Top
সর্বশেষ

ব্রেকফাস্টের মেনুতে রাখুন এই খাবারগুলি

১৬ ফেব্রুয়ারি, ২০২৩ ১২:১১ অপরাহ্ণ
ব্রেকফাস্টের মেনুতে রাখুন এই খাবারগুলি
লাইফস্টাইল ডেস্ক :

সুগারের রোগীদের সকালের জলখাবার সবচেয়ে গুরুত্বপূর্ণ। দিনের প্রথম খাবারটি প্রাতঃরাশের জন্য যা খেতে হবে তা নির্ধারণ করে সারা দিন আপনার রক্তে শর্করার পরিমাণের উপর। তাই সুস্থ থাকতে এই খাবারগুলি অবশ্যই রাখুন।

ডায়াবিটিসের শিকার হলে তা থেকে নিষ্কৃতি পাওয়ার উপায় নেই। নিয়মের মধ্যে থাকতে হবে আমৃত্যু পর্যন্ত। কেউ কেউ ডায়াবিটিসের শিকার হন বংশানুক্রমিক থেকে। তবে টেকনোলজি-নির্ভর, আর খারাপ লাইফস্টাইলের জেরে এই রোগ কড়া নাড়ছে নির্ধারিত সময়ের আগেই। তাই রোগের মোকাবিলা করতে হল রোগীকে থাকতে হবে কড়া ডায়েটের মধ্যে।

ডায়াবিটিস হওয়া মানে একধাক্কায় অনেক কিছুই নিষেধ। নানা প্রিয় খাবার বাতিল হয়ে যায়। বাতিল হয় রেড মিট, পিৎজা। ফ্রিজে রাখতে হয় লাউ, করলা,টক দই। নিরামিশাষীদের জন্য পনির, সয়াবিন, ডাল চলতে পারে। ডায়েটে টক দই আবশ্যক। তবে রোগীর বয়স, লিঙ্গ, শরীরের গঠন, লাইফস্টাইলের ধরন, সুগার লেভেল-এই সব কিছুর উপরেই নির্ভর করে ক্যালরি নির্ধারিত করেন চিকিৎসকরা।

​ডায়াবিটিস বা সুগার হলে চিন্তা শুরু হয়ে যায় কী খাবেন বা কতটা খাবেন? আপনারও যদি এমন প্রশ্ন থাকে তাহলে জেনে নিন উত্তর। ফ্যাট টু স্লিমের পরিচালক এবং পুষ্টিবিদ ও ডায়েটিশিয়ান শিখা আগরওয়াল শর্মা জানিয়েছেন, আপনার রক্তে শর্করা নিয়ন্ত্রণ করতে হলে প্রাতঃরাশে কী খাওয়া উচিত জেনে নিন।

ফ্ল্যাক্সসিড এবং ফ্রুট স্মুদি
কোলেস্টেরল রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এই বিশেষ স্মুদি। সকালের জলখাবারে আপনি যদি খান তাহলে সারাদিন ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। নিচের সমস্ত জিনিসগুলো একটি ব্লেন্ডারে মিশিয়ে নিন।

কী ভাবে তৈরী করবেন?
1 কাপ স্ট্রবেরি
½ কলা, আভাকাডো বা কিউই বা দই দিয়ে তৈরি করতে পারেন
2 টেবিল চামচ ফ্ল্যাক্স
1 কাপ কম ফ্যাট-যুক্ত সয়া দুধ
রাগি উত্তাপাম
রাগি উত্তাপাম

উপাদান

আধা কাপ রাগি ময়দা
2 টেবিল চামচ রাভা/সুজি বা 2 টেবিল চামচ তিসির গুঁড়ো
গ্রেট করা এবং কাটা সবজি
তড়কার জন্য ½কাপ, কারি পাতা/সরষে পাতা
½ চা চামচ বেকিং সোডা
নুন স্বাদ অনুযায়ী

পদ্ধতি
এটি করার জন্য, বেসন, লবণ, বেকিং পাউডার এবং রসুনের গুঁড়া একসঙ্গে ফেটিয়ে নিন। জল দিয়ে ভালো করে ফেটিয়ে নিন পরে পেঁয়াজ মিশিয়ে দিন
একটি নন-স্টিক প্যান নিন এবং মাঝারি আঁচে রাখুন। ব্যাটার ঢেলে দিন। সোনালি বাদামী হওয়া পর্যন্ত প্রতিটি পাশে 5-6 মিনিট রান্না করুন। এটি ব্রেকফাস্টটি ফাইবার সমৃদ্ধ তাই হজমের জন্য ভালো। এর পাশাপাশি এটি রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

সবজি ওমলেট

উপকরণ

1/2 ছোট পেঁয়াজ
1/2 সবুজ ক্যাপসিকাম
2 ডিম 2 টেবিল চামচ দুধ
নুন-স্বাদমতো
গোলমরিচ-সামান্য
মাখন

কী ভাবে তৈরী করবেন?
মাঝারি আঁচে একটি নন-স্টিক প্যানে 1 টেবিল চামচ মাখন গলিয়ে নিন। পেঁয়াজ ও ক্যাপসিকাম 4-5 মিনিট রান্না করুন। দুধ, নুন এবং গোলমরিচ দিয়ে ডিম ফেটিয়ে নিন। প্যান থেকে সবজিগুলো তুলে উপর থেকে সামান্য নুন দিয়ে দিন একটি প্যানে 1 টেবিল চামচ মাখন গলিয়ে নিন। ডিমের মিশ্রণটি যোগ করুন এবং 2 মিনিটের জন্য রান্না করুন যতক্ষণ না ডিম প্যানে সেট হতে শুরু করে।

শেয়ার