জি

শেয়ার