Top
সর্বশেষ

পালং শাক খেলে কমে আয়রনের ঘাটতি

১৫ ফেব্রুয়ারি, ২০২৩ ১০:১৮ পূর্বাহ্ণ
পালং শাক খেলে কমে আয়রনের ঘাটতি
লাইফস্টাইল ডেস্ক :

ভিটামিন A, B2, C, E, K, আয়রন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, জিঙ্ক, কপার ও প্রোটিন রয়েছে-এতো গেল পালং শাক খাওয়ার উপকারিতা।

বিশেষজ্ঞরা বলেন, শরীরে আয়রনের ঘাটতি হলে পালং শাক খাওয়া ভালো। কিন্তু প্রশ্ন হল, কেবল পালং শাক খেলে কি আয়রনের ঘাটতি কমানো যায়? এর উত্তর দিয়েছেন ফ্যাট টু স্লিমের পুষ্টিবিদ এবং ডায়েটিশিয়ান শিখা আগরওয়াল শর্মা। তাঁর মতে, কিছু জিনিস আছে যেগুলো পালং শাকের সঙ্গে খেলে শরীরে আয়রন দ্রুত শোষণ করতে সাহায্য করে। তাই পালং শাকের সঙ্গে কী কী যোগ করলে আরও ভালো ফল পাওয়া যায় জেনে নিন।
পালং শাকের পুষ্টিগুণ

USDA অনুসারে, ১ কাপ পালং শাকে ৩.৭২ মিলিগ্রাম আয়রন রয়েছে। এর পাশাপাশি প্রোটিন, ফাইবার, ক্যালসিয়াম এবং ভিটামিন A এবং E এর মতো কিছু পুষ্টি রয়েছে। এই সমস্ত উপাদান শরীরের বিভিন্ন অংশের জন্য প্রয়োজনীয়।

পালং শাকে কতটা আয়রন পাওয়া যায়?

হেলথলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, নিয়মিত পালং শাক খেলে অনেক উপকার পাওয়া যায়। ক্যালোরির মাত্রাও খুবই কম। প্রতি ১০০ গ্রাম পালং শাক থেকে আয়রন পাওয়া যায় ৩.৫ আউন্স। কাঁচা পালং শাকে ২.৭ মিলিগ্রাম আয়রন থাকে, যা দৈনিক আয়রনের প্রয়োজনের ১৫%।

পালং থেকে যে আয়রন পাওয়া যায় তা কি যথেষ্ট?

পুষ্টিবিদের মতে, পালং শাকে যে আয়রন পাওয়া যায় তা প্রাণীজ উৎসর তুলনায় কম। মাংস থেকে প্রায় ১৫-৩৫% আয়রন পাওয়া যায়। তুলনায় পালং শাক থেকে মাত্র 2% আয়রন শোষিত হয়। দ্বিতীয়ত, পালং শাকে অক্সালিক অ্যাসিডের মাত্রা অনেক বেশি। এই অ্যাসিড, প্রাকৃতিকভাবে সবজিতে উপস্থিত, আয়রনের সঙ্গে আবদ্ধ করে অন্ত্রে এর শোষণকে বাধা দেয়।

সঠিক আয়রন পেতে কী ভাবে পালং খেতে হবে?

পালং শাক দিয়ে কী খাবেন এবং কী খাবেন না তা জানলে আপনার আয়রন শোষণ বাড়াতে সাহায্য হবে। পালং শাক আয়রন বাড়াতে হলে ভিটামিন সি এর সঙ্গে মিশিয়ে খেতে হবে। ক্যাপসিকাম, টমেটো, ব্রকলি, বাঁধাকপি, সাদা আলু, মটর ইত্যাদি সবজি মিশিয়ে আপনি আপনার পালং শাকের তরকারি তৈরি করতে পারেন। এতে আয়রনের পরিমান বেড়ে যাবে।

 

শেয়ার