Top
সর্বশেষ

খারাপ কোলেস্টেরল কমায় এই ৫ রকমের ফল

০৭ ফেব্রুয়ারি, ২০২৩ ২:২২ অপরাহ্ণ
খারাপ কোলেস্টেরল কমায় এই ৫ রকমের ফল
লাইফস্টাইল ডেস্ক :

এর সমস্যা এখন কম বয়সেই দেখা যাচ্ছে। বহু ক্ষেত্রেই এই রোগের তেমন একটা লক্ষণ থাকে না। তবে টেস্ট করলে ধরা পড়ে। মনে রাখবেন রোগ নিয়ন্ত্রণে কয়েকটি ফলই যথেষ্ট। অন্তত এমনটাই জানালেন পুষ্টিবিদ।

কোলেস্টেরল বাড়াটা একটি জটিল অসুখ। এই উপাদানটি শরীরে বৃদ্ধি পেলে হার্ট সহ শরীরের অন্য অংশে সমস্যা তৈরি হয়। তাই বিশেষজ্ঞরা বলে থাকেন, এই উপাদান যতটা সম্ভব নিয়ন্ত্রণে রাখার। এক্ষেত্রে কোলেস্টেরলকে বশে আনতে পারে কয়েকটি হাতের কাছে থাকা ফল।

আমাদের রক্তে দুইভাবে কোলেস্টেরল প্রবেশ করে। প্রথমত, কোলেস্টেরল দেহে তৈরি হয়। দ্বিতীয়ত, খাবারের মাধ্যমে প্রবেশ করে। এক্ষেত্রে ঘি, মাখন, রেডমিট, তেলে থাকে খারাপ কোলেস্টেরল। তাই এই ধরনের খাবার এড়িয়ে যেতে হবে।

এদিকে কোলেস্টেরল বাড়লে তা রক্তনালীর ভিতর গিয়ে জমে। এই ঘটনা হার্টে ঘটলে রক্ত চলাচল বাধা প্রাপ্ত হয়। তখন হার্ট অ্যাটাক হয়। যদিও একদিনে এই সমস্যা তৈরি হয় না। হার্ট অ্যাটাকের কিছু লক্ষণ বহুদিন ধরেই শরীরে দেখা যায়। আগেভাগে চিনে ব্যবস্থা নেওয়া উচিত।

১. পেয়ারাতেই মুশকিল আসান

কম পয়সায় এই ফলের ধারেকাছে কেউ পৌঁছাতে পারবে না। একটু গ্রামের দিকে এখনও প্রায় সব বাড়িতেই পেয়ারা গাছ রয়েছে। তাই পেয়ারা কিনে খাওয়ার কোনও প্রয়োজন নেই বললেই চলে। আর যাঁরা কিনে খাবেন, তাঁদেরও গ্যাঁটের কড়ি তেমন একটা খসবে না। এই ফলে রয়েছে অনেকটা ভিটামিন সি। এই ভিটামিন হল অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়াও প্রচুর মাত্রায় রয়েছে ফাইবার। তাই কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে। পাশাপাশি কোষ্ঠকাঠিন্য থেকে ইমিউনিটি বাড়ানোর কাজেও কার্যকরী এই ফল।

২. রোজ একটা সাইট্রাস ফ্রুট

সাইট্রাস ফ্রুট রোজ একটা করে খেলে শরীর সুস্থ থাকে বলে মত দিলেন ঈশানী গঙ্গোপাধ্যায়। তাঁর কথায়, বিভিন্ন ধরনের লেবু হল সাইট্রাস ফ্রুট। এই ফল খেলে খুব সহজেই রোগ থেকে আপনি বাঁচতে পারবেন। কোনও জটিলতা শরীরে তৈরি হবে না। এতে রয়েছে ভিটামিন সি-এর প্রচুর্য। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা কয়েকগুণ বাড়ে। এমনকী দেখা গিয়েছে কোলেস্টেরলও নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তবে লেবু জুস করে খেলে চলবে না।

৩. অ্যান অ্যাপেল আ ডে

​একটি আপেল বহু রোগ কাছে ঘেঁষতে দেয় না। তাই এই উপকারী ফল নিয়মিত খেতেই পারেন। এর স্বাদ অনন্য। মিষ্টত্ব মন কেড়ে নেয়। মনে রাখবেন, রোজ আপেল খেলে খারাপ এলডিএল কোলেস্টেরল কমে। এতে থাকা ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট মিলিতভাবে এই শুভ কাজটি সেরে ফেলে। আবার অপরদিকে বাড়ায় ভালো কোলেস্টেরল বা এইচডিএল। তাই রোগী ভালো থাকেন। এমনকী হার্টের রোগ বা স্ট্রোকের আশঙ্কা কয়েকগুণ কমে।

৪. পেঁপে খান

ঈশানী গঙ্গোপাধ্যায়ের কথায়, পেঁপে একটি দারুণ ফল। এই ফল কাঁচা বা রান্না করে খাওয়া সম্ভব। এতে থাকে পেকটিন। সেই সঙ্গে রয়েছে ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো উপকারী উপাদানও। পাশাপাশি ফাইবারেও পরিপূর্ণ এই খাবার। তাই নিয়মিত আপনাকে এই খাবারটি খেতে হবে। তবেই রোগ থেকে মুক্তি পেতে পারেন। তাই কোলেস্টেরল নিয়ন্ত্রণে নিয়মিত আপনি এই খাবারটি খান। এছাড়া পেটের জন্যও এই ফল দারুণ উপকারী। বিশেষ করে, হজমের সমস্য়া, কোষ্ঠকাঠিন্য দূর করে দেয়।

৫. টমটোতেই রোগ নিয়ন্ত্রণ

টমেটো দারুণ একটি ফল। এই ফলে রয়েছে বিটা ক্যারোটিন। এছাড়া এতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে কোলেস্টেরলকে নিয়ন্ত্রণ করে হার্টকে সুস্থ রাখে এই ফল। তাই নিয়মিত আপনাকে এই ফল খেতেই হবে। তবেই রোগ থেকে বাঁচা সম্ভব। এটা মাথায় রাখা জরুরি।

প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

 

শেয়ার